Inqilab Logo

ঢাকা বুধবার, ২১ এপ্রিল ২০২১, ০৮ বৈশাখ ১৪২৮, ০৮ রমজান ১৪৪২ হিজরী

যুক্তরাষ্ট্রে করোনায় মৃত্যু ছাড়াল পাঁচ লাখ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০০ এএম

যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা পাঁচ লাখ ছাড়িয়েছে। মাত্র এক বছরেই দেশটি এই মাইলফলক ছুঁয়েছে। করোনার সংক্রমণ নিয়ে তথ্য প্রকাশকারী ওয়ার্ল্ডমিটারের দেয়া তথ্য অনুযায়ী, রোববার দেশটিতে করোনায় মৃতের মোট সংখ্যা ছিল ৫ লাখ ১১ হাজার ১৩৩ জন।

ওয়ার্ল্ডমিটারের দেয়া তথ্য অনুযায়ী, যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্তের মোট সংখ্যা দুই কোটি ৮৭ লাখ আট হাজার ৩৯৫ জন। আর সুস্থ হয়েছেন এক কোটি ৮৮ লাখ ৯৯ হাজার ৩৮৩ জন। সংক্রমণের বিস্তার রোধে যুক্তরাষ্ট্রে গত বছরের ডিসেম্বর থেকে টিকা দেওয়া শুরু হয়। তবে হাসপাতাল কর্তৃপক্ষগুলো টিকা সংকটের অভিযোগ করেছে। জানুয়ারিতে যুক্তরাষ্ট্রে করোনার দ্বিতীয় দফা ঢেউ শুরু হয়। ওই সময় দেশটিতে সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা প্রথম দফার চেয়েও বাড়তে শুরু করে। গত ১২ জানুয়ারি যুক্তরাষ্ট্রে করোনায় মৃতের সংখ্যা ছিল চার হাজার ৫০০ এর বেশি। ৮ জানুয়ারি দেশটিতে এক দিনে সর্বোচ্চ সংক্রমণ রেকর্ড করা হয়। ওই দিন তিন লাখ আট হাজার ১৩ জনের সংক্রমণের তথ্য রেকর্ড করা হয়। গত বছরের ফেব্রুয়ারিতে দেশটিতে করোনার প্রাদুর্ভাবের পর ২৪ ঘণ্টায় আক্রান্তের এটাই ছিল সর্বোচ্চ সংখ্যা।

এদিকে, বিশ্বজুড়ে করোনার বিস্তার কমলেও মৃত্যু এবং সংক্রমণ চলছেই। গত ২৪ ঘণ্টায় (রোববার) বিশ্বের বিভিন্ন দেশে এই ভাইরাসে আক্রান্ত হয়ে প্রাণ গেল আরও প্রায় ৬ হাজার মানুষের। এ নিয়ে মহামারীতে মোট প্রাণহানি ২৪ লাখ ৭৯ হাজার ছাড়িয়েছে। গত ২৪ ঘণ্টায় ২ লাখ ৯৭ হাজারের বেশি নতুন সংক্রমণ শনাক্ত হয়েছে। মোট আক্রান্তের সংখ্যা ১১ কোটি ১৯ লাখ ৩৮ হাজারের কাছাকাছি। সূত্র : নিউইয়র্ক টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ