Inqilab Logo

শনিবার, ০২ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯, ০২ যিলহজ ১৪৪৩ হিজরী

নানা আয়োজনে বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

প্রকাশের সময় : ২ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : নানা আয়োজনে সারাদেশে দলের ৩৮তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করেছে বিএনপি। প্রতিষ্ঠাতা শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের মাজারে শ্রদ্ধা নিবেদন, আলোচনা সভা, রক্তদান কর্মসূচি ছিলো দলটির। এবারের প্রতিষ্ঠাবার্ষিকীতে জনগণের ভোটের অধিকার রক্ষার শপথ নিয়েছে দলীয় নেতাকর্মীরা। এদিকে ১১৪ ধারা জারির কারণে মুন্সিগঞ্জের শ্রীনগরে প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানস্থল প- হয়েছে। এছাড়াও ঈশ্বরদী, মাদারীপুরসহ বিভিন্ন স্থানে বাধারমুখে স্থানীয় বিএনপি তাদের দলীয় প্রতিষ্ঠাবার্ষিকী পালন করতে পারেনি।
শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের মাজারে শ্রদ্ধা নিবেদন শেষে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, প্রতিবারেই বিভিন্ন বাধা-বিপত্তি উপেক্ষা করে নানা প্রতিকূল অবস্থার মধ্য দিয়ে বার বার উঠে দাঁড়িয়েছে বিএনপি। এবারো চেয়ারপার্সনের নেতৃত্বে ঘুরে দাঁড়িয়ে গণতন্ত্র পুনরুদ্ধার ও জনগণের অধিকার রক্ষা করবে দলটি।
সকালে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে কেন্দ্রীয় কর্মসূচি শুরু হয়। বেলা ১১টা ২০ মিনিটে দলের সিনিয়র নেতাদের নিয়ে বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া শেরে বাংলা নগরে জিয়ার মাজারে শ্রদ্ধা জানান এবং ফাতেহা পাঠ করেন। পরে শহীদ জিয়ার রুহের মাগফেরাত কামনা করে মোনাজাতে অংশ নেন তিনি। এ সময় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ছাড়াও বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, ব্যারিস্টার জমিরউদ্দিন সরকার, আসম হান্নান শাহ, মির্জা আব্বাস, আমীর খসরু মাহমুদ চৌধুরী, ভাইস চেয়ারম্যান সেলিমা রহমান, মোহাম্মদ শাহজাহান, মেজর (অব.) রুহুল আলম চৌধুরী, এজেডএম ডা. জাহিদ হোসেন, আহমেদ আজম খান, গিয়াসউদ্দিন কাদের চৌধুরী, চেয়ারপার্সনের উপদেষ্টা আমান উল্লাহ আমান, জয়নুল আবদীন ফারুক, গাজী মাজহারুল আনোয়ার, কবির মুরাদ, যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, খায়রুল কবীর খোকন, সাংগঠনিক সম্পাদক ফজলুল হক মিলন, আইন সম্পাদক সানাউল্লাহ মিয়া, মাসুদ আহমেদ তালুকদারসহ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। সহযোগী সংগঠনগুলোর মধ্যে ছিলেন, স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক মীর সরফত আলী সপু, যুবদলের সাধারণ সম্পাদক সাইফুল আলম নিরব, মহিলা দলের সভানেত্রী নুরী আরা সাফা, সাধারণ সম্পাদক শিরিন সুলতানা, উলামা দলের সভাপতি হাফেজ আব্দুুল মালেক, মৎস্যজীবী দলের সভাপতি রফিফুল ইসলাম মাহতাব।
এ সময় নেতা-কর্মীরা ‘শুভ শুভ জন্মদিন, বিএনপির জন্মদিন’, লও লও লও সালাম, জিয়া তুমি লও সালাম’ বিভিন্ন শ্লোগান দেয়। হাজার হাজার নেতাকর্মীর উপস্থিতিতে মাজার প্রাঙ্গণে যেন তিল ধরার ঠাঁই ছিলনা। অসংখ্য নেতাকর্মীর উপস্থিতির কারণে চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার গাড়ী বহর মাজার প্রাঙ্গণে প্রবেশে দীর্ঘ সময় লাগে। পর্যাপ্ত জায়গার অভাবে চেয়াপার্সনের গাড়ীর সঙ্গে ধাক্কা লেগে কয়েকজন নেতাকর্মী আহত হয়। এর মধ্যে যুবদলের গণশিক্ষা বিষয়ক সম্পাদক মাহবুবুল হাসান পিংকুর পায়ের উপর গাড়ীর পেছনের একটি চাকা উঠে গেলে গুরুতর আহত হন তিনি। তাৎক্ষণিক তাকে হাসপাতালে নিয়ে যান যুবদল নেতাকর্মীরা।
মাজারে শ্রদ্ধা জানানোর পর মির্জা ফখরুল ইসলাম আলমগীর সাংবাদিকদের বলেন, একদলীয় শাসন বাকশাল কায়েমের পরে দেশে যে রাজনৈতিক শূন্যতা তৈরী হয়েছিল, সেটি পূরণ করতে জিয়াউর রহমান বিএনপি প্রতিষ্ঠা করেছেন। তিনি বলেন, বর্তমানে দেশে গণতন্ত্র সম্পূর্ণ অনুপস্থিত। স্বৈরাচারী শাসকেরা একদিকে জনগণের অধিকার হরণ করছে, অন্যদিকে নির্যাতনের স্টীম রোলার চালিয়ে বিএনপিকে নির্মূল করে দিতে চায়। কিন্তু বিএনপি জনগণের দল, এই দলকে নির্মূল বা পরাজিত করা যাবে না। প্রতিবারই বিভিন্ন বাধা উপেক্ষা করে প্রতিকূল অবস্থার মধ্য দিয়ে ঘুরে দাঁড়িয়েছে। এবারো ইনশাল্লাহ দেশনেত্রী খালেদা জিয়ার নেতৃত্বে জনগণের সক্রিয় সহযোগিতায় আমরা অবশ্যই গণতন্ত্র পুনরুদ্ধার করতে সক্ষম হবো। এই হচ্ছে এবারের প্রতিষ্ঠাবার্ষিকীতে শহীদ জিয়ার মাজারে আমাদের শপথ।
এদিকে প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বিএনপি ও এর অঙ্গসংগঠনগুলো বৃহস্পতিবার দিনব্যাপী নানা কর্মসূচি পালন করছে। দিবসটি উপলক্ষে সকালে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। আর বিকেলে রাজধানী ইঞ্জিনিয়ার্স ইনষ্টিটিউটে আলোচনা সভা হয়।
এছাড়া প্র্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে খালেদা জিয়া ও দলের ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর পৃথক বিবৃতিতে নেতা-কর্মীদের অভিনন্দন জানিয়েছেন। দিবসটি উপলক্ষে বেশ কয়েকটি জাতীয় দৈনিকে বিশেষ ক্রোড়পত্র প্রকাশিত হয়েছে।
জিয়া স্বাধীনতার ঘোষক Ñ ডা. শাহাদাত হোসেন
চট্টগ্রাম ব্যুরো : জিয়াউর রহমানকে স্বাধীনতার ঘোষক ও বহুদলীয় গণতন্ত্রের প্রবক্তা উল্লেখ করে চট্টগ্রাম মহানগর বিএপির সভাপতি ডা. শাহাদাত হোসেন বলেছেন, বহুদলীয় গণতন্ত্রের মূলমন্ত্র নিয়ে তিনি বাংলাদেশ জাতীয়তাবাদী দল প্রতিষ্ঠা করেছিলেন। মুক্তিযুদ্ধের চেতনার কথা বলে যারা সরকারে আছে তারা আজ মুক্তিযুদ্ধের মূল ভিত্তি ভুলে গেছেন অভিযোগ করে তিনি বলেন, গণতন্ত্র, মানবিক মর্যাদা, সামাজিক ন্যায় বিচার, সাম্যতা- সরকার সবকিছুই বিসর্জন দিয়েছে।
তিনি গতকাল (বৃহস্পতিবার) দলের প্রতিষ্ঠা বার্ষিকীর র‌্যালী পূর্ব সমাবেশে সভাপতির বক্তব্যে এসব কথা বলেন। কাজির দেউড়ি মোড় থেকে শুরু হয়ে র‌্যালীটি নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। প্রধান বক্তার বক্তব্যে চট্টগ্রাম বিভাগীয় সাংগঠনিক সম্পাদক মাহবুবুর শামিম বলেন, দেশে এখন ক্রান্তিকাল চলছে, স্বৈরাচারী কায়দায় একদলীয়ভাবে দেশ শাসন করছে এই অবৈধ সরকার।
মহানগর বিএনপিসাধারণ সম্পাদক আবুল হাশেম বক্কর বলেন, এই স্বৈরাচারী, জুলুমবাজ সরকারের অত্যাচার, নির্যাতন-নিপীড়নের বিরুদ্ধে আমাদের সকলকে রাজপথে গণআন্দোলনে এগিয়ে আসতে হবে। এতে আরও বক্তব্য রাখেন বিএনপি নেতা এমএ আজিজ, সৈয়দ আজম উদ্দিন, এসএম সাইফুল আলম, মোঃ আলী, হারুণ জামান, শেখ নুরুল্লাহ বাহার, ইস্কান্দর মির্জা, শফিকুর রহমান স্বপন, আর ইউ চৌধুরী শাহীন, ইয়াসিন চৌধুরী লিটন প্রমুখ।
খুলনায় বর্ণাঢ্য আয়োজন
খুলনা ব্যুরো : খুলনায় বিএনপির ৩৮তম প্রতিষ্ঠা বার্ষিকী বর্ণাঢ্য আয়োজনে পালিত হয়েছে। ভোরে দলীয় কার্যালয়সমূহে দলীয় পতাকা উত্তোলন, নগরীর গুরুত্বপূর্ণ মোড়সমূহে তোরণ নির্মাণ, বিএনপির প্রতিষ্ঠাতা শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান, বেগম খালেদা জিয়া ও তারেক রহমানের ছবি সম্বলিত প্যানা-প্লাকার্ড স্থাপন এবং দলীয় কার্যালয় আলোকসজ্জায় সজ্জিত করা হয়।
সকাল ১০টায় দলীয় কার্যালয়ে শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানসহ বিএনপির প্রতিষ্ঠাকালীন সময় থেকে আজ অবধি বিভিন্ন গণতান্ত্রিক আন্দোলন সংগ্রামে নিহত নেতাকর্মীদের রুহের মাগফিরাত কামনায় বিশেষ দোয়া মোনাজাত করা হয়। একই সময়ে জেলা বিএনপি’র উদ্যোগে অনুষ্ঠিত হয় সমাবেশ। সমাবেশে জেলা বিএনপির সিনিয়র সহ-সভাপতি এ্যাড. গাজী আব্দুল বারীর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন সাধারণ সম্পাদক এ্যাড. শফিকুল আলম মনা। সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন অধ্যাপক ডাঃ গাজী আব্দুল হক, বিজেপি নেতা এ্যাড. লতিফুর রহমান লাবু, বিএনপি নেতা কওসার জমাদ্দার, আমির এজাজ খান প্রমুখ।
অপরদিকে, বিকেল ৪টায় দলীয় কার্যালয়ের সামনে অনুষ্ঠিত হয় প্রতিষ্ঠা বার্ষিকীর বর্ণাঢ্য সমাবেশ। শান্তির প্রতীক কবুতর ও বেলুনে বাঁধা ব্যানার উড়িয়ে কর্মসুচির উদ্বোধন করেন বিএনপি’র চেয়ারপারসনের উপদেষ্টাম-লীর সদস্য ও ভাষা সৈনিক এম নুরুল ইসলাম দাদু ভাই। বক্তব্য রাখেন বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও খুলনা মহানগর সভাপতি নজরুল ইসলাম মঞ্জু। সমাবেশ শেষে জাতীয়তাবাদী সামাজিক সাংস্কৃৃতিক সংস্থা জাসাসের শিল্পীরা সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে।
রাজশাহীতে প্রতিষ্ঠা বার্ষিকী পালিত
পুলিশের পানি কামান, সাঁজোয়া যান আর বিপুল সংখ্যক পুলিশ মোতায়েনের মধ্যদিয়ে রাজশাহীতে পালিত হলো বিএনপির ৩৮তম প্রতিষ্ঠা বার্ষিকী। দলীয় কার্যালয়ের পাশে ভুবন মোহন পার্কে ছিল আলোচনা সভা ও বর্ণাঢ্য ব্যানার। তবে সকাল থেকেই পুলিশ অবস্থান নেয় পার্কের সামনে ও আশেপাশে। এতে কিছুটা ভীতিকর অবস্থার সৃষ্টি হয়। এর মধ্যেও দলীয় নেতাকর্মীরা বিভিন্ন বাদ্য বাজনা বাজিয়ে আর ব্যানার নিয়ে নগরীর প্রাণকেন্দ্র সাহেব বাজার, গণকপাড়া, মনিচত্বর, সিটি কলেজ এলাকায় জড়ো হয়ে শ্লোগান দিতে দিতে ভুবনমোহন পার্কে গিয়ে সমবেত হয়। অনেকদিন পর বিএনপির এমন একটা স্বতঃস্ফূর্ত মিছিল দেখা গেল নগরীতে। যা বিএনপি নেতাকর্মী সমর্থকদের আশান্বিত করবে।
সমাবেশে বক্তব্য রাখেন বিএনপির উপদেষ্টা ও মহানগর সভাপতি মিজানুর রহমান মিনু, কেন্দ্রীয় নেতা সিটি রাসিক মোসাদ্দেক হোসেন বুলবুল, নগর সেক্রেটারী শফিকুল হক মিলন, ওয়ালিউল হক রানা, কাজী হেনা, আশরাফজামান আব্বু, রওশান আর পপি, মাহফিজুর রহমান রিটন প্রমুখ। বক্তারা বলেন, দমন নিপীড়ন চালিয়ে দেশ রক্ষার আন্দোলন দাবিয়ে রাখা যাবে না। গুম খুন জেল দিয়ে সরকারের শেষ রক্ষা হবে না। আর বিএনপিকে নিশ্চিহ্ন করা যাবে না। সমাবেশ শেষে বর্ণাঢ্য র‌্যালি হবার কথা থাকলেও শেষ পর্যন্ত পুলিশি বাধার কারণে তা বের হয়নি।
বগুড়ায় প্রতিষ্ঠাবার্ষিকী পালিত
বগুড়া অফিস ঃ বগুড়ায় দলীয় অফিসে কর্মী সমর্থকের উপচে পড়া ভীড়ে এক জনাকীর্ণ পরিবেশে নানা কর্মসূচীর মধ্য দিয়ে বিএনপির ৩৮তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে। এ উপলক্ষে গতকাল সকালে আলোচনা সভা, কেক কর্তন, বেলুন উড়ানো, শহীদ জিয়ার প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। দলের জাতীয় নির্বাহী কমিটির সদস্য ও বগুড়া জেলা সভাপতি ভিপি সাইফুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন কেন্দ্রীয় নেতা মুক্তিযোদ্ধা মোঃ শোকরানা, ফজলুল বারী বেলাল, খাজা ইফতেখার আহমেদ প্রমুখ। সভায় বক্তারা গণতন্ত্র ফিরিয়ে আনতে আগামী দিনে রাজপথে খালেদা জিয়ার নেতৃত্বে ঝাঁপিয়ে পড়ার আহবান জানান।
মানিকগঞ্জে মিলাদ
মানিকগঞ্জ জেলা সংবাদদাতা ঃ গতকাল দুপুরে মানিকগঞ্জ জেলা বিএনপি কার্যালয়ে আলোচনাসভা ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়েছে। জেলা বিএনপির সিনিয়র সহ-সভাপতি অ্যাডভোকেট মোখসেদুর রহমানের সভাপতিত্বে আলোচনাসভায় বক্তব্য রাখেন জেলা সহ-সভাপতি আব্দুল বাতেন, যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুল কুদ্দুস খান মজলিশ মাখন, জেলা স্বেচ্ছাসেবক দলের সভাপতি শরীফ ফেরদৌস। এর আগে সকালে দলীয় কার্যালয়ের সামনে জাতীয় পতাকা ও দলীয় পতাকা উত্তোলন করা হয়।
শরীয়তপুরে আলোচনা সভা
শরীয়তপুর জেলা সংবাদদাতা : বিভিন্ন কর্মসূচীর মধ্যদিয়ে শরীয়তপুর জেলা বিএনপি দলের ৩৮তম প্রতিষ্ঠা বার্ষিকী পালন করেছে। গতকাল বেলা ১২ টায় ধানুকার রাণী মহলে কেক কাটা, আলোচনা সভা ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি ছিলেন জেলা সাধারণ সম্পাদক সরদার নাসির উদ্দিন কালু। জেলা সহ-সভাপতি ফজলুল করিম মিয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন যুগ্ম সম্পাদক শাহ মোঃ আব্দুস সালাম, মুক্তিযোদ্ধা দলের জহির উদ্দিন তালুকদার, সদর থানা সহ-সভাপতি মাহববুব মোর্শেদ টিপু জেলা কৃষক দলের সভাপতি বিএম হারুন অর রশীদ, মনিরুজ্জামান দীপু প্রমুখ। এছাড়াও জেলা ও উপজেলা বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ প্রতিষ্ঠা বার্ষিকীর অনুষ্ঠানে অংশ নেয়।
খাগড়াছড়িতে প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপিত
খাগড়াছড়ি জেলা সংবাদদাতা: বর্ণাঢ্য শোভাযাত্রা, জিয়ার ভাস্কর্য্যে পুষ্পমাল্য অর্পণ, আলোচনা সভা ও কেক কাটার মধ্য দিয়ে খাগড়াছড়িতে বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করেছে জেলা বিএনপি অঙ্গ ও সহযোগী সংগঠন। এ উপলক্ষ্যে গতকাল বেলা ১১টার দিকে জেলা বিএনপির কার্যালয় থেকে একটি শোভাযাত্রা বের করা হয়। পরে দলীয় কার্যালয়ে আলোচনা সভা ও কেক কাটা হয়।
জেলা বিএনপির জ্যেষ্ঠ সহ-সভাপতি প্রবীণ চন্দ্র চাকমার সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন জেলা সাধারণ সম্পাদক আবু ইউসুফ চৌধুরী ও সাংগঠনিক সম্পাদক মোস্তাফিজুর রহমান মিল্লাত।
নীলফামারীতে র‌্যালি
নীলফামারী সংবাদদাতা : গতকাল নীলফামারীতে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সকালে শহরে র‌্যালী শেষে জেলা বিএনপি কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা সভাপতি এডভোকেট আনিসুল আরেফীনের সভাপতিত্বে বক্তব্য রাখেন জেলা সাধারণ সম্পাদক সামসুজ্জামান জামান, সদর উপজেলা ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা রঞ্জু, পৌর সভাপতি জহুরুল হক প্রমুখ।
ঈশ্বরদীতে পুলিশি বাধা
ঈশ্বরদী (পাবনা) উপজেলা সংবাদদাতা : লিখিত অনুমতি থাকা সত্ত্বেও ‘উপরের নির্দেশের অজুহাতে ঈশ্বরদীতে বিএনপির ৩৮তম প্রতিষ্ঠাবার্ষিকীর পূর্বনির্ধারিত অনুষ্ঠান প- করে দিয়েছে পুলিশ। গতকাল বিকেলে শহরের রেলগেট এলাকায় এ ঘটনা ঘটে।
পৌর বিএনপির নেতা এসএম ফজলুর রহমান জানান, পুলিশ তাদের শান্তিপূর্ণ প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠান প- করে আবারও প্রমাণ করলো এদেশে একদলীয় শাসন ব্যবস্থা কায়েম করেছে সরকার।
এবিষয়ে ঈশ্বরদী থানার ওসি আব্দুল হাই তালুকদার বলেন, উপরের নির্দেশ, এখানে আমার কিছুই করার নেই।
নেত্রকোনায় প্রতিষ্ঠাবার্ষিকী পালিত
নেত্রকোনা জেলা সংবাদদাতা : ৩৮তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে গতকাল সকাল ১১টায় দলীয় কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
জেলা বিএনপির সভাপতি আশরাফ উদ্দিন খানের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন, জেলা বিএনপিসাধারণ সম্পাদক ড্যাব নেতা ডা. আনোয়ারুল হক, সি. সহ-সভাপতি আব্দুল মান্নান, সহ-সভাপতি সৈয়দ জাহেদুল আলম, যুগ্ম সম্পাদক সালাউদ্দিন খান মিল্কী, সাংগঠনিক সম্পাদক এসএম মনিরুজ্জামান দুদু প্রমুখ। পরে ৩৮ পাউন্ডের কেককাটা হয়। এছাড়াও সকালে দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করার পাশাপাশি জিয়াউর রহমানের প্রতিকৃতিত্বে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়।
লক্ষ্মীপুরে প্রতিষ্ঠাবার্ষিকী পালিত
লক্ষ্মীপুর জেলা সংবাদদাতা : লক্ষ্মীপুরে ৩৮তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করেছে বিএনপির নেতাকর্মীরা। বৃহস্পতিবার দুপুরে জেলা কার্যালয়ে কেক কেটে প্রতিষ্ঠাবার্ষিকী পালন করে নেতাকর্মীরা। জেলা সভাপতি আবুল খায়ের ভূঁইয়ার সভাপতিত্বে এসময় আলোচনা সভায় বক্তব্য রাখেন, কেন্দ্রীয় সমাজ কল্যাণ বিষয়ক সম্পাদক সাহাব উদ্দিন সাবু, সদস্য সৈয়দ মো. সামছুল আলম, জেলা বিএনপির সহ-সভাপতি সিরাজুল ইসলাম সিরাজ, সাইদুল ইসলাম চুট্টু প্রমুখ।
শ্রীনগরে সমাবেশে পুলিশের বাঁধা
শ্রীনগর (মুন্সীগঞ্জ) উপজেলা সংবাদদাতা জানান, গতকাল সকাল দশটার দিকে শ্রীনগর বিএনপি ডাকবাংলো মার্কেটের সামনে মিছিল ও সমাবেশ করে। এতে বক্তব্য রাখেন শহিদুল ইসলাম, আবুল কালাম কানন, আওলাদ হোসেন উজ্জল, আশ্রাফ হোসেন মিলন প্রমুখ। এসময় পুলিশ তাদের বাধা প্রদান করে এবং ব্যানার ছিনিয়ে নেয়।
কিশোরগঞ্জে র‌্যালি
কিশোরগঞ্জ জেলা সংবাদদাতা জানান, জেলা বিএনপির উদ্যোগে গতকাল শহরে এক র‌্যালি বের হয়। পরে শহরের আখড়া বাজারে জেলা বিএনপির সহ-সভাপতি মো. আমিরুজ্জামানের সভাপতিত্বে আয়োজিত আলোচনা সভায় বক্তব্য রাখেন ঢাকা বিভাগীয় বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক শরীফুল আলম, জেলা সাধারণ সম্পাদক মাজহারুল ইসলাম, জেলা স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক নাজমুল আলম সাবেক এমপি কবীর উদ্দিন আহাম্মদ , পাকুন্দিয়ার পৌর মেয়র এড. জালাল উদ্দিন , নিজাম উদ্দিন খান নয়ন প্রমুখ ।
মাদারীপুরে পুলিশের বাধায় বিএনপির র‌্যালি প-
মাদারীপুর জেলা সংবাদদাতা জানান, গতকাল স্থানীয় বিএনপির একটি র‌্যালি পুরানবাজার শহীদ মিনার চত্বর থেকে বের হয়ে দলীয় কার্যালয়ে আসার পথে পুলিশী বাধায় প- হয়েছে বলে দলীয় পক্ষ থেকে অভিযোগ পাওয়া গেছে। পরে মেলবোর্ন প্লাজায় দলীয় কার্যালয়ে প্রতিষ্ঠাবাষিকী উপলক্ষ্যে যুবদলনেতা মজিবর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন জেলা সাধারণ সম্পাদক জাহান্দার আলী জাহান ,সাংগঠনিক সম্পাদক অ্যাড. জামিনুর হেসেন মিঠু, পৌর সভাপতি অ্যাড. শরীফ মো. সাইফুল কবীর, সাধারণ সম্পাদক আকুবালী সিকদার, ছাত্রদল সভাপতি মোফাজ্জেল হোসেন খান মফা শ্রমিকদল সাধারণ সম্পাদক আজিজুর রহমান হাওলাদার, সাদেকুর রহমান মাসলু।
গাজীপুরে র‌্যালি - সমাবেশ
গাজীপুর জেলা সংবাদদাতা জানান, গাজীপুরে বর্ণাঢ্য র‌্যালি ও সমাবেশ বিএনপি। গতকাল সকালে জেলা বিএনপির উদ্যোগে র‌্যালি পূর্ব সমাবেশে বক্তব্য রাখেন গাজীপুর জেলা সাধারণ সম্পাদক কাজী ছাইয়েদুল আলম বাবুল। সাবেক ভিপি জয়নাল আবেদীন তালুকদারের সঞ্চালনায় সমাবেশ শেষে র‌্যালি বের করা হয়। র‌্যালিতে জেলা বিএনপি নেতা শাহাজাহান ফকির, কাউন্সিলর হান্নান মিয়া হান্নু, নাহিন আহমেদ মমতাজী, কাজী খান, শহীদুল্লাহ শহীদ, জিয়া পরিষদ নেতা আসাদুজ্জামান সোহেলসহ বিএনপি, ছাত্রদল, যুবদলসহ অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।
নওগাঁয় র‌্যালি
নওগাঁ জেলা সংবাদদাতা জানান, বর্ন্যাঢ্য র‌্যালি, আলোচনা সভা ও কেক কাটার মধ্য দিয়ে নওগাঁয় বিএনপির ৩৮তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে। দুপুরে শহরের কে ডি’র মোড় দলীয় কার্যালয়ের সামনে থেকে একটি বর্ন্যাঢ্য র‌্যালী বের করে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় দলীয় কার্যালয়ে গিয়ে শেষ হয়। র‌্যালিতে নেতৃত্ব দেন, জেলা আহ্বায়ক ও সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আবু বক্কর সিদ্দিী নান্নু ও যুগ্ম আহ্বায়ক জাহিদুল ইসলাম ধলু।
শেরপুরে আলোচনা সভা
শেরপুর জেলা সংবাদদাতা জানান, শেরপুর জেলা বিএনপির উদ্যোগে গতকাল দলীয় কার্যালয়ে এক আলোচনা সভা আয়োজন হয়। জেলা আহ্বায়ক মাহমুদুল হক রুবেলের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক এমরান সালেহ প্রিন্স। এসময় আরো বক্তব্য রাখেন জেলা যুগ্ম-আহ্বায়ক আব্দুর রাজ্জাক আশীষ, সাইফুল ইসলাম স্বপন, আওয়াল চৌধুরী, শহর বিএনপির সভাপতি এডভোকেট আব্দুল মান্নান, ইউপি চেয়ারম্যান নুরে আলম প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নানা আয়োজনে বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকী পালিত
আরও পড়ুন