Inqilab Logo

ঢাকা বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ০১ ব্শৈাখ ১৪২৮, ০১ রমজান ১৪৪২ হিজরী
শিরোনাম

কোনও ইস্যুতেই আমেরিকার সঙ্গে সরাসরি আলোচনা আর নয় : ইরান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০২১, ৬:৪৪ পিএম

ইসলামী প্রজাতন্ত্র ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদে বলেছেন, মার্কিন সরকারের সঙ্গে কোনও ইস্যুতেই সরাসরি আলোচনা করবে না তেহরান। বন্দিবিনিময়ের ব্যাপারে আমেরিকা এবং ইরানের মধ্যে আলোচনা শুরু হয়েছে বলে মার্কিন কয়েকজন কর্মকর্তা দাবি করার পরই এই বক্তব্য দিলেন খাতিবজাদে। -পার্সটুডে

এর আগে, রবিবার মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান দাবি করেন, ইরানে আটক থাকা মার্কিন নাগরিকদের মুক্তির ব্যাপারে তেহরানের সঙ্গে সরাসরি যোগাযোগ শুরু হয়েছে। এক সাক্ষাৎকারে রবিবার তিনি বলেন, আমেরিকার কারাগারে বেশ কয়েকজন ইরানি বন্দি রয়েছেন যাদেরকে আইনগত প্রক্রিয়া অবলম্বন না করে মিথ্যা অভিযোগে আটক রাখা হয়েছে। এসব বন্দির মুক্তির বিষয়টিকে ইরান সরকার সবসময় অগ্রাধিকার দিয়ে থাকে। তবে তাদের মুক্তির ব্যাপারে ইরান সরকার আমেরিকার সঙ্গে সরাসরি যোগাযোগ করেনি। অবশ্য এই ইস্যুতে সুইজারল্যান্ড দূতাবাস অথবা কয়েকজন ভিনদেশি পররাষ্ট্রমন্ত্রীর মাধ্যমে মার্কিন সরকারের সঙ্গে বার্তা বিনিময় হয়েছে।

সাঈদ খাতিবজাদে বলেন, আমাদের দেশের স্বাধীনতা নিশ্চিত করা এবং আমেরিকায় আটক বন্দীদের মুক্ত করা আমাদের কাছে বিশেষ গুরুত্বপূর্ণ ইস্যু কিন্তু তা নিয়ে মার্কিন সরকারের সঙ্গে সরাসরি কোনও আলোচনা হয়নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ