Inqilab Logo

ঢাকা শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ৪ বৈশাখ ১৪২৮, ০৪ রমজান ১৪৪২ হিজরী

করোনায় যুক্তরাষ্ট্রে মৃত্যু ৫ লাখ, যা বললেন বাইডেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ ফেব্রুয়ারি, ২০২১, ১০:৪৫ এএম

মার্কিন যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা পাঁচ লাখ ছাড়িয়েছে। এ সংখ্যাকে প্রেসিডেন্ট জো বাইডেন ‘হৃদয়বিদারক মাইলফলক’ বলে উল্লেখ করেছেন। তিনি বলেন, ‘জাতি হিসেবে আমরা এত নির্মম ভাগ্যকে মেনে নিতে পারি না। দুঃখিত হওয়ার জন্য আমাদের অনুভূতিহীন হওয়া বন্ধ করতে হবে।’

করোনায় মৃতদের স্মরণে সোমবার রাতে হোয়াইট হাউসের বাইরে মোমবাতি প্রজ্জ্বলন অনুষ্ঠানে অংশ অংশ নেন প্রেসিডেন্ট জো বাইডেন ও ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস এবং তাদের সঙ্গী/সঙ্গিনী। সেখানে তারা এক মিনিট নীরবতা পালন করেন।

করোনায় বিশ্বে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে করোনায় আক্রান্তের সংখ্যা ২ কোটি ৮০ লাখ। আক্রান্তের সংখ্যাতেও বিশ্বে প্রথম যুক্তরাষ্ট্র।

আমেরিকানদের করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াই করার আহ্বান জানিয়ে বাইডেন বলেন, ‘আজ আমি সব আমেরিকানদের অনুরোধ করছি মনে রাখতে। মনে রাখুন আমরা কাদের হারিয়েছি আর মনে রাখুন কাদের আমরা পেছনে ফেলে এসেছি।’

আগামী পাঁচ দিন পর্যন্ত সরকারি প্রতিষ্ঠানে পতাকা অর্ধনমিত রাখার নির্দেশ দিয়েছেন বাইডেন। হোয়াইট হাউসে তিনি বক্তৃতা শুরু করেন যুক্তরাষ্ট্রে করোনায় মৃত্যুর সংখ্যার সঙ্গে ঐতিহাসিক ঘটনার তুলনা দিয়ে। তিনি বলেন, প্রথম বিশ্বযুদ্ধ, দ্বিতীয় বিশ্বযুদ্ধ ও ভিয়েতনাম যুদ্ধে সব মিলিয়ে যত আমেরিকান মারা গেছেন, তার চেয়ে বেশি আমেরিকান মারা গেছেন করোনাভাইরাসে।

তিনি বলেন, ‘আজ আমরা সত্যিকার অর্থেই একটি মারাত্মক ও হৃদয়বিদারক মাইলফলক স্পর্শ করেছি- ৫ লাখ ৭১টি মৃত্যু।’

সূত্র: বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাইডেন


আরও
আরও পড়ুন