Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২২ জানুয়ারি ২০১৯, ০৯ মাঘ ১৪২৫, ১৫ জামাদিউল আউয়াল ১৪৪০ হিজরী

সিঙ্গাপুরে জিকা ভাইরাসে আক্রান্ত ৬ বাংলাদেশি

প্রকাশের সময় : ২ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

অস্ট্রেলিয়া, তাইওয়ান ও দক্ষিণ কোরিয়ার নাগরিকদের ভ্রমণে সতর্কতা
ইনকিলাব ডেস্ক : সিঙ্গাপুরে মশা বাহিত জিকা ভাইরাসে আক্রান্তদের মধ্যে ৬ বাংলাদেশি রয়েছেন বলে জানিয়েছে দেশটিতে নিযুক্ত বাংলাদেশ হাইকমিশন। হাইকমিশনার মাহবুব উজ জামানের বরাত দিয়ে একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যম গতকাল বৃহস্পতিবার সকালে এ খবর দিয়েছে।
হাইকমিশনার জানান, ৩০ আগস্ট সিঙ্গাপুরের স্বাস্থ্য মন্ত্রণালয়ের মাধ্যমে আমরা জানতে পেরেছি, মশাবাহিত ভাইরাসটি শনাক্তে যে ক’জনের পরীক্ষা হয়েছে, তার মধ্যে ৬ বাংলাদেশি পজিটিভ প্রমাণ হয়েছেন। তিনি বলেন, আমরা জেনেছি এদের মধ্যে ভাইরাসের সামান্য লক্ষণ দেখা যাচ্ছে। তবে এই ভাইরাসে আক্রান্তদের মধ্যে অনেকে সুস্থ হয়েছেন এবং হচ্ছেন। এ বিষয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ থাকছে আমাদের।
সিঙ্গাপুরের সংবাদমাধ্যম জানায়, দেশটিতে এখন পর্যন্ত ১১৫ জন জিকা ভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে নিশ্চিত হয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। সম্প্রতি এ ভাইরাস আক্রান্ত রোগীর সংখ্যা দ্রুত বেড়ে যাওয়ায় দেশটি ভ্রমণে নাগরিকদের সতর্ক করে দেয় অস্ট্রেলিয়া, তাইওয়ান ও দক্ষিণ কোরিয়া। সর্তকতায় গর্ভবতী ও গর্ভবতী হওয়ার প্রক্রিয়ায় থাকা নারীদের প্রতি বেশি জোর দেওয়া হয়।
সিঙ্গাপুরে এ ভাইরাসে আক্রান্ত রোগী গত সপ্তাহের প্রথমে শনাক্ত করা হলেও দ্রুতই তা ছড়িয়ে পড়ে এবং এ সংখ্যা ১১৫ তে পৌঁছে যায়। লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে গত বছর প্রথম ভাইরাসটির অস্তিত্ব মেলে, পরে যা মহামারি আকারে আমেরিকায় ছড়িয়ে পড়ে। ভাইরাসটির কারণে ব্রাজিলে অন্তত ১৮শ’ শিশু শরীরে জটিলতা নিয়ে জন্ম হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ