Inqilab Logo

ঢাকা শুক্রবার, ০৫ মার্চ ২০২১, ২০ ফাল্গুন ১৪২৭, ২০ রজব ১৪৪২ হিজরী

২৩ লাখ ছাড়াল

করোনাভাইরাসের টিকা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০০ এএম

সারাদেশে এখন পর্যন্ত করোনাভাইরাসের টিকা নিয়েছেন ২৩ লাখ ৮ হাজার ১৫৭ জন। এদিকে গত ২৪ ঘণ্টায় মোট টিকা নিয়েছেন দুই লাখ ২৫ হাজার ২৮০ জন। টিকা নেয়া মানুষদের মধ্যে মোট পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গেছে ৬০৯ জনের।

গতকাল সোমবার স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (এমআইএস) অধ্যাপক ডা. মিজানুর রহমান এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান। এতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় মোট ভ্যাকসিন নিয়েছেন দুই লাখ ২৫ হাজার ২৮০ জন। এদের মধ্যে পুরুষ এক লাখ ৩৯ হাজার ৭৮০ জন ও নারী ৮৫ হাজার ৫০০ জন।

বিজ্ঞতিতে জানানো হয়, ঢাকা বিভাগে ৬৯ হাজার ৯৩৮ জন, ময়মনসিংহ বিভাগে ১০ হাজার ১৪ জন, চট্টগ্রাম বিভাগে ৪৯ হাজার ২৮১ জন, রাজশাহী বিভাগে ২২ হাজার ৬৭০ জন, রংপুর বিভাগে ২০ হাজার ৩১৮ জন, খুলনা বিভাগে ৩০ হাজার ৪৬৬ জন, বরিশাল বিভাগে ১০ হাজার ৬৩১ জন ও সিলেট বিভাগে ১১ হাজার ৯৬২ জন রয়েছেন।

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের তথ্য অনুসারে, গত ২৭ জানুয়ারি দেশে টিকাদান কর্মসূচি শুরু করে। প্রথম দিন টিকা দেওয়া হয় ২৬ জনকে।

করোনাভাইরাসের টিকা দেওয়া কার্যক্রমের দ্বিতীয় দিনে ২৮ জানুয়ারি রাজধানীর পাঁচ হাসপাতালে মোট ৫৪১ ব্যক্তিকে টিকা দেয়া হয়। আর ৭ ফেব্রুয়ারি সারাদেশে টিকা কার্যক্রম শুরু হয়। এদিনে সারাদেশে টিকা নেন ৩১ হাজার ১৬০ জন। এদের মধ্যে পুরুষ ২৩ হাজার ৮৫৭ জন ও নারী সাত হাজার ৩০৩ জন।

এর আগে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম বলেন, রাজধানী ঢাকায় ৫০টি হাসপাতাল ও সারাদেশে ৯৫৫টি হাসপাতালসহ মোট এক হাজার পাঁচটি হাসপাতালে টিকাদান কার্যক্রম চলবে। রাজধানী ঢাকায় ৫০টি হাসপাতালে ২০৪টি ও সারাদেশে ৯৫৫টি হাসপাতালে দুই হাজার ১৯৬টি টিম কাজ করবে। মোট এক হাজার পাঁচটি হাসপাতালে দুই হাজার ৪০০টি টিম কাজ করবে। এছাড়াও টিকা বিষয়ক কার্যক্রমের জন্য টিম প্রস্তুত রয়েছে সাত হাজার ৩৪৪টি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

২ মার্চ, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ