Inqilab Logo

ঢাকা সোমবার, ১২ এপ্রিল ২০২১, ২৯ চৈত্র ১৪২৭, ২৮ শাবান ১৪৪২ হিজরী

মাস্ক পরিধান ২০২২ সাল পর্যন্ত অব্যাহত রাখতে বললেন ফাউচি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০২১, ৭:২৮ পিএম

মার্কিন যুক্তরাষ্ট্রের সংক্রমণ রোগ বিশেষজ্ঞ ও হোয়াইট হাউসের স্বাস্থ্য উপদেষ্টা এ্যান্থনি ফাউচি বলেছেন, নতুন করে ভাইরাস ছড়িয়ে যাওয়ার যথেষ্ট আশঙ্কা রয়েছে এবং মাস্ক পরিধান অব্যাহত রাখতেই হবে। প্রেসিডেন্ট জো বাইডেন যখন বলছেন যুক্তরাষ্ট্রের সবার কোভিড টিকা দেওয়ার পর এবছরের শেষ নাগাদ পরিস্থিতি স্বাভাবিক হয়ে যাবে সেখানে এখনো মাস্ক পরিধান করতে হবে কি না সিএনএন’এর পক্ষ থেকে প্রশ্ন করা হয় ফাউচিকে। -আরটি, সিএনএন

এর উত্তরে বিজ্ঞানী বলেন, আসলে মাস্ক প্রাত্যহিক দিনের অনুষঙ্গ হয়ে উঠেছে। আপনি স্বাভাবিক পরিস্থিতি বলতে কি বুঝাচ্ছেন তার ওপর নির্ভর করছে মাস্ক পরিধান করবেন কি না, আমি বলব পরিধান করতেই হবে। এমনকি নিউইয়র্কে ফেডারেল আদালত ভবনে দুটি মাস্ক পরিধান করতে বলে বলা হচ্ছে ‘ব্রিদিং ইজ অপশনাল’ অর্থাৎ শ্বাস প্রশ্বাসের চেয়ে বরং মাস্ক পরিধান জরুরি। ফাউচির বক্তব্যকে সমর্থন দিয়ে ট্যাবলেট ম্যাগাজিনের সম্পাদক নোয়া ব্লাম বলেন, আমাদের সকলের উচিত দ্রুত টিকা নেওয়া যা পরিস্থিতি স্বাভাবিক করতে সহায়তা করবে। তবে ফাউচির বক্তব্যের সমালোচনা করে সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকে বলেন স্বাভাবিক পরিস্থিতির যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছেন বিজ্ঞানী তার পরিবর্তন করা উচিত।

ফাউচি বলেন, গত বছর যে ভয়াবহ অভিজ্ঞতা আমাদের হয়েছে তার আলোকে আমরা স্বাভাবিক পরিস্থিতির দিকে ধাবিত হতে যাচ্ছি। মাস্ক পরিধান স্বস্তিদায়ক মনে না হলেও তা অভ্যস্ত করে ফেলা ছাড়া কোনো বিকল্প নেই বলেও মন্তব্য করেন প্রখ্যাত এই মার্কিন বিজ্ঞানী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন