Inqilab Logo

ঢাকা শুক্রবার, ০৫ মার্চ ২০২১, ২০ ফাল্গুন ১৪২৭, ২০ রজব ১৪৪২ হিজরী

চরমোনাই দরবার শরিফে ফাল্গুনের বার্ষিক মাহফিল শুরু হচ্ছে বুধবার

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ২৩ ফেব্রুয়ারি, ২০২১, ৫:৩৪ পিএম

ঐতিহাসিক চরমোনাই দরবার শরিফে ফাল্গুনের বার্ষিক মাহফিল বুধবার বাদ জোহর থেকে আনুষ্ঠানিকভাবে শুরু হচ্ছে। আমীরুল মুজাহিদীন মুফতী সৈয়দ মুহাম্মাদ রেজাউল করীম পীর ছাহেব চরমোনাই উদ্বোধনী বয়ানের মাধ্যমে এ মাহফিলের আনুষ্ঠানিক সূচনা করবেন বলে জানা গেছে।
মাহফিলের শেষ দিন শুক্রবার হওয়ায় দেশের সর্ববৃহৎ জুমার নামাজ অনুষ্ঠিত হবে চরমোনাই মাদরাসা ময়দানে । ২৪ শে ফেব্রুয়ারি বাদ জোহর শুরু হওয়া ঐতিহাসিক এ আধ্যাত্বিক মিলন মেলা ২৭ শে ফেব্রুয়ারি সকাল ৮টায় আখেরি মোনাজাতের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে সমাপ্ত হবে।

এবারের উদ্বোধনী বয়ান সহ তিন দিনে মূল বয়ান হবে সাতটি । এরমধ্যে পীর ছাহেব মুফতী সৈয়দ মুহাম্মাদ রেজাউল করীম পাঁচটি এবং নায়েবে আমীরুল মুজাহিদীন মুফতি সৈয়দ মুহাম্মদ ফয়জুল করীম- শায়খে চরমোনাই দুটি বয়ান করবেন বলে জানা গেছে । এছাড়াও আগামী জুমার পূর্বে প্রতি বছরের ন্যায় এবারও সমসাময়িক বিষয়ে গুরুত্বপূর্ণ বয়ান রাখবেন শায়েখে চরমোনাই।

মাহফিলে সম্মানিত অতিথি হিসেবে বাংলাদেশের শীর্ষস্থানীয় ওলামায়ে কেরাম, পার্শ্ববর্তী ভারতের দেওবন্দ ও নদওয়াতুল ওলামা এবং তুরস্ক থেকে শীর্ষস্থানীয় আলেমগণ উপস্থিত থাকবেন বলে আশা করছেন দরবার শরিফ কতৃপক্ষ।

মাহফিলে পাঁচটি মাঠে প্রায় ৭৫ লাখ মুসল্লিদের শৃংখলার জন্য অর্ধলক্ষাধিক স্বেচ্ছাসেবক টিম এবং নিজস্ব নিরাপত্তা কর্মী কাজ করছে। মাহফিলে মুসল্লিদের চিকিৎসার জন্য একশ শয্যা বিশিষ্ট হাসপাতালে দেশের খ্যাতনামা বিশেষজ্ঞ চিকিৎসকবৃন্দ সহ দিনরাত চালু থাকবে ।

প্রতি বছর বাংলা মাস হিসেব করে চরমোনাইতে অগ্রহায়ণ ও ফাল্গুন মাসে দুটি ওয়াজ মাহফিল অনুষ্ঠিত হয়ে থাকে ।এরমধ্যে অগ্রহায়নে কিছুটা ছোট পরিসরে হলেও ফাল্গুন মাসে মাহফিলে মুসুল্লী সমাগম হয় রেকর্ড সংখ্যক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন