Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

নওগাঁর সাপাহারে ২২ অবৈধ স’মিল : রাজস্ব বঞ্চিত সরকার

নওগাঁ জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৪ ফেব্রুয়ারি, ২০২১, ১:২৮ পিএম

নওগাঁর সাপাহার উপজেলার বিভিন্ন স্থানে অবৈধভাবে গড়ে উঠেছে লাইসেন্স বিহীন স’মিল। এগুলো জনস্বাস্থ্য ও পরিবেশের উপর মারাত্মক প্রভাব ফেলছে। স’মিলে কাঠ জোগান দিতে গিয়ে উজাড় হচ্ছে বন বিভাগের সরকারি গাছ। মোটা অংকের রাজস্ব হারাচ্ছে সরকার।

উপজেলা সদর সহ বিভিন্ন এলাকায় যত্রতত্রভাবে প্রধান সড়কের কোল ঘেঁষে ঝুঁকিপূর্ণভাবে বসানো হয়েছে ২২টি স’মিল। এর একটিরও নেই বৈধ কাগজপত্র। শুধুমাত্র লাইসেন্সের আবেদন করেই বিনা লাইসেন্সে চালানো হচ্ছে এলাকার এই স’মিলগুলো। প্রধান সড়কের পাশে কাঠের গুল ও গুড়া ফেলে রাখায় জনদূর্ভোগ চরমে উঠেছে। খড়ি কিনতে বা নামাতে আসা গাড়ীগুলো রাস্তার পাশে দাঁড়িয়ে থাকার ফলে যানবাহন চলাচলে চরম বিঘ্ন ঘটছে। সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত স’মিল পরিচালনা করার নিয়ম থাকলেও কেউ কেউ রাতের আঁধারে কাঠ ফাঁড়ছেন।

উপজেলা বন কর্মকর্তা আব্দুল বারী জানান, ১৭টি স’মিলের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। মামলাগুলো চলমান রয়েছে। বাঁকীগুলোও সিলগালা করার প্রস্তুতি চলছে।

উপজেলা নির্বাহী অফিসার কল্যাণ চৌধুরী বলেন, ‘আমরা অভিযোগের প্রেক্ষিতে বিভিন্ন সময় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে থাকি। তাদের বিষয়ে আইনী প্রক্রিয়ায় ব্যাবস্থা গ্রহণ করা হবে।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নওগাঁ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ