Inqilab Logo

সোমবার, ২৫ অক্টোবর ২০২১, ০৯ কার্তিক ১৪২৮, ১৭ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

হানিফ বাংলাদেশি এখন বগুড়ায়

গণতন্ত্রের অভিযাত্রা কর্মসূচি

বগুড়া ব্যুরো : | প্রকাশের সময় : ২৫ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০০ এএম

গণতন্ত্রের অভিযাত্রা কর্মসূচীর অধীনে ‘ভোটাধিকার চাই, কার্যকর গণতান্ত্রিক বাংলাদেশ চাই’ স্লোগান সহযোগে অভিযাত্রার ৬৯তম দিনে গতকাল বুধবার বগুড়া জেলা প্রশাসকের কার্যালয় ও প্রেসক্লাবসহ শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করেছেন হানিফ বাংলাদেশি। প্রদক্ষিণকালে তিনি সর্বস্তরের মানুষের গণস্বাক্ষর সংগ্রহ করেন। আজ বৃহষ্পতিবার তিনি গাইবান্ধা জেলা প্রশাসকের কার্যালয় ও প্রেসক্লাবসহ শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করবেন।

কর্মসূচি সম্পর্কে হানিফ বাংলাদেশি বলেন, স্বাধীনতার ৫০ বছর ধরে সব শাসকদের দ্বারা জনগণের ভোটাধিকার কম-বেশি লুণ্ঠিত হয়েছে, গণতন্ত্র, বাকস্বাধীনতা সঙ্কুচিত হয়েছে। স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে জনগণের প্রত্যাশা, ভোটাধিকার ও কার্যকর গণতান্ত্রিক বাংলাদেশ। সংবিধান মতে রাষ্ট্রের মালিক জনগণ আর রাষ্ট্রের উপর জনগণের মালিকানা প্রতিষ্ঠার প্রথম শর্ত ভোটাধিকার, যা ৫০ বছর ধরে লুণ্ঠিত হচ্ছে। জনপ্রতিনিধি নির্বাচিত করার ক্ষমতা জনগণের হাতে থাকলে অন্যায় দীর্ঘায়িত হয় না। এখন জনপ্রতিনিধি নির্বাচিত করার ক্ষমতা জনগণের হাতে নেই সেকারণে দুর্নীতি দুর্বৃত্তায়ন মাথা ছাড়া দিয়ে উঠেছে। তাই ভোটাধিকার ও কার্যকর গণতন্ত্রের দাবি নিয়ে দেশব্যাপী গণস্বাক্ষর কর্মসূচি দেশের প্রতিটি থানা শহর ও জেলা শহর প্রদক্ষিণ করে আগামী ২৬ শে মার্চ তেঁতুলিয়ায় গিয়ে গণতন্ত্রের অভিযাত্রা সমাপ্ত করা হবে।

উল্লেখ্য এর আগেও ২০১৯ সালের ১২ মার্চ থেকে ১৪ এপ্রিল ভোটাধিকারের দাবিতে টেকনাফ থেকে তেঁতুলিয়া পর্যন্ত পদযাত্রা করেন। একই বছর ১৪ মে নির্বাচন কমিশনের পদত্যাগের দাবিতে পচা আপেল নিয়ে প্রতিবাদ করেছেন। ২০ সেপ্টেম্বর থেকে ২৮ নভেম্বর পর্যন্ত দুর্নীতি বন্ধের জন্য ৬৪ জেলার ডিসিকে স্মারকলিপি দিয়েছেন এবং দুর্নীতিবাজদের উদেশ্যে জেলায় জেলায় লালকার্ড প্রদর্শন করেছেন। ২০২০ সালের ১১ অক্টোবর থেকে ৩০অক্টোবর প্রতীকি লাশ নিয়ে ঢাকা থেকে কুড়িগ্রামের অনন্তপুর সীমান্ত অভিমুখে পায়ে হেঁটে সীমান্ত হত্যা বন্ধের দাবি জানিয়েছেন। বগুড়ায় তার সাথে ছিলেন বগুড়ার আবু সুফিয়ান, ফরহাদ, মাসুম, রাকিবুল, রুহান, আনিস, পলাশ, নুর ইসলাম, নাঈম, মেহেদী হাসান প্রমুখ ছাত্র অধিকার পরিষদের বগুড়া কমিটির সদস্যবৃন্দ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গণতন্ত্র

২৫ ফেব্রুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ