Inqilab Logo

ঢাকা শনিবার, ১০ এপ্রিল ২০২১, ২৭ চৈত্র ১৪২৭, ২৬ শাবান ১৪৪২ হিজরী

মুস্তাফিজের কাছে দেশ বড়

ঢাকা ছাড়লেন তামিমরা

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০১ এএম

দেশের খেলা ফেলে সাকিব আল হাসান বেছে নিয়েছেন আইপিএল। এ নিয়ে চলছে আলোচনা-সমালোচনা। তবে একই সুযোগ পেয়েও মুস্তাফিজুর রহমান হাঁটলেন ভিন্নপথে। রাজস্থান রয়্যালসে ডাক পেয়েও এপ্রিল মাসে শ্রীলঙ্কা সফরে টেস্ট খেলতে যেতে চান তিনি। একদিন আগেও অবশ্য আইপিএল না দেশ তা নিয়ে সিদ্ধান্তহীনতায় ছিলেন এই পেসার। বিসিবি সভাপতির সঙ্গে দেখা করে জানতেও চান, কি করবেন। বিসিবি সভাপতি সিদ্ধান্তটা তার উপরই ছেড়ে দিয়েছিলেন। পরে তার সঙ্গে যোগাযোগ করা হলে জানিয়েছিলেন, নিউজিল্যান্ডে যাওয়ার পাঁচ-ছয়দিন পর আরও ভেবে নেবেন চূড়ান্ত সিদ্ধান্ত। তবে সিদ্ধান্ত নিতে তার সময় লাগল মাত্র কয়েকঘন্টা। গতকাল নিউজিল্যান্ড সফরে যাওয়ার আগে মিরপুরে বিসিবি একাডেমির সামনে মুস্তাফিজ জানান, তার কাছে প্রাধান্য পাবে দেশের খেলা, ‘যদি টেস্টে আমাকে রাখে, আমি টেস্ট খেলবো। যদি না রাখে তাহলে বিসিবি জানে..., বিসিবি যেটা বলবে আমি সেটাই করবো।’
লাল বলের চুক্তিতে না থাকায় টেস্ট স্কোয়াডে থাকবেন কিনা তা নিয়ে সংশয়ে থাকেন এই পেসার। তবে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সর্বশেষ টেস্ট সিরিজে প্রথম টেস্টে খেলেছিলেন। প্রথম ইনিংসে বেশ ভালো বল করেন তিনি। খুব অস্বাভাবিক কিছু না হলে শ্রীলঙ্কা সফরেও তাকে দলে না নেওয়ার কারণ নেই। দলে থাকলে দেশের খেলাই মোস্তাফিজের প্রথম পছন্দ। আর দলে না থাকলেও আইপিএলে যেতে বিসিবির সিদ্ধান্তের উপর ভর করবেন তিনি, ‘সবার আগে আমার দেশের খেলা প্রথমে, শ্রীলঙ্কা টেস্টে যদি থাকি, তাহলে আমি টেস্ট খেলবো। যদি না থাকি তাহলে বিসিবি তো আমাকে বলবে যে আমি নাই। আমি বিসিবিকে বলবো, বিসিবি যদি আমাকে ছাড়ে তাহলে আমি আইপিএলে খেলবো। দেশ প্রেম আগে।’
বিসিবি জানিয়েছে, এখন থেকে কোন ক্রিকেটারকে জোর করে খেলানো হবে না। কেউ চাইলে নিজের ইচ্ছায় সিদ্ধান্ত নিতে পারে। তবে নতুন চুক্তিতেও এই নিয়ে ধারা যুক্ত করতে যাচ্ছে বোর্ড। কোন ক্রিকেটার কোন নির্দিষ্ট সংস্করণে না খেললে তাকে সেটা আগেই জানতে হবে। সেভাবেই তৈরি করা হবে চুক্তি। চুক্তিতে সই করে আর না খেলার সিদ্ধান্ত নেওয়া যাবে না। মোস্তাফিজও জানালেন স্বাধীনভাবেই সিদ্ধান্ত নিয়েছেন তিনি।
আবার আইপিএলে ভিত্তিমূল্য ১ কোটি রুপিতে মুস্তাফিজকে দলে নেয় রাজস্থান রয়্যালস। এর আগে সানরাইজার্স হায়দরাবাদ ও মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে আইপিএল খেলেছেন তিনি। এপ্রিল মাসে শুরু হবে আইপিএলের নতুন আসর। এই সময়টায় দুই টেস্টের সিরিজ খেলতে শ্রীলঙ্কায় যাওয়ার কথা বাংলাদেশ দলের।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকেট


আরও
আরও পড়ুন