Inqilab Logo

শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২, ০৭ মাঘ ১৪২৮, ১৭ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

সহস্রাধিক রোগী পেলেন চিকিৎসাসেবা

ক্যাম্পাস আয়োজিত একুশের মেডিকেল ক্যাম্পে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০০ এএম

প্রায় এক হাজারের অধিক চিকিৎসা বঞ্চিত রোগীদের বিনামূল্যে স্বাস্থ্য পরামর্শ প্রদান, পরীক্ষা-নিরীক্ষা ও ওষুধ সরবরাহ করেছে স্বেচ্ছাসেবী স্বাস্থ্যসেবা প্রদানকারী সংস্থা কিডনি এওয়ারনেস মনিটরিং এন্ড প্রিভেনশন সোসাইটি (ক্যাম্পস)। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে ব্যতিক্রমধর্মী আয়োজনটি ক্যাম্পস বিগত ১৬ বছরের ধারাবাহিকতায় চলতি বছরেও টাঙ্গাইল জেলার সখিপুর থানার হাতিবান্ধা গ্রামের তালিমঘর প্রাঙ্গণে ‘ফ্রি মেডিকেল ক্যাম্প’ এর মাধ্যমে অসহায় রোগীদের স্বাস্থ্যসেবা প্রদান করে।

সামাজিক দূরত্ব বজায় রেখে, ফ্রি মেডিকেল ক্যাম্পে, টাঙ্গাইল ও এর পাশর্^বর্তী অঞ্চলের দরিদ্র গ্রামবাসীদের রোগ নির্ণয়ের জন্য রক্ত, প্রসাবসহ প্রয়োজনীয় পরীক্ষা করা হয় এবং ২১ ফেব্রুয়ারি রাজধানীর বিভিন্ন হাসপাতাল থেকে আগত বিশেষজ্ঞ সহ প্রায় ২০ জনের অধিক চিকিৎসক, দিনব্যাপী রোগীদের চিকিৎসা ব্যবস্থাপত্র প্রদান সহ বিনামূল্যে প্রয়োজনীয় ওষুধ প্রদান করা হয়। এছাড়াও দিনব্যাপী বিভিন্ন কার্যক্রমের অংশ হিসেবে, ‘কিডনি সুস্থ রাখার উপায়’ শীর্ষক একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় কিডনি বিষয়ের উপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন ক্যাম্পসের প্রতিষ্ঠাতা সভাপতি ও আনোয়ার খান মডার্ণ মেডিকেল কলেজ হাসপাতালের প্রফেসর ও বিভাগীয় প্রধান প্রফেসর ডা. এম এ সামাদ। তিনি বলেন, বর্তমান যুগের সবচেয়ে ক্ষতিকর রোগ হল ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপ। ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপ, নিরবে দেহের মধ্যে বাসা বেধে বিভিন্ন মরণঘাতী অসংক্রামক ব্যাধির জন্ম দেয়। আর এই ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপ এবং আরো কিছু কারণে মানুষ কিডনি রোগে আক্রান্ত হচ্ছে। ৭০ শতাংশ নষ্ট হওয়ার আগে, কিডনি রোগের লক্ষণ পরিলক্ষিত হয় না। অপরদিকে এ রোগে আক্রান্ত ৯০ ভাগ মানুষ বিনা চিকিৎসায় অকালে প্রাণ হারান, ব্যয়বহুল চিকিৎসার কারণে। আমাদের অসচেতনতা ও সুস্থ জীবনধারা মেনে না চলার জন্য দিন দিন এ রোগের প্রাদুর্ভাব বেড়েই চলেছে। দেশের জনস্বাস্থ্য ও অর্থনৈতিক অবস্থার উন্নয়নে জাতীয়ভাবে সমন্বিত সচেতনতার প্রতি গুরুত্বারোপ করেন।

এছাড়াও বক্তব্য রাখেন ক্যাম্পস, নির্বাহী পরিচালক রেজওয়ান সালেহীন, কুমুদিনী উইমেন্স মেডিকেল কলেজ হাসপাতালের প্রিন্সিপাল প্রফেসর ডা. মো. আব্দুল হালিম, ক্যাম্পসের প্রতিষ্ঠাতা সহ-সভাপতি বিশিষ্ট লেখিকা নাসরিন বেগম, সেন্টার ফর ইনজুরি প্রিভেনশন এন্ড রিসার্চ বাংলাদেশের নির্বাহী পরিচালক ডা. এ কে এম ফজলুর রহমান প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চিকিৎসাসেবা

২৫ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ