Inqilab Logo

ঢাকা শুক্রবার, ০৫ মার্চ ২০২১, ২০ ফাল্গুন ১৪২৭, ২০ রজব ১৪৪২ হিজরী

ইলেক্ট্রিক বাইক তৈরি করলো সোনারগাঁয়ের অনিক

নারায়ণগঞ্জ থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ ফেব্রুয়ারি, ২০২১, ৬:২১ পিএম

চেষ্টা করলেই যে কোনো অসম্ভবকেও সম্ভবে পরিণত তারই একটি উদাহরণ নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলার সাদিপুর ইউনিয়নের বরগাঁও চৌরাপাড়ার ওমর ফারুক অনিক।শুরুতে অনেকেই উপহাস করতো। কটূক্তিও কম সহ্য করতে হয়নি। কিন্তু সেসবে ভ্রুক্ষেপ না করে নিজের কাজ করে যেতে থাকেন অনিক।
কোনো প্রাতিষ্ঠানিক শিক্ষা ছাড়াই সম্পূর্ণ নিজের প্রচেষ্টায় সে তৈরি করেছেন অত্যাধুনিক ইলেক্ট্রিক বাইক। যা ফুল চার্জ হতে খরচ হবে মাত্র ৪টাকার বিদ্যুৎ এবং ঘন্টায় ৫৫ কিলোমিটার গতিতে চলবে ৭৭ কিলোমিটার। ফেসবুকের কল্যাণে সর্বত্র ছড়িয়ে পড়েছে তার বাইকটির ছবি।
ওমর ফারুক অনিক “সংসারের টানা পড়ার কারণে অত বেশি পড়াশোনা করতে পারিনি তাই ছোটবেলা থেকেই হাতে তুলে নিতে হয়েছে কাজ তবে ক্লাস এইট পর্যন্ত পড়াশোনা করেছি। আমি একটি আকর্ষণিয় ফিউচার ইস্টিক ডিজাইনে নিজের করা ডরিংয়ে গারিটি তৌরি করেছি, এটি এক চার্জজে চলবে ৭৫ কিলোমিটার এবং গতি ঘন্টায় ৫৫ শস এটি এক চার্জজে কারেন্ট খরচ হয় ৪ টাকা, ফুল চার্জর করতে সময় নেয় ৪ ঘন্টা, এটি বানাতে খরচ হয়েছে ৫৭০০০ টাকা। একটি নতুন ইলেকট্রিক বাইক তৈরি করেছি নান্দনিক ডিজাইন আশাকরি সারা দেশে এর চাহিদা হবে ব্যাপক।
ইতিমধ্যে আমার এলাকায় সারা পরে গেছে অর্ডার পেয়েছি প্রচুর। অল্প খরচে চাইলেই দেশে অনেক কিছুই করা সম্ভব এবং এটি স্মপুরন আলাদা ডিজাইনে করা হয়েছে”।
অনিক আরও বলেন, “আমার কাছে আরো অন্যান্য কিছু নান্দনিক ডিজাইনের প্যাটার্ন করেছি যদি আর্থিকভাবে সহযোগিতা পাই তবে ঐ সমস্ত ডিজাইনগুলো বাস্তবে রূপ দেওয়ার আশা আছে। প্রথমে কাজ করেছে ওয়াকসপ তারপর কাজ করেছি ইলেক্ট্রিক্যাল আবার ইলেকট্রনিক্স কাজ করেছি া
শুধু নিজের জন্যই নয়, দেশের মানুষের জন্য এমন আরও বাইক বানাতে চায় অনিক। জানালেন, বাইকটি বানানোর পর বেশ সাড়া পেয়েছি। দেশীয় প্রযুক্তি ও পরিবেশ বান্ধব হওয়ায় এরইমধ্যে আরও ৩৫টি গাড়ির অর্ডার পেয়েছি।মেধাবী তরুন ওমর ফারুক অনিক সরকারের কাছে তিনি তার সহযোগিতাসহ তার বাইকটি বাজারজাতকরণের অনুমতি চেয়ে অনুরোধ জানিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাফল্য

৯ ফেব্রুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন