Inqilab Logo

ঢাকা শনিবার, ২৭ ফেব্রুয়ারী ২০২১, ১৪ ফাল্গুন ১৪২৭, ১৪ রজব ১৪৪২ হিজরী
শিরোনাম

মাফিয়া সম্রাট ‘এল চাপো’র স্ত্রী গ্রেফতার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ ফেব্রুয়ারি, ২০২১, ৩:৫৬ পিএম

মেক্সিকোর কুখ্যাত মাদক সম্রাট ‘এল চাপো’র স্ত্রী এমা কোরোনেল আইপুরোকে গ্রেফতার করেছে যুক্তরাষ্ট্র। তার বিরুদ্ধে মাদক পাচারের অভিযোগ আনা হয়েছে। সোমবার ওয়াশিংটনের বাইরে ডালাস আন্তর্জাতিক বিমানবন্দর থেকে তাকে গ্রেফতার করা হয়। মঙ্গলবার তাকে আদালতে তোলা হতে পারে বলে পুলিশ সূত্রে খবর।

আমেরিকার বিচারবিভাগীয় দফতর সূত্রে জানা গিয়েছে, এমার বিরুদ্ধে ১ কিলোগ্রাম হেরোইন, ৫ কেজি বা তার বেশি কোকেন, ১ হাজার কেজি গাঁজা এবং ৫০০ গ্রামের বেশি মেথামফেটামাইনস পাচারের অভিযোগ উঠেছে। বিচারবিভাগীয় দফতরের দাবি, ২০১৪ থেকে ২০১৭ সালের ১৯ জানুয়ারি পর্যন্ত এমা আন্তর্জাতিক মাদক পাচার চক্রের সঙ্গে জড়িয়ে ছিলেন।

মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই মনে করছে, মেক্সিকোর জেলে থাকাকালীন ‘এল চাপো’-র কাছ থেকে সমস্ত রকম তথ্য নিয়ে মাদক পাচার করতেন এমা। সরকারি আইনজীবীদের দাবি, ২০১৫-য় এল চাপো-কে মেক্সিকোর জেল থেকে পালাতে সাহায্য করেছিলেন এমা। ২০১৬-তে যখন তিনি ফের যখন গ্রেফতার হন, তখন এমার বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগ উঠেছিল। এল চাপো-কে নিয়ে এমা পালানোর ছক কষেছিলেন বলে জানিয়েছে এফবিআই। তার পরই তাকে নিউ ইয়র্কের জেলে নিয়ে আসা হয় এল চাপো-কে। তাকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে।

‘এল চাপো’র আসল নাম হচ্ছে জোয়াকুইন গুজম্যান। তিনি ছিলেন মেক্সিকোর মাদক চোরাকারবারী গ্রুপ 'সিনালোয়া কার্টেল’ এর অন্যতম নেতা। যুক্তরাষ্ট্রে মোট মাদকের প্রায় ৮০ শতাংশই সরবরাহ করত তার সিনালোয়া কার্টেল। সূত্র: রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মেক্সিকো

২৯ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ