Inqilab Logo

ঢাকা সোমবার, ১২ এপ্রিল ২০২১, ২৯ চৈত্র ১৪২৭, ২৮ শাবান ১৪৪২ হিজরী

কালীগঞ্জ পৌরসভার প্রতিষ্ঠালগ্ন থেকে নির্বাচিত মেয়র আ’লীগ- ৫ বার ও বিএনপি- ১ বার

পৌর নির্বাচনে এবারও হবে দ্বিমুখী লড়াই

কালীগঞ্জ (ঝিনাইদহ) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৪ ফেব্রুয়ারি, ২০২১, ৬:০৯ পিএম

নির্বচনের দিন যত ঘনিয়ে আসছে, ততো জমে উঠছে শেষ মুহুর্ত্বে ঝিনাইদহের কালীগঞ্জ পৌরসভার নির্বাচন। আগামী ২৮ ফেব্রুয়ারী অনুষ্ঠিত হবে ভোটগ্রহন। এ নির্বাচনকে ঘিরে শহর, পাড়া মহল্লাতে প্রার্থীদের প্রচার প্রচারণা এখন তুঙ্গে। এবারে মেয়র পদে ৪ জন প্রার্থীর মধ্যে বর্তমানে প্রচার প্রচারণা ও গণসংযোগে এগিয়ে রয়েছেন আ’লীগের নৌকার প্রার্থী আশরাফুল আলম আশরাফ। তিনি প্রতিদিনই শত শত নেতা কর্মী সমর্থকদের নিয়ে বিভিন্ন ওয়ার্ডে ওয়ার্ডে প্রচারণা চালিয়ে যাচ্ছেন। এবারের নির্বাচনে আ’লীগের থেকে কোন বিদ্রোহী প্রার্থী না হওয়াতে তিনি বেশ সুবিধাজনক অবস্থানেই আছেন। বর্তমানে দলের সকল পর্ষায়ের নেতা কর্মী ও সমর্থকেরা একাট্টা হয়ে তার পক্ষেই কাজ করছেন। যে কারনেই এবারেও নৌকার জয়ের আশা করছেন তারা। অপরদিকে বিএনপিধানের শীষের প্রার্থী মাহবুবার রহমানের কর্মীরাও প্রচার প্রচারনা চালিয়ে যাচ্ছেন। তবে দলীয়ভাবে তাদের গনসংযোগ প্রতিপক্ষের থেকে একটু কম লক্ষ্য করা গেছে। এছাড়াও এ নির্বাচনে আরো অপর দুই মেয়র প্রার্থী ইসলামী শাষনতন্ত্র আন্দোলনের হাতপাখার নুরুল ইসলাম ও স্বতন্ত্র নারিকেল গাছ প্রতিকের এনামুল হক ইমান এর প্রচার প্রচারনা অনেকটাই পোষ্টার ও প্রচার মাইক কেন্দ্রিক সিমাবদ্ধতা দেখা গেছে। সাধারন ভোটারদের অভিমত মুলত এবারের নির্বাচনে আ’লীগ ও বিএনপির প্রার্থীর মধ্যেই মুল প্রতিদ্বন্ধিতা হবে। এছাড়াও ৯ টি ওয়ার্ডে পুরুষ ও মহিলা কাউন্সিলর পদের প্রার্থীরাও জোরে সোরে ভোট প্রার্থনা করে চলেছেন। এবারে প্রথম বারের মত ইভিএম মেশিনে ভোট গ্রহন করা হবে। সুষ্টু ও শান্তিপূর্ণ পরিবেশে ভোট গ্রহন করার লক্ষে নির্বাচন অফিসের সকল প্রস্তুতি প্রায় সম্পন্নের পথে।

ঝিনাইদহ জেলার মধ্যে অন্যতম কালীগঞ্জ পৌরসভারটি প্রতিষ্টিত হয় ১৯৯০ সালে। জন্মলগ্ন থেকে এ পৌরসভাটিতে নির্বাচন হয়েছে মোট ৬ টি। সেই ৬ টি নির্বাচনে যারা মেয়র নির্বাচিত হয়েছিলেন তারা হলেন, কালীগঞ্জ উপজেলা আওয়ামীলীগের বর্তমান সভাপতি ও সাবেক সাংসদ আব্দুল মান্নান দুই বার, কেন্দ্রিয় যুবলীগের সদস্য মোস্তাফিজুর রহমান বিজু এক বার, পৌর আ’লীগের সভাপতি মরহুম আলহাজ¦ মকছেদ আলী বিশ^াস একবার ও পৌর আ’লীগের সাংগাঠনিক সম্পাদক আশরাফুল আলম আশরাফ একবার এবং উপজেলা বিএনপির আহব্বায়ক মাহবুবার রহমান এক বার মেয়র নির্বাচিত হয়েছিলেন। এ হিসাবে এ পৌরসভার জন্মলগ্ন থেকে ৬ টি নির্বাচনের ফলাফলে আ’লীগ থেকে মেয়র পাঁচ বার ও বিএনপির থেকে মাত্র একবার মেয়র নির্বাচিত হয়েছেন। তবে, বিএনপির থেকে সেই একবার নির্বাচিত মেয়র প্রার্থীর ফলাফল নিয়েও নানা অভিযোগ তুলে আসছে উপজেলা ছাত্রলীগ সহ স্থানীয় আ’লীগের নেতা কর্মীরা।

উল্লেখ্য, এ যাবৎকালে মেয়র প্রার্থী নির্বাচিতদের নিয়ে রাজনৈতিক দলগত এক পরিসংখ্যানে দেখা গেছে এ পৌরসভার জন্মলগ্ন থেকেই আওয়ামীলীগের বেশ আধিপত্য রয়েছে। সে হিসাবেই এবার ভোটেও আ’লীগ নৌকা প্রতিকের প্রার্থীর বিজয় আশা করছেন দলটির নেতা কর্মীরা। সর্বশেষ এক মেয়র প্রার্থী মৃত্যুতে ২০১৯ সালের ২৮ ফেব্রয়ারী এ পৌরসভার মেয়র পদের উপ-নির্বাচনে মেয়র হন কালীগঞ্জ পৌর আ’লীগের সাংগাঠনিক সম্পাদক ও এবারের নৌকার প্রার্থী আশরাফুল আলম আশরাফ।

কালীগঞ্জ উপজেলা নির্বাচন অফিসার আলমগীর হোসেন জানান, শেষ ধাপের কালীগঞ্জ পৌরসভা নির্বাচনের তফশিল অনুযায়ী এবারের নির্বাচনে মেয়র পদে- ৪ জন, কাউন্সিলর (পুরুষ) পদে- ৫০ জন ও সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে- ৯ জন প্রার্থী প্রতিদ্বন্ধিতা করছেন। এবারই প্রথম এ পৌরসভাতে ইভিএম এ ভোট গ্রহন করা হবে। তাদের সকল প্রস্তুতি সম্পন্নের পথে। এ পৌরসভার মোট ভোটার সংখ্যা ৩৮ হাজার ৪ শত ৮৪ জন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পৌর নির্বাচন


আরও
আরও পড়ুন