Inqilab Logo

ঢাকা রোববার, ১১ এপ্রিল ২০২১, ২৮ চৈত্র ১৪২৭, ২৭ শাবান ১৪৪২ হিজরী

ব্রিটিশ সেনাবাহিনী রক্ষায় সেনা হ্রাস না করতে বরিসকে চার শীর্ষ জেনারেলের আহ্বান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০২১, ৭:০০ পিএম

বিশ্বে ব্রিটেনের এ শৌর্য শুধু ধরে রাখা যাবে না তা নয় দেশটির সেনাবাহিনীর অস্তিত্ব রাখাই কঠিন হয়ে পড়বে যদি দেশটির প্রধানমন্ত্রী বরিস জনসন সেনা সংখ্যা হ্রাসের সিদ্ধান্ত না পাল্টান। তাহলে সামরিক শক্তিতে ব্রিটেনের বৈশ্বিক অবস্থান, ন্যাটোতে উপস্থিতি ও যুক্তরাষ্ট্রের কাছে গ্রহণযোগ্যতা হারিয়ে যাবে। ব্রিটিশ শীর্ষ চার জেনারেল লর্ড ড্যানেট, লর্ড রিচার্ড, লেফটেন্যান্ট জেনারেল জনাথন রিলে ও মেজর জেনারেল টিম ক্রস এমন এক সময়ে এ হস্তক্ষেপ করলেন যখন আগামী মাসে ব্রিটেন অন্তত ১০ হাজার সেনা হ্রাসে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে যাচ্ছে। -ডেইলি মেইল

কার্যত ব্রিটেনের এই পদক্ষেপ দেশটির সামরিক অবস্থান বিশ্বে আগামী দশকে কোন পর্যায়ে উপনীত হবে তারই আভাস দিচ্ছে। একই সঙ্গে তা দেশটির অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক নিরাপত্তা, প্রতিরক্ষা, কূটনীতি, উন্নয়ন ও স্থিতিশীলতায় নেতিবাচক প্রভাব ফেলবে বলে মনে করা হচ্ছে। ওই কৃচ্ছতায় চারধরনের ২৩টি ফ্রিগেট ও ৫৩টি টাইফুন জঙ্গি বিমান আগেভাগে অবসরে আনা হচ্ছে। অবশ্য গত নভেম্বরে বরিস জনসন ব্রিটেনের প্রতিরক্ষা বাজেট আগামী চার বছরে সাড়ে ১৬ বিলিয়ন পাউন্ড বৃদ্ধির ঘোষণা দিয়েছিলেন। আগামী দশকে ব্রিটেনের ৭২ হাজার সেনা হ্রাসের সিদ্ধান্ত নিয়েছে বরিস সরকার। এরফলে প্রযুক্তিগত দিক থেকে ও আধুনিক চাহিদা পূরণ করে ব্রিটিশ সেনাবাহিনী কার্যকর অবস্থান বজায় রাখতে পারবে বলা হচ্ছে। ব্রিটিশ সেনাবাহিনী, রয়াল নেভি ও রয়াল এয়াফোর্স এধরনের কৃচ্ছতা অবলম্বনে প্রচণ্ড চাপে পড়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাজ্য


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ