Inqilab Logo

রোববার, ০৫ ডিসেম্বর ২০২১, ২০ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

সফল কার্যক্রম পরিচালনা ডিএসসিসির

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০০ এএম

অমর একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন নির্বিঘ্ন করতে সফল কার্যক্রম পরিচালনা করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে কেন্দ্রীয় শহীদ মিনারে নামে জনতার ঢল। শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে ফুল হাতে দলে দলে মানুষ এসে হাজির হয়েছেন শহীদ বেদীতে।

গত রোববার রাত ১২টা ১ মিনিটে রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রীর পক্ষ থেকে তাদের প্রতিনিধিদল, রাষ্ট্রীয় বিভিন্ন সংস্থার ব্যক্তিবর্গ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শ্রদ্ধাঞ্জলি অর্পণ শেষে সাধারণ মানুষের জন্য শহীদ মিনার প্রাঙ্গণ খুলে দেওয়া হয়। সারিবদ্ধভাবে শহীদ বেদীতে শ্রদ্ধা নিবেদন শেষে ফিরে যাচ্ছেন তারা। তবে এবারের শহীদ মিনারে আগত ব্যক্তিদের মানতে হচ্ছে বিশেষ সতর্কতা। মাস্ক পরা এবং নির্দিষ্ট রুটম্যাপ অনুসরণ করে শ্রদ্ধা নিবেদন করছেন তারা। একুশের প্রথম প্রহরে ফুল দেওয়ার জন্য ছাত্র-জনতা ব্যানার, পোস্টার, ফুলের তোড়া নিয়ে প্রণীত রুটম্যাপ অনুযায়ী পলাশীর মোড় হয়ে জগন্নাথ হলের সামনে অপেক্ষা করতে থাকে ছাত্র-জনতা। রাত ১২টা ২০ মিনিটের দিকে সর্বসাধারণের জন্য গেট খুলে দিলে দলবদ্ধ ও এককভাবে শহীদ মিনারে প্রবেশ করে শ্রদ্ধা জানাতে জড়ো হওয়া মানুষ।

রাত শেষ করে দিনেও মানুষজনের ঢল ছিল অব্যাহত। কিন্তু ডিএসসিসির পরিচ্ছন্নতা কর্মীরা দক্ষতার সাথেই সব পরিস্কার করে নির্ধারিত গাড়িতে করে তা সরিয়ে ফেলে। সারাদিনই তাদের তৎপরতা ছিল চোখে পরার মতো। এছাড়া একুশে ফেব্রুয়ারি পালনে প্রস্তুতিমূলক কার্যক্রমের অংশ হিসেবে ডিএসসিসির যান্ত্রিক সার্কেল হতে রাজধানীর দোয়েল চত্বর হতে কেন্দ্রীয় শহীদ মিনার হয়ে পলাশী মোড়সহ ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের চতুর্পাশে রোড মার্কিং, ক্ষতিগ্রস্ত রাস্তা সংস্কার, আগত দর্শনার্থীদের জন্য তিনটি মোবাইল টয়লেট লরি সরবরাহ করা হয়েছে।

এছাড়াও ডিএসসিসির বর্জ্য ব্যবস্থাপনা বিভাগ হতে কেন্দ্রীয় শহীদ মিনার ও এর আশপাশের এলাকায় বিশেষ পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রম পরিচালনা করা হয়েছে। বিদ্যুৎ বিভাগের তত্ত¡াবধানে কেন্দ্রীয় শহীদ মিনার ও এর আশপাশের এলাকার রাস্তায় বৈদ্যুতিক বাতি সচল রাখা হয়েছে। এই বিশেষ পরিষ্কার-পরিচ্ছন্নতা সম্পন্ন করা ও বৈদ্যুতিক বাতি সচল রাখার কার্যক্রমে সব ধরনের তাৎক্ষণিক সহযোগিতা প্রদানের লক্ষ্যে কেন্দ্রীয় শহীদ মিনার সংলগ্ন এলাকায় খোলা ছিল ডিএসসিসির কন্ট্রোল রুম।

এরআগে একুশের প্রথম প্রহরে, কেন্দ্রীয় শহীদ মিনার বেদীতে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন দক্ষিণের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। এ সময় সংস্থাটির প্রধান নির্বাহী কর্মকর্তা এ বি এম আমিন উল্লাহ নুরীসহ ডিএসসিসির বিভাগীয় প্রধানগণ এ সময় ডিএসসিসি মেয়রের সাথে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন।
এছাড়াও রাজধানীর গেন্ডারিয়ার জহির রায়হান নাট্যমঞ্চে অমর একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে এক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজিত হয়েছে। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডিএসসিসি মেয়র এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ২০২১ সালে একুশে পদকপ্রাপ্ত অভিনয়শিল্পী রাইসুল ইসলাম আসাদ ও সালমা বেগম সুজাতা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আন্তর্জাতিক-মাতৃভাষা-দিবস-উদযাপন
আরও পড়ুন