Inqilab Logo

ঢাকা বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ০১ ব্শৈাখ ১৪২৮, ০১ রমজান ১৪৪২ হিজরী

পাক সেনাদের গুলিতে তালেবান কমান্ডার নিহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ ফেব্রুয়ারি, ২০২১, ৯:৩২ এএম

পাকিস্তানে সেনাবাহিনীর সঙ্গে গোলাগুলিতে নিহত হয়েছেন তালেবান কমান্ডার হাসান আলিয়াস সাজনা। গত মঙ্গলবার পাকিস্তানের খাইবার পাখতুনওয়া অঞ্চলের মির আলী এলাকায় ওই তালেবান কমান্ডারের আস্তানায় অভিযান চালালে গোলাগুলিতে নিহত হন তিনি। এএফপি’র খবর।
সেনাবাহিনী জানায়, আফগানিস্তান সীমান্তের উত্তর ওয়াজিরিস্তান এলাকার মির আলী গ্রামে পাকিস্তানের নিরাপত্তা বাহিনী অভিযান চালায়। অভিযান চলাকালে গোলাগুলিতে ওই তালেবান কমান্ডার নিহত হন। এক বিবৃতিতে পাকিস্তানের সেনাবাহিনী জানিয়েছে, মির আলীতে চার নারী উন্নয়নকর্মী হত্যায় জড়িত ছিলেন হাসান আলিয়াস সাজনা।
ওই বিবৃতিতে আরও জানানো হয়, নিরাপত্তা বাহিনী ও সাধারণ জনগণের ওপর হামলা চালাতেন তালেবান কমান্ডার হাসান আলিয়াস সাজনা। মুক্তিপণের জন্য অপহরণ, হত্যা, চাঁদাবাজিতে জড়িত ছিলেন তিনি। জঙ্গিদেরও নিয়োগ দিতেন।
এর আগে গত সোমবার (২২ ফেব্রুয়ারি) মির আলী গ্রামের মধ্য দিয়ে গাড়ি চালিয়ে যাওয়ার সময় দুজন বন্দুকধারী চারজন নারী উন্নয়নকর্মীকে গুলি করে হত্যা করে। এরপরই ওই এলাকায় অভিযান চালানোর ঘোষণা দেয় পাক সেনাবাহিনী।
স্থানীয় পুলিশ প্রধান শফিউল্লাহ গান্দাপুর বলেছেন, ওই উন্নয়নকর্মীরা স্থানীয় একটি সংস্থা পরিচালিত নারীদের কর্মদক্ষতা বাড়ানোবিষয়ক কর্মসূচিতে যুক্ত ছিলেন। কিন্তু তারা তালেবানের টার্গেটে পরিণত হয়ে নিহত হয়েছেন। নারী উন্নয়নকর্মীদের ওপর হামলার ঘটনায় হাসান সাজনা জড়িত ছিলেন বলে প্রমাণ পাওয়া গেছে।
এর আগে ২০১৪ সালে পাকিস্তানের উত্তর ওয়াজিরিস্তানে গড়ে ওঠা জঙ্গি ঘাঁটিগুলোতে অভিযান চালায় পাকিস্তান সেনাবাহিনী। কিন্তু দীর্ঘদিন অভিযান চলমান না থাকায় ওই অঞ্চলে জঙ্গিরা ফের সক্রিয় হয়ে উঠে। তারই প্রেক্ষিতে আবারও এসব এলাকায় অভিযান শুরু করেছে পাক সেনাবাহিনী। সূত্র : এএফপি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান

১১ এপ্রিল, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ