Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মিয়ানমারে অবিলম্বে দমন-পীড়ন বন্ধের আহ্বান জাতিসংঘ মহাসচিবের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০২১, ৫:৫৩ পিএম

মিয়ানমারে অবিলম্বে দমন-পীড়ন বন্ধের আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব। বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এই তথ্য জানানো হয়। আজ সোমবার জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস মিয়ানমারের সেনা কর্তৃপক্ষের প্রতি এই আহ্বান জানান।
জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলে ধারণ করা ভিডিও বার্তায় আন্তোনিও গুতেরেস মিয়ানমারের সেনাশাসকদের পাশবিক শক্তিপ্রয়োগের বিরুদ্ধে সোচ্চার হন।
জাতিসংঘের মহাসচিব বলেন, ‘অবিলম্বে দমন-পীড়ন বন্ধ করার জন্য আজ আমি মিয়ানমারের সেনাবাহিনীর প্রতি আহ্বান জানাই।’
মিয়ানমারের সেনাশাসকদের উদ্দেশে আন্তোনিও গুতেরেস বলেন, ‘বন্দীদের মুক্তি দিন। সহিংসতা বন্ধ করুন। মানবাধিকারের প্রতি শ্রদ্ধা দেখান।’
মিয়ানমারের সাম্প্রতিক সাধারণ নির্বাচনে জনগণ যে রায় দিয়েছেন, তার প্রতি শ্রদ্ধা দেখাতে দেশটির সেনা কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানান জাতিসংঘের মহাসচিব।
মিয়ানমারে সেনাশাসনের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে গিয়ে এখন পর্যন্ত তিনজন বিক্ষোভকারী নিহত হয়েছেন।
গত শনিবার মিয়ানমারের মান্দালয় শহরে বিক্ষোভকারীদের ওপর গুলি চালায় দেশটির নিরাপত্তা বাহিনী। গুলিতে ২ জন নিহত ও অন্তত ২০ জন আহত হন। মিয়ানমারে সেনাশাসনের বিরুদ্ধে দুই সপ্তাহের বেশি সময় ধরে চলমান বিক্ষোভের সবচেয়ে সহিংস ও রক্তক্ষয়ী দিন ছিল শনিবার।
তার আগে ৯ ফেব্রুয়ারি মিয়ানমারের রাজধানী নেপিডোতে সেনাশাসনবিরোধী বিক্ষোভকালে নিরাপত্তা বাহিনীর গুলিতে আহত হন এক নারী বিক্ষোভকারী। ১৯ ফেব্রুয়ারি তিনি চিকিৎসাধীন অবস্থায় মারা যান। সূত্র : এএফপি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মিয়ানমার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ