Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২০ এপ্রিল ২০২১, ০৭ বৈশাখ ১৪২৮, ০৭ রমজান ১৪৪২ হিজরী

জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব মোকাবেলায় মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহার করতেই হবে : ইরান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ ফেব্রুয়ারি, ২০২১, ৪:৪৭ পিএম

বিশ্বে জলবায়ু পরিবর্তনের যে নেতিবাচক প্রভাব পড়েছে তা কার্যকরভাবে মোকাবেলার পথে প্রধান অন্তরায় হচ্ছে অবৈধ ও একতরফা মার্কিন নিষেধাজ্ঞা।জাতিসংঘে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত মাজিদ তাখতে রাভাঞ্চি এমনই বললেন। তিনি বলেন, জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব মোকাবেলা করতে হলে অবশ্যই এসব নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে হবে। -পার্সটুডে

মঙ্গলবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদের এক বৈঠকে দেয়া বক্তৃতায় মাজিদ তাখতে রাভাঞ্চি এসব কথা বলেন। তিনি বলেন, মার্কিন নিষেধাজ্ঞার কারণে জাতীয় সক্ষমতা কমে গেছে। বৈঠকে বিশ্বব্যাপী শান্তি ও নিরাপত্তা পরিস্থিতির উপর জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব নিয়ে আলোচনা করা হয়। ইরানি রাষ্ট্রদূত বলেন, জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব মোকাবেলা করার জন্য সম্মিলিত প্রচেষ্টা এবং দায়িত্বানুভূতি দরকার। এক্ষেত্রে ইরানসহ বিশ্বের বিভিন্ন দেশের ওপর যে একতরফা ও অবৈধ নিষেধাজ্ঞা রয়েছে সেগুলো এই প্রচেষ্টাকে বাধাগ্রস্ত করছে। তাখতে রাভাঞ্চি বলেন, মার্কিন একতরফা নিষেধাজ্ঞা কেবল জরুরি অর্থ-সম্পদে প্রবেশাধিকার থেকে ঠেকিয়ে রাখেনি বরং গুরুত্বপূর্ণ প্রযুক্তি ও জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলার ক্ষেত্রে যে প্রচেষ্টা তাকেও মারাত্মকভাবে বাধাগ্রস্ত করছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন