Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১, ৩০ চৈত্র ১৪২৭, ২৯ শাবান ১৪৪২ হিজরী

বরিশাল-ফরিদপুর-ঢাকা জাতীয় মহাসড়ক আল্লাহর জিকিরে প্রকম্পিত হচ্ছে

বিশ্ব জাকের মঞ্জিল ও চরমোনাই দরবার শরিফমুখি মুসুল্লীদের ঢল অব্যাহত

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ২৪ ফেব্রুয়ারি, ২০২১, ৫:২৪ পিএম

বরিশাল-ফরিদপুর-ঢাকা জাতীয় মহাসড়ক গত কয়েকদিন ধরে আল্লাহ-আল্লাহ জিকিরে প্রকম্পিত হচ্ছে। ফরিদপুরের বিশ্ব জাকের মঞ্জিলে ৮দিন ব্যাপী বিশ্ব উরশ শরিফের সাথে বরিশালের চরমোনাই দরবার শরিফে বুধবার থেকে তিন দিনের ফাল্গুনের বার্ষিক মাহফিলে যোগদানেচ্ছুদের হাজার হাজার যানবাহনে লাখ লাখ মুসুল্লিদের জিকিরে প্রকম্পিত হচ্ছে দেশের ৮ নম্বর এ জাতীয় মহাসড়কের ১২৪ কিলোমিটার এলাকা। সারা দেশ থেকে সড়কপথে এ দুটি দরবার শরিফে পৌছতে মুসুল্লীগন বরিশাল-ফরিদপুর-ঢাকা জাতীয় মহাসড়ক ব্যবহার করছেন।

আর এ মহাসড়ক ধরে বিশ্ব জাকের মঞ্জিল ও চরমোনাই দরবার শরিফমুখি যানবাহনের মুসুল্লীগন অনবরত জিকিরের সাথেই দীর্ঘ পথ অতিক্রম করছেন। মুসল্লীদের আল্লাহ-আল্লাহ জিকিরে দিনরাত প্রকম্পিত হচ্ছে দক্ষিণাঞ্চলের সাথে সারা দেশের সড়ক যোগাযোগ রক্ষাকারী জাতীয় এ মহাসড়ক। এমনকি এ মহাসড়কের বরিশাল প্রান্তের ‘মেজর জলিল সেতু’, ‘বীর শ্রেষ্ঠ মহিউদ্দিন জাহাঙ্গীর সেতু’ ও ‘শহিদ আবদুর রব সেরনিাবাত সেতু’গুলোর টোল প্লাজাতেও গত কয়েকদিন ধরে যানবাহনের মাত্রাতিরিক্ত ভিড়। এসব টোল প্লাজাতে থামার সময়ও মুসুল্লীয়ানগন জিকির অব্যাহত রাখায় ঐসব এলাকার সাধারণ মানুষও জিকির করছেন।

করেনা সংকটের কারণে এবার বিশ্ব জাকের মঞ্জিলে উরশ শরিফ ৪ দিনে স্থলে আটদিন ব্যাপী অনুষ্ঠিত হচ্ছে। জনসমাগম এড়াতে দেশের ৮টি বিভাগের জন্য এ ব্যবস্থায় বুধবার বরিশাল বিভাগের নির্ধারিত দিনে প্রত্যূষে থেকেই দক্ষিণাঞ্চল থেকে শত শত যানবাহন ছুটতে শুরু করে ফরিদপুরের বিশ্ব জাকের মঞ্জিল অভিমুখে। প্রতিটি যানবাহনে ঠাশা মুসুল্লীগন অনবরত জিকির করে পথ চলছেন।

অপরদিকে বুধবার জোহর বাদ পীর সাহেব হজরত মাওলানা মুফতি সৈয়দ মুহম্মদ রেজাউল করিম-এর উদ্বোধনী বয়ানের মাধ্যমে চরমোনাই দরবার শরিফে ফাল্গুন মাসের বার্ষিক ওয়াজ মাহফিল শুরু হয়েছে। এ মাহফিলে যোগদানের লক্ষে সারা দেশ থেকে বিপুল সংখ্যক যানবাহনে ফরিদপুর-বরিশাল মহাসড়ক ধরেই মুসুল্লীগন এ দরবার শরিফে পৌঁছেন। দুই দরবার শরিফমুখি মুসুল্লীয়ানগনই আল্লাহ আল্লাহ জিকিরের সাথে দীর্ঘ পথ অতিক্রম করছেন।

করোনার ভয় অতিক্রম করে মহান আল্লাহ রাব্বুল আল আমীনের পানাহ লাভের উদ্দেশ্যে দেশের বৃহত্তম এ দুটি দরবার শরিফমুখি মুসুল্লীয়ানগনের জিকিরে প্রকম্পিত হচ্ছে দেশের ৮ নম্বর জাতীয় মহাসড়ক। যে পরিবেশ চোখে না দেখলে বোঝার ক্ষমতা অনেকেরই নেই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বরিশাল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ