Inqilab Logo

ঢাকা রোববার, ১১ এপ্রিল ২০২১, ২৮ চৈত্র ১৪২৭, ২৭ শাবান ১৪৪২ হিজরী
শিরোনাম

দারিদ্র্যকে জয় করেছে চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ ফেব্রুয়ারি, ২০২১, ৫:৫৫ পিএম

যুক্তরাষ্ট্রকে ছাড়িয়ে বিশ্বের শীর্ষ অর্থনীতির দেশ হওয়ার পথে রয়েছে চীন। এর মধ্যেই দারিদ্র্যের বিরুদ্ধে ‘পূর্ণাঙ্গ বিজয়’ ঘোষণা করেছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। এ অভিযানে যারা জড়িত ছিলেন এমন ব্যক্তিদের হাতে বৃহস্পতিবার পুরস্কার হাতে তুলে দেন তিনি। বেইজিংয়ে গ্রেট হলে এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠান সরাসরি সম্প্রচার করা হয়।

বুধবার চীনের দারিদ্র্য নির্মূল এবং রোল মডেল বিষয়ে এক অনুষ্ঠানে যোগ দিয়ে শি জিনপিং বলেন, বলেছেন, ‘তার দেশ থেকে দারিদ্র্য নির্মূল হয়ে গেছে পুরোপুরি।’ তিনি ক্ষমতায় আসার পর দারিদ্র্য বিরোধী যেসব নির্দেশনা দিয়েছেন তার সারমর্ম হিসেবে বুধবার দলীয় মুখপত্র দ্য পিপলস ডেইলির এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ক্ষমতাসীন দল কমিউনিস্ট পার্টির নেতা হন ২০১২ সালে। এরপর থেকেই তিনি দারিদ্র্যের বিরুদ্ধে লড়াইকে তার অন্যতম প্রধান লক্ষ্য হিসেবে নিয়েছেন। তার দল শিগগিরই দেশকে একটি উদারপন্থি সমৃদ্ধ সমাজের দেশ হিসেবে বিজয় ঘোষণা করতে পারে। এর ফলে সেখানে জীবনযাত্রার মান বৃদ্ধি পাবে। তাদের বৈধতা আরো সমৃদ্ধ হবে।

গত বছর সেপ্টেম্বরে একই রকমভাবে এক ঘোষণা দিয়েছিলেন শি জিনপিং। তখন তিনি করোনা ভাইরাস মহামারি মোকাবিলায় সফলতার প্রশংসা করেছিলেন। উল্লেখ্য, আগামী বছর দলীয় প্রধান হিসেবে তার দ্বিতীয় মেয়াদ শেষ হচ্ছে। কিন্তু ব্যাপকভাবে ধারণা করা হয়, এর পরও তিনি দলীয় প্রধান থেকে যাবেন। কারণ, ২০১৮ সালে সংবিধান সংশোধন করা হয়েছে। তাতে তিনি তৃতীয় মেয়াদে প্রেসিডেন্ট থাকতে পারবেন। সূত্র: রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন

৩ এপ্রিল, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ