Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

মিয়ানমার ফেরত ২৪ কারাবন্দি কোয়ারেন্টিনে

টেকনাফ (কক্সবাজার) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ২৪ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০০ এএম

মিয়ানমারে প্রায় দুই বছর কারাভোগ শেষে ২৪ কারাবন্দিকে ফেরত আনা হয়েছে। তবে ফেরত আসা জেলেদের স্বাস্থ্য পরীক্ষা করে ১৪ দিনের জন্য প্রতিষ্ঠানিক কোয়ারেন্টিনে পাঠানো হয়েছে। গতকাল বেলা ১১ টায় মিয়ানমারের অভ্যন্তরে টেকনাফ ২ বিজিবি ও সেদেশের বর্ডার গার্ড পুলিশ ব্রাঞ্চের মধ্যে পতাকা বৈঠক শেষে তাদের হস্তান্তর করা হয়।
বিজিবি জানায়, গতকাল সকাল ১১ টায় মিয়ানমারের অভ্যন্তরে মংডুতে ১নং এন্ট্রি-এক্সিট পয়েন্ট টেকনাফ ২ বিজিবি এবং সেদেশের ৪ বর্ডার গার্ড পুলিশ ব্রাঞ্চের মধ্যে পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়। এতে বাংলাদেশের পক্ষে ৯ সদস্যের নেতৃত্ব দেন বিজিবির টেকনাফ ২ বর্ডার গার্ড ব্যাটেলিয়নের অধিনায়ক লে. কর্নেল ফয়সল হাসান খান। মিয়ানমারের ৭ সদস্যের নেতৃত্ব দেন মিয়ানমারের ৪ বর্ডার গার্ড পুলিশ ব্রাঞ্চের অধিনায়ক লে. কর্নেল জো লিন অং।
এর আগে সকালে পৌরসভার জালিয়া পাড়াস্থল বাংলাদেশ-মিায়ানমার ট্রানজিট ঘাটে থেকে বিজিবির প্রতিনিধি দলটি মিয়ানমারে যান। বৈঠক শেষে দুপুর সাড়ে ১২টার দিকে ২৪ কারাবন্দিকে নিয়ে ফিরে আসেন। এ সময় ফেরত আসা জেলেদের মেডিকেল টিমের মাধ্যমে স্বাস্থ্য পরীক্ষা শেষে ১৪ দিনের জন্য টেকনাফের আইসিডিডিআরবি’র প্রতিষ্ঠানিক কোয়ারেন্টিনে পাঠানো হয়েছে।
এ বিষয়ে জেটি ঘাটে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান টেকনাফ ২ বর্ডার গার্ড ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল ফয়সল হাসান খান। এ সময় উপস্থিত ছিলেন টেকনাফ ২ বিজিবির উপ-অধিনায়ক মেজর রুবায়ৎ কবীর, অপারেশন অফিসার, উপজেলা প্রশাসনের প্রতিনিধি মৎস্য অফিসার দেলোয়ার হোসেন ও পুলিশ সদস্যরা।
বিজিবির অধিনায়ক লে. কর্নেল ফয়সল হাসান খান বলেন, ফেরত আনা ২৪ জনের মধ্যে রয়েছে জেলে, মালয়েশিয়াগামী দালালের প্রতারণার শিকার হওয়া অনেকে।
ফেরত আসারা হলেন, রাঙ্গামাটির কাউখালীর পাইসেহলা, মংচিং মারমা, থৈঅংরী মারমা, অঞ্চনা মারমা, কংচিংউ মারমা, সাথোয়াইমং মারমা, থৈয়াইপ্রু অং মারমা, হোয়াইক্যংয়ে জুনাইদ, আবদুল কাদের, অলি আহমদ, উলুবনিয়ার রুবেল, বান্দারবনের চাই চাই প্রু মারম, মো. সাদেক, পুকুয়েটসে, দমদমিয়ার রহমত উল্লাহ, ইমাম হোসেন, শাহপরীরদ্বীপের এনায়েত উল্লাহ, মোহাম্মদ আয়াস, সিরাজুল্লাহ, নাইট্যংপাড়ার মোহাম্মদ উল্লাহ, বরইতলীর মোহাম্মদ সলিম, পুঠিয়ার মো. ছবুর, আলীপাড়ার নুরুল আলম।
টেকনাফ স্বাস্থ্য বিভাগের কর্তব্যরত কর্মকর্তা জানিয়েছেন, মিয়ানমারের জেল থেকে ফেরত আসা ২৪ বাংলাদেশি জেলের প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা করা হয়েছে। তবে তাদের কারো মাঝে করোনার লক্ষণ পাওয়া যায়নি। তবে কয়েকজনের সামন্য জ্বর ও কাশি রয়েছে।
টেকনাফ মডেল থানার ওসি হাফিজুর রহমান বলেন, মিয়ানমার থেকে ফেরত ২৪ বাংলাদেশিকে ১৪ দিনের জন্য কোয়ারেন্টিনে রাখা হবে। এরপর উর্দ্ধতন কর্তৃপক্ষের নির্দেশে তাদের স্বজনদের কাছে হস্তান্তর করা হবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কোয়ারেন্টিন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ