Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৬ জুন ২০২১, ০২ আষাঢ় ১৪২৮, ০৪ যিলক্বদ ১৪৪২ হিজরী

মানবাধিকার লঙ্ঘনের মহামারীতে আক্রান্ত বিশ্ব : জাতিসংঘ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ ফেব্রুয়ারি, ২০২১, ৪:৫৯ এএম

মানবাধিকার লঙ্ঘনের মহামারীতে আক্রান্ত বিশ্ব এবং মহামারীতে মৌলিক মানবাধিকার হুমকির মুখে পড়েছে বলে জানিয়ে জাতিসংঘের প্রতিবেদনে বলা হয়, বিশ্বজুড়ে স্বাধীনতা ও অধিকার চুর্ণ-বিচুর্ণ করা হয়েছে, বিভিন্ন দেশে স্বৈরাচারী ও কর্তৃত্ববাদী সরকার কর্তৃক বাক-স্বাধীনতা চরমভাবে খর্ব করা হয়েছে। জাতিসংঘ মহাসচিব অ্যান্তনিও গুতেরেস বলেন, ‘করোনা মহামারীতে এই বিশ্ব মানবাধিকার লঙ্ঘন ও হয়রানির মহামারীর সম্মুখীন হয়েছে। -দ্য গার্ডিয়ান
তিনি বলেন, মহামারী মানবস্বাস্থ্যের চরম হানি ছাড়াও মানবাধিকার ইস্যুতে বিশ্বকে কয়েক বছর পিছিয়ে নিয়ে গিয়েছে, দারিদ্র্য, বৈষম্য, প্রাকৃতিক পরিবেশের বিপর্যয় এবং মানবাধিকার রক্ষায় ব্যর্থতা হয়রানিকে চরম পর্যায়ে নিয়ে গিয়েছে এবং আমাদের সমাজকে ভঙ্গুর করে তুলেছে। বিশ্বজুড়েই মানবাধিকার কর্মী এবং বিরোধী দলীয় কর্মীরা ধর-পাকড়ের শিকার হয়েছেন, সাংবাদিকদের ওপর হামলা বেড়েছে, বাক-স্বাধীনতাকে রুদ্ধ করা হয়েছে, মিডিয়ার ও সেন্সর আরোপ করা হয়েছে, ট্র্যাকিং অ্যাপ ও সারভাইলেন্স প্রযুক্তির ব্যবহার বাড়ানো হয়েছে।

সম্প্রতি হিউম্যান রাইটস ওয়াচের এক প্রতিবেদনে দেখা যায়, বাংলাদেশসহ বিশ্বের ৮৩টি দেশ বাক-স্বাধীনতাকে রুদ্ধ করতে করোনা মহামারীকে অজুহাত হিসেবে ব্যবহার করেছে। ৫১টি দেশে কোভিড আইনকে সরকারের সমালোচনাকারীদের গ্রেপ্তারে ব্যবহার করা হয়েছে। ৩৩টি দেশের সরকার সমালোচকদের হুমকি ও শাস্তি দিয়েছে, ২৪টি দেশ করোনা নিয়ে মিথ্যে ছড়ানোর অভিযোগে আইন প্রয়োগ করে তা নিজ উদ্দেশ্য হাসিলে ব্যবহার করেছে, ১৮টি দেশে সাংবাদিক, ব্লগার ও বিক্ষোভকারীরা নিরাপত্তা বাহিনীর হয়রানির শিকার হয়েছেন।



 

Show all comments
  • MD Akkas ২৪ ফেব্রুয়ারি, ২০২১, ৯:১৩ এএম says : 0
    I am speaking for the purpose of the Secretary general of the United Nations you are the provision to introduce the low of the quran
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতিসংঘ মহাসচিব


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ