Inqilab Logo

মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯, ১০ মুহাররম ১৪৪৪ হিজরী

আল-আকসার সেই বিড়াল প্রেমিক আর নেই, নেমে এসেছে শোকের ছায়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০২১, ১২:২১ পিএম

আল-আকসা মসজিদ কম্পাউন্ডে শোকের ছায়া নেমে এসেছে। হাজি গাসসান মাহমুদ ইউনিসের মৃত্যুর খবরে সবার মন ভেঙে গেছে। সম্প্রতি করোনায় আক্রান্ত হয়ে ‘আবু হুরাইরা’ নামে পরিচিত এই ফিলিস্তিনি পৃথিবীর মায়া-মমতা ছেড়ে না-ফেরার দেশে চলে যান।
অনেকেই তার স্মৃতি স্মরণ করে সামাজিকমাধ্যমে শোক জানিয়েছেন। স্থানীয় গণমাধ্যমের খবরে জানা যায়, প্রতিদিন সকালে তার নিজশহর আরা থেকে আল-আকসায় আসতেন। তার হাতে থাকতো ব্যাগ- যাতে বিড়ালের খাবার, পাখির দানা ও শিশুদের জন্য মিষ্টি থাকত। কখনো যদি তিনি সেখানে যেতে অক্ষম হতেন, তাহলে তার বন্ধুদের বলতেন যাতে তারা এ কাজগুলো করে দেয়।-খবর মিডল ইস্ট আইয়ের
এক সাক্ষাৎকারে তিনি বলেন, এই কাজের মাধ্যমে আল্লাহ আমাকে সম্মানিত করেছেন। বিড়ালগুলো আমাকে ভালো করে চেনে এবং আমার সঙ্গে তাদের একটা সুসম্পর্ক তৈরি হয়েছে।
স্থানীয়রা তাকে ‘আবু হুরাইরা’ নামে ডাকতেন। মুহাম্মদ (সা.)-এর বিখ্যাত সাহাবা আবু হুরাইরা থেকে এ নামটি নেওয়া হয়েছে। এই নামের অর্থ হচ্ছে বিড়াল শাবকওয়ালা। গত ত্রিশ বছর ধরে প্রাণিদের খাবার দিতে তিনি আল-আকসায় যেতেন। নবী করিম (সা.)-এর শিক্ষা থেকে তিনি এমনটা করেছেন।
তিনি বলেছিলেন, আল-আকসা কম্পাউন্ডে ৪০টি বিড়াল আছে। এছাড়া অসংখ্য পাখি ছিল, তাদের তিনি দেখভাল করতেন। এসব পশু-পাখিদের খাওয়াতে বিভিন্ন ধরনের খাবার নিয়ে আসতেন ইউনিস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আল-আকসা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ