Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২২ এপ্রিল ২০২১, ০৯ বৈশাখ ১৪২৮, ০৯ রমজান ১৪৪২ হিজরী

আকাশ তরী’ ঢাকায়

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০০ এএম

বাংলাদেশ ও কানাডা সরকারের মধ্যে জিটুজি ভিত্তিতে ক্রয় করা ৩টি ড্যাশ-৮ উড়োজাহাজের ২য় উড়োজাহাজ গতকাল বুধবার বিকেল ৫টা ৪৫ মিনিটে দেশে পৌঁছেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই উড়োজাহাজের নাম রেখেছেন ‘আকাশ তরী’।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী হযরত শাহজালাল (রা.) আন্তর্জাতিক বিমানবন্দরে উপস্থিত থেকে উড়োজাহাজটি গ্রহণ করেন। এ সময় আরো উপস্থিত ছিলেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মো. মোকাম্মেল হোসেন, বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের চেয়ারম্যান মো. সাজ্জাদুল হাসান, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান ও বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মোকাব্বির হোসেন প্রমূখ।

উড়োজাহাজটি গ্রহণের পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী বলেন, প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরকে আধুনিকায়ন করার জন্য কাজ করছেন। তার অংশ হিসেবেই নতুন উড়োজাহাজ আকাশ তরী আজ দেশে এসেছে। আগামী ৪ মার্চ তৃতীয় ড্যাশ-৮ উড়োজাহাজটি দেশে এসে পৌঁছবে। প্রধানমন্ত্রীর নির্দেশনা ও তত্ত্বাবধানে ইতোমধ্যেই বিমানের বহরে সম্পূর্ণ নতুন ও অত্যাধুনিক ১৩টি নিজস্ব উড়োজাহাজ যুক্ত হয়েছে। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে এই ড্যাশ- ৮ উড়োজাহাজগুলো যুক্ত হওয়ার ফলে বিমান তার অভ্যন্তরীণ ও স্বল্প দূরত্বের আন্তর্জাতিক রুট গুলোতে ফ্লাইট ফ্রিকোয়েন্সি বৃদ্ধি করবে। একই সাথে যাত্রীদের আরো উন্নত ইন-ফ্লাইট সেবা প্রদান করা সম্ভব হবে। কানাডার বিখ্যাত এয়ারক্রাফট নির্মাতা প্রতিষ্ঠান ডি হ্যাভিল্যান্ড নির্মিত অত্যাধুনিক নতুন ড্যাশ ৮-৪০০ চুয়াত্তর সিট সম্বলিত উড়োজাহাজ। পরিবেশবান্ধব এবং অত্যাধুনিক সুযোগ-সুবিধা সমৃদ্ধ এ উড়োজাহাজে রয়েছে হেপা ফিল্টার প্রযুক্তি যা মাত্র ৪ মিনিটেই ব্যাকটেরিয়া, ভাইরাসসহ অন্যান্য জীবাণু ধ্বংসের মাধ্যমে উড়োজাহাজের অভ্যন্তরের বাতাসকে সম্পূর্ণ বিশুদ্ধ করে যা যাত্রীগণের যাত্রাকে করে তোলে অধিক সতেজ ও নিরাপদ। এ ছাড়া এ উড়োজাহাজে বেশি লেগস্পেস, এল ই ডি লাইটিং এবং প্রশস্ত জানালা থাকার কারণে ভ্রমণ হয়ে উঠবে অধিক আরামদায়ক ও আনন্দময়।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের নতুন উড়োজাহাজটি বহরে যুক্ত হওয়ার পর উড়োজাহাজের সংখ্যা হবে ২০টি। তন্মধ্যে ১৫টি নিজস্ব এবং ৫টি লিজ। নিজস্ব ১৫টির মধ্যে বোয়িং৭৭৭-৩০০ ইআর ৪টি, বোয়িং ৭৮৭-৮ ৪টি, বোয়িং ৭৮৭-৯ ২টি, বোয়িং ৭৩৭ ২টি এবং ড্যাশ-৮ ৩টি।



 

Show all comments
  • Parvez Muhammad ২৫ ফেব্রুয়ারি, ২০২১, ৪:০৫ এএম says : 0
    we should think positive Bangladesh is changing big time i just love bangladesh it is my mother land
    Total Reply(0) Reply
  • Khandakar M. Gani ২৫ ফেব্রুয়ারি, ২০২১, ৪:০৬ এএম says : 0
    বিমান বাংলাদেশ এয়ারলাইন্স একটি লোকসান প্রতিষ্ঠান,এমতাবস্থায় নতুন উড়োজাহাজ কেনা কতটুকু যুক্তিসংগত?
    Total Reply(0) Reply
  • Fakhruddin Ahmed ২৫ ফেব্রুয়ারি, ২০২১, ৪:০৬ এএম says : 0
    প্রধানমন্ত্রীর আন্তরিকতা ও নির্দেশনায় নতুন নতুন বিমান বহরে যুক্ত হচ্ছে.., উঁনি আপ্রাণ চেষ্টা করে যাচ্ছেন , কিন্তু লোকসান ছাড়া আমরা কি কোন ভাল খবর পাচ্ছি..?
    Total Reply(0) Reply
  • Sohag Parvez ২৫ ফেব্রুয়ারি, ২০২১, ৪:০৭ এএম says : 0
    শুভকামনা রইল
    Total Reply(0) Reply
  • বান্নাহ ২৫ ফেব্রুয়ারি, ২০২১, ৪:০৯ এএম says : 0
    বিমানের সেবার মান উন্নয়নটা জরুরী
    Total Reply(0) Reply
  • S M Shah Alam ২৭ ফেব্রুয়ারি, ২০২১, ১১:৫১ পিএম says : 0
    বিমানের অভ্যন্তরীণ উড়োজাহাজগুলি ব্যবহার হয় সরকারের বিভিন্ন সংস্থার কর্মকর্তা মন্ত্রী সচিবদের ব্যবহারের জন্য। দুর্নীতিবাজদের কারণে অধিকাংশ ক্ষেত্রে টিকিট থাকা সত্ত্বেও টিকিট পাওয়া যায়। আর ইন ফ্লাইট সেবা খুবই নিম্ন মানের। আমাদের বিমান বহর সবই নতুন, কিন্তু মানসিকতায় আধুনিকতার অভাব। আর আন্তর্জাতিক উড়ানের কথা নাইবা বললাম। তারপরও বিমানের উত্তরোত্তর সমৃদ্ধি ও সুফল কামনা করি।
    Total Reply(0) Reply
  • Jack+Ali ১ মার্চ, ২০২১, ১০:৩৯ পিএম says : 0
    Why PM have to name the Aircraft. this is not her personal property, it belong to every people of Bangladesh. We should name it [Islamic name]
    Total Reply(0) Reply
  • Jack+Ali ১ মার্চ, ২০২১, ৫:০৩ পিএম says : 0
    Why not we keep Allah's name???????????????????
    Total Reply(0) Reply
  • Jack+Ali ১ মার্চ, ২০২১, ১০:৩৭ পিএম says : 0
    I used to work in Bangladesh airline in 1980's. When i join i found corruption is pandemic and also lack of experience. I went to Bankok in 1985 maby 1986 and i have found they 40 wide body AirCraft. Thai Airlines started in 1960 but our Airlines started after liberation from India in 1946. We have only 3 F27, 2 F28 and 7 boing 707 was very old and ugly looking. When i thoroughly investigated and found if biman bangladesh airline employee stop corruption we would 50 wide body aircraft like Thailand, Thailand airport is so big and if i compare with our airport then our airport look like a junk, when i travelled to Singapore, Changi airport is so big and beautiful i cannot even describe. I become very distressed about dilapidated airport and old aircraft in our country have. As of January 2021, Singapore Airlines operates a fleet of Airbus and Boeing aircraft from six families: Airbus A330, Airbus A350, Airbus A380, Boeing 737, Boeing 777 and Boeing 787, totalling 133 aircraft as of 31 December 2020. Seven Boeing 747-400 cargo aircraft are also operated. Singapore airline have now 110 aircraft. Our country must be rule by Qir'an then we will be able to build our country better than Singapore.
    Total Reply(0) Reply
  • MD.BORATUZZAMAN ৩ মার্চ, ২০২১, ১০:০৫ এএম says : 0
    MAshalla
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিমান


আরও
আরও পড়ুন