Inqilab Logo

ঢাকা রোববার, ১১ এপ্রিল ২০২১, ২৮ চৈত্র ১৪২৭, ২৭ শাবান ১৪৪২ হিজরী

বাংলা ও মহারাষ্ট্রকে ভারত থেকে বিচ্ছিন্ন করার দাবি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ ফেব্রুয়ারি, ২০২১, ৪:৫৩ পিএম

ভারত থেকে আলাদা হয়ে পশ্চিমবঙ্গ ও মহারাষ্ট্রকে পৃথক দেশ বানানোর দাবি করছে খালিস্তানপন্থী সংগঠন শিখ ফর জাস্টিস। এই দাবির স্বপক্ষে তারা চিঠিও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের কাছে। সেই চিঠিতে দাবি করা হয়েছে ভারতের অংশ হিসেবে না থেকে পৃথক রাষ্ট্র গঠনের দাবি তোলা উচিত এই দুই রাজ্যের।

শিখ ফর জাস্টিসের দাবি, খুব দ্রুত এই পদক্ষেপ নেয়া উচিত বাংলা ও মহারাষ্ট্রের। অবিলম্বে এই দুই মুখ্যমন্ত্রীর উচিত কেন্দ্রের সঙ্গে কথা বলে আলাদা হয়ে যাওয়ার ব্যবস্থা করা। বাংলার সভ্যতা, সংস্কৃতি, ঐতিহ্য, ভাষা ও অস্তিত্ব বাঁচাতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ভারত থেকে বাংলাকে আলাদা করে দেয়ার চেষ্টা করা উচিত। মহারাষ্ট্রেরও উচিত নিজেদের সংস্কৃতি ও ঐতিহ্যকে বাঁচাতে আলাদা হয়ে যাওয়া। এই দুই রাজ্য সংস্কৃতিগত দিক থেকে সমৃদ্ধ। তাই ভারতের অংশ হিসেবে না থেকে তাদের নিজেদের রাষ্ট্র হিসেবে আত্মপ্রকাশ করা উচিত বলে দাবি করেছে শিখ ফর জাস্টিস।

শিখ ফর জাস্টিসের জেনারেল কাউন্সেল গুরপতওয়ন্ত সিং পান্নুম বলেন বাংলা ও মহারাষ্ট্রের সংস্কৃতির সুবিধা নিচ্ছে রাষ্ট্র, সেই সুযোগ দেয়া উচিত নয়। তারা এর আগেও অদ্ভুত কিছু দাবি করে শিরোনামে এসেছিল। ২০২০ সালে লালকেল্লায় স্বাধীনতা দিবসে খালিস্তানি পতাকা তোলার হুমকি দিয়েছিল এই সংগঠন। যদি কেউ স্বাধীনতা দিবসে লালকেল্লায় খালিস্তানের পতাকা উত্তোলন করতে পারে, তাহলে তাকে ১ লক্ষ ২৫ হজার মার্কিন ডলার দিয়ে পুরস্কৃত করা হবে। এমনই দুঃসাহসিক বিজ্ঞাপন দিয়েছিল শিখ ফর জাস্টিস।

২০১৯ সালেই এই সংগঠনকে নিষিদ্ধ ঘোষণা করে মোদি সরকার। শিখ ফর জাস্টিসের উদ্দেশ্য হল ২০২০ সালে গণভোটের মাধ্যমে সদস্য পদ বৃদ্ধি করা। এসএফজে’র আইনি উপদেষ্টা আরও জানান, এই সংগঠনটি ২০২০ সালে গণভোটের প্রচার চালাচ্ছে। এছাড়াও পান্নুনকে ওই ভিডিওতে বলতে শোনা গিয়েছে, ভারত সরকার অন্যায়ভাবে তাদের আন্দোলনকে দমন করার চেষ্টা করেছে। তিনি আরও বলেছেন, এসএফজে বুলেট নয় ব্যালটে বিশ্বাসী। সূত্র: জি নিউজ।



 

Show all comments
  • Jack+Ali ২৪ ফেব্রুয়ারি, ২০২১, ৫:৩৬ পিএম says : 0
    They are right.....
    Total Reply(0) Reply
  • বাবুল ২৪ ফেব্রুয়ারি, ২০২১, ৬:১৭ পিএম says : 0
    খুব দ্রুত এই পদক্ষেপ নেয়া উচিত বাংলা ও মহারাষ্ট্রের।
    Total Reply(0) Reply
  • আরমান ২৪ ফেব্রুয়ারি, ২০২১, ৬:১৭ পিএম says : 0
    এটা এখন সময়ের দাবি
    Total Reply(0) Reply
  • হেদায়েতুর রহমান ২৪ ফেব্রুয়ারি, ২০২১, ৬:১৬ পিএম says : 0
    এই দাবিটি আমার কাছে যুক্তিযুক্ত মনে হচ্ছে
    Total Reply(0) Reply
  • কিরন ২৪ ফেব্রুয়ারি, ২০২১, ৬:১৮ পিএম says : 0
    ভারতের অংশ হিসেবে না থেকে পৃথক রাষ্ট্র গঠনের দাবি তোলা উচিত এই দুই রাজ্যের।
    Total Reply(0) Reply
  • Abu Abdullah ২৪ ফেব্রুয়ারি, ২০২১, ৭:৩৩ পিএম says : 0
    মারহাবা মারহাবা আমরাও ইহা চাই
    Total Reply(0) Reply
  • Akbor ২৪ ফেব্রুয়ারি, ২০২১, ৭:২৭ পিএম says : 0
    Im from bangladeshi i will support bangla moaha rast
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ