Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কাশ্মীর নিয়ে শান্তির বার্তা দিলেন ইমরান খান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ ফেব্রুয়ারি, ২০২১, ৪:৪৭ পিএম

অধিকৃত কাশ্মীর নিয়ে ভারতের সাথে চলমান উত্তেজনার মধ্যেই শান্তির বার্তা দিলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। শ্রীলঙ্কায় বাণিজ্য ও বিনিয়োগ সংক্রান্ত একটি সম্মেলনে বক্তৃতা দিতে গিয়ে তিনি বলেন, কাশ্মীর ছাড়া ভারত ও পাকিস্তানের মধ্যে আর কোনও মতভেদ নেই। পাকিস্তান বিশ্বাস করে, কাশ্মীর নিয়ে মতভেদও আলোচনার মাধ্যমে মিটিয়ে ফেলা সম্ভব।

বুধবার পাকিস্তান-শ্রীলঙ্কা ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট কনফারেন্সে ভাষণ দেয়ার সময় কাশ্মীর ইস্যুও তুলে ধরেন ইমরান খান। ওই অনুষ্ঠানে তার সঙ্গে শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষেও উপস্থিত ছিলেন। তিনি জানান, ক্ষমতায় আসার পর থেকে তিনি অনেক বার ভারতের শাসকদের কাছে কাশ্মীর সমস্যা নিয়ে আলোচনার প্রস্তাব দিয়েও সাড়া পাননি। তবে তার আশা— শুভবুদ্ধির জয় হবে। ভারত আলোচনায় সাড়া দেবে।

তাৎপর্যপূর্ণভাবে বিগত কয়েক বছরে ভারত-পাক সম্পর্ক তলানিতে। ২০১৬ সালে পাঠানকোটে বায়ুসেনার ছাউনিতে হামলার পর ভারত-পাকিস্তান সম্পর্ক আরও অবনতি হয়। ২০১৯ সালে জম্মু-কাশ্মীর থেকে ৩৭০ ধারা অবলুপ্তির পর দুই দেশের সম্পর্কের আরও অবনতি হয়। ভারতের বিরুদ্ধে সেখানে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ রয়েছে। সূত্র: এবিপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইমরান খান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ