Inqilab Logo

ঢাকা সোমবার, ১২ এপ্রিল ২০২১, ২৯ চৈত্র ১৪২৭, ২৮ শাবান ১৪৪২ হিজরী

রোনালদো-মেসির আরো কাছে লেভা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৫ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০১ এএম

জার্মান বুন্দেসলিগায় শেষ দুটি ম্যাচে ভোগা বায়ার্ন মিউনিখকে স্বরূপেই দেখা গেল চ্যাম্পিয়ন্স লিগে। ইতালিয়ান সিরি ‘আ’র দল ল্যাজিওকে উড়িয়ে দিল তাদেরই মাঠে। গতিময় ফুটবলে এক পা দিয়ে রাখল কোয়ার্টার-ফাইনালে। গতপরশু রাতে শেষ ষোলোর প্রথম লেগে মঙ্গলবার রাতে ৪-১ গোলে জিতেছে গতবারের চ্যাম্পিয়নরা। রবের্ত লেভানদোভস্কি, লেরয় সানে ও জামাল মুসিয়ালা করেন একটি করে গোল। অন্য গোলটি আত্মঘাতী। লাৎসিওর একমাত্র গোলটি করেন হোয়াকিন কোররেয়া। ১৭ মার্চ বায়ার্নের মাঠ আলিয়েঞ্জ অ্যারেনায় হবে ফিরতি পর্ব। কঠিন এক পরীক্ষাই দিতে হবে ল্যাজিওকে।
তবে ম্যাচটির মাহাত্ম্য বহুগুণে বেড়ে গেছে লেভান্দোভস্কির সৌজন্যে। এদিনের গোলটি করে সাবেক স্প্যানিশ স্ট্রাইকার রাউল গনসালেসকে (৭১) ছাড়িয়ে গেলেন পোলিশ স্ট্রাইকার। চ্যাম্পিয়ন্স লিগে তার ৭২ গোলের বেশি আছে কেবল দু’জনের। জুভেন্টাসের পর্তুগিজ ফরোয়ার্ড ক্রিস্টিয়ানো রোনালদো ইউরোপ সেরার মঞ্চে লক্ষ্যভেদ করেছেন ১৩৪ বার। বার্সেলোনার আর্জেন্টাইন ফরোয়ার্ড মেসির নামের পাশে আছে ১১৯ গোল। ৬৯ গোল নিয়ে রিয়ালের করিম বেনজেমা রয়েছেন পাঁচে।
এছাড়া, মাইলফলক ছুঁয়েছে মুসিয়ালার গোলটিও। চ্যাম্পিয়ন্স লিগে নকআউট পর্বে ১৭ বছর ৩৬৩ দিন বয়সী এই মিডফিল্ডারের চেয়ে কম বয়সে গোল দিয়েছেন কেবল বোয়ান ক্রকিচ (১৭ বছর ২১৭ দিন)। শুধু ইংল্যান্ডের নয়, চ্যাম্পিয়ন্স লিগে কোনো জার্মান ক্লাবের সবচেয়ে কম বয়সী গোলদাতার স্বীকৃতিও এখন মুসিয়ালার। আরও একটি রেকর্ডে তিনি জায়গা পেয়েছেন দুইয়ে। চ্যাম্পিয়ন্স লিগের নক-আউট পর্বে সর্বকনিষ্ঠ গোলদাতার তালিকায় মুসিয়ালার উপরে আছেন কেবল বোয়ান। ২০০৭-০৮ মৌসুমে ১৭ বছর ২১৭ দিন বয়সে লক্ষ্যভেদ করেছিলেন বার্সেলোনার সাবেক ফরোয়ার্ড। নবীন শিষ্যের প্রশংসায় বায়ার্নের কোচ হ্যান্সি ফ্লিক বলেছেন, ‘গোটা দলের মতো সে-ও দারুণ পারফর্ম করায় আমরা খুবই খুশি। তার গোলটিই দেখিয়েছে সে কী করতে পারে।’
একই রাতে হওয়া অপর ম্যাচে লা লিগায় হঠাৎ ছন্দ হারানো অ্যাটলেটিকো মাদ্রিদ ভুগল চ্যাম্পিয়ন্স লিগেও। পুরো ম্যাচে লক্ষ্যে রাখতে পারল না একটা শটও। ডিয়েগো সিমিওনের দলকে হারিয়ে কোয়ার্টার-ফাইনালে ওঠার পথে কিছুটা এগিয়ে রইল চেলসি। রোমানিয়ার রাজধানী বুখারেস্টে শেষ ষোলোর প্রথম লেগে ১-০ গোলে জিতেছে টমাস টুখেলের দল। ব্যবধান গড়ে দেওয়া গোলটি করেন অলিভিয়ের জিরুদ। আসরে ফরাসি ফরোয়ার্ডের এটি ষষ্ঠ গোল। গ্রুপ পর্বে এক ম্যাচেই তিনি চার গোল করেছিলেন সেভিয়ার বিপক্ষে।
ম্যাচটি হওয়ার কথা ছিল মূলত মাদ্রিদের ওয়ান্দা মেত্রোপলিতানোয়। কিন্তু করোনাভাইরাসের বিস্তার রোধে স্পেন সরকার ভ্রমণের ওপর বিধিনিষেধ জারি করায় দু’দলের সম্মতিতেই ম্যাচটি বুখারেস্টে সরিয়ে নেয় উয়েফা। সব প্রতিযোগিতা মিলিয়ে টানা দুই ম্যাচে হারল অ্যাটলেটিকো। লা লিগায় গত রাউন্ডে লেভান্তের বিপক্ষে ২-০ গোলে হারে তারা। লিগের পয়েন্ট তালিকার শীর্ষে থাকলেও শেষ চার ম্যাচে তাদের জয় কেবল একটি। চেলসির মাঠে আগামী ১৭ মার্চ ফিরতি লেগে কঠিন পরীক্ষার মুখোমুখি হতে হবে অ্যাটলেটিকোকে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল


আরও
আরও পড়ুন