Inqilab Logo

ঢাকা শনিবার, ১০ এপ্রিল ২০২১, ২৭ চৈত্র ১৪২৭, ২৬ শাবান ১৪৪২ হিজরী

‘গোলাপি’ বলে ‘নীল’ ইংল্যান্ড

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৫ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০১ এএম

গোলাপি বল প্রথাগতভাবে পেসারদের পক্ষেই কথা বলে। একাদশে তাই একমাত্র স্পিনারের সঙ্গে চার পেসার নিয়ে নেমেছিল তারা। ভারতের একাদশে দেখা গেল দুই পেসারের সঙ্গী তিন স্পিনার। কেন সেটা বুঝতে দেরি হলো না। ‘গোলাপি’ বলে ভারতীয় স্পিনারদের বিষে ‘নীল’ হয়ে মাত্র রানে ১১২ গুটিয়ে গেছে ইংল্যান্ডের প্রথম ইনিংস।
গতকাল আহমেদাবাদে বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট মাঠ নরেন্দ্র মোদি স্টেডিয়ামে টসটা জিতেছিলেন জো রুট। তার হাসি থাকেনি খেলার শুরুর পর। দল যে টিকতে পারেনি ৫০ ওভারও । দুই সেশনের মধ্যেই মাত্র ৪৮.৪ ওভার টিকেছে সফরকারীদের ১১২ রানের ইনিংস। মোতেরা স্টেডিয়ামের বাইশ গজ যে স্পিনারদের জন্য মশলায় ভরপুর সেটা প্রকাশ্যে এসেছে টার্ন, অসমান বাউন্সের পসরায়। শততম টেস্ট খেলতে নামা ইশান্ত শর্মার হাত ধরে এসেছিল প্রথম উইকেট। বাকি সব উইকেটই নিয়েছেন স্পিনাররা। বাঁহাতি স্পিনার অক্ষর প্যাটেল ৩৮ রানে ৬ উইকেটে, রবীচন্দ্রন অশ্বীনের পকেটে গেছে ২৬ রানে ৩ উইকেট। ভারতীয় স্পিন বিষে যেন ‘নীল’ হয়ে গেছে ইংলিশ ব্যাটসম্যানরা।
ম্যাচের প্রথম ওভারেই মিলেছিল উইকেটে বোলারদের জিভে জল এনে দেওয়া রসদের আভাস। ইশান্তের বল দারুণ লাফ দিল। আবার কিছু বল লোও হয়ে গেল। অসমান বাউন্সের দেখা মিলল একদম প্রথম সেশনেই। ইশান্ত সাফল্য পেতে দেরি করেননি। তৃতীয় ওভারেই আসে উইকেট। ওপেনার ডম সিবলি শান্তের লাফানো বল ব্যাটের ফেস ওপেন করে ঠেকাতে গিয়ে স্পিলে দেন ক্যাচ।
জবাবে ব্যাট করতে নেমে ভলো অবস্থানে নেই ভারতও। রিপোর্ট লেখা পর্যন্ত (১৮ ওভার) ২ উইকেট হারিয়ে ৪৭ রান সংগ্রহ করেছে স্বাগতিক দল। রোহিত শর্মা ৩১ ও অধিনায়ক বিরাট কোহলি ব্যাট করছেন ২ রান নিয়ে। প্রথম দিনের আরও বাকি ২১ ওভার। সিরিজ ১-১ ব্যবধানে সমতায় আছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকেট


আরও
আরও পড়ুন