Inqilab Logo

ঢাকা শনিবার, ১০ এপ্রিল ২০২১, ২৭ চৈত্র ১৪২৭, ২৬ শাবান ১৪৪২ হিজরী

ক্রিকেটারদের অবসাদমুক্ত রাখতে বিসিবির পরিকল্পনা

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ ফেব্রুয়ারি, ২০২১, ২:২৩ পিএম

নিউজিল্যান্ড পৌঁছে প্রথম সাত দিন ঘরবন্দি হয়ে থাকতে হবে বাংলাদেশ দলকে। ক্রিকেটারদের যেন মানসিক অবসাদ না পেয়ে বসে এ জন্য দলের সঙ্গে গেছেন একজন চিকিৎসক। স্বাভাবিকভাবেই নিউজিল্যান্ড সফরটা কঠিন হবে টাইগারদের জন্য। দেশ ছাড়ার আগে এমনটাই বলেছেন বিসিবি পরিচালক জালাল ইউনুস। দ্রুততম সময়ে কন্ডিশনের সঙ্গে মানিয়ে নেয়াটাও চ্যালেঞ্জ তামিম-মাহমুদউল্লাহদের।

কোভিডকালে প্রথম বিদেশ সফর। দেশের মধ্যে বায়ো বাবলে থাকার অভিজ্ঞতা থাকলেও, নিউজিল্যান্ডে গিয়ে বাংলাদেশের জন্য হবে নতুন এক অভিজ্ঞতা। কোয়ারেন্টিনে থাকতে হবে ১৪ দিন। যার প্রথম ৭ দিন ঘরবন্দি থাকবেন ক্রিকেটার- কোচিং স্টাফসহ সবাই, যা বেশ চ্যালেঞ্জিং হবে সংশ্লিষ্ট সবার জন্যই। মানসিকভাবে ক্রিকেটারদের চাঙা রাখতে আগেই পরিকল্পনা করেছে বোর্ড। দলের বিদেশ সফরে এবার গেছেন বোর্ড পরিচালক জালাল ইউনুস। দেশ ছাড়ার আগে জানিয়েছেন বিসিবি পরিকল্পনা।

বিসিবি পরিচালক জালাল ইউনুস বলেন, 'কোয়ারেন্টিনে ১৪ দিন থাকতে হবে। ৭ দিন ঘরবন্দি। এটা নিয়ে চিন্তিত। সঙ্গে চিকিৎসক থাকবে। ঘণ্টায় ঘণ্টায় খবর নেয়া হবে। মানসিকভাবে চাঙা রাখতে কাজ করবেন চিকিৎসক।'

কোয়ারেন্টিনের পরের সাত দিন অনুশীলনের সুযোগ পাবে বাংলাদেশ দল। মাঠের লড়াইয়ে নামার আগে স্থানীয় দলের সঙ্গে খেলবে প্রস্তুতি ম্যাচও। তবে নিউজিল্যান্ডে বাংলাদেশের অতীত অভিজ্ঞতা ভালো না। সঙ্গে কোয়ারেন্টিন বিধিনিষেধ। সব মিলিয়ে কঠিন এক সফর অপেক্ষা করছে বাংলাদেশের জন্য।

জালাল ইউনুস আরও বলেন, 'মানসিকভাবে কিছুটা চাপে থেকেই সিরিজ খেলবে বাংলাদেশ। অনুশীলন সেশনগুলো গুরুত্বপূর্ণ।'

নিউজিল্যান্ডের মাটিতে স্বাগতিকদের বিপক্ষে কখনোই জয় পায়নি বাংলাদেশ। সঙ্গে সাম্প্রতিক উইন্ডিজ ব্যর্থতা। তবে সেই সিরিজের ফলাফল নিজেদের মানসপট থেকে সরিয়েই মাঠে নামতে চায় বাংলাদেশ।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ভরাডুবির পর সমালোচনার কাঠগড়ায় ক্রিকেটাররা। তবে কিভাবে আবার সমর্থক-বোর্ডের ভরসা অর্জন করতে হবে তার ছক নিশ্চয়ই একে রেখেছেন তামিম-মুশফিক-মিরাজরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকেট


আরও
আরও পড়ুন