Inqilab Logo

ঢাকা শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ৪ বৈশাখ ১৪২৮, ০৪ রমজান ১৪৪২ হিজরী

প্রথম ঢাকা তামাক নিয়ন্ত্রণ সম্মেলন শনিবার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ ফেব্রুয়ারি, ২০২১, ৬:৪৪ পিএম

বাংলাদেশে প্রতি বছর এক লাখ ৬১ হাজারের বেশি মানুষ মৃত্যুবরণ করে এবং ১২ লক্ষাধিক মানুষ বিভিন্ন রোগে আক্রান্ত হন। ৩ লাখ ৮২ হাজার মানুষ অকাল পঙ্গুত্বের শিকার হন। তামাকজনিত রোগব্যাধি ও অকাল মৃত্যুর কারণে বাংলাদেশে প্রতি বছর ৩০ হাজার ৫৭০ কোটি টাকার আর্থিক ক্ষতি হয়, যা ২০১৭-১৮ অর্থবছরে জাতীয় আয়ের ১.৪ শতাংশ। তামাক শুধু জনস্বাস্থ্যে সমস্যা করছে তা নয়। তামাকের উৎপাদন, বিপণন ও তামাক থেকে উৎপন্ন বর্জ্যে পরিবেশের ওপর মারাত্মক প্রভাব রয়েছে। উন্নত দেশগুলোতে আইনের কঠোর প্রয়োগের কারণে হারানো বাজার ফিরে পেতে উন্নয়নশীল দেশগুলোতে বাজার স¤প্রসারণে মনোযোগ দিচ্ছে তামাক কোম্পানিগুলো।

বর্তমানে তামাক নিয়ন্ত্রণে বড় চ্যালেঞ্জ তামাক কোম্পানি। তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়ন, সহায়ক নীতি প্রণয়ন, কর বৃদ্ধি, তামাক চাষ নিয়ন্ত্রণ প্রতিটি ক্ষেত্রে তামাক কোম্পানি প্রভাব বিস্তার করে চলেছে। এখন পর্যন্ত তামাক নিয়ন্ত্রণে যতখানি অর্জন রয়েছে তার সফলতার ধারাবাহিকতা ধরে রাখতে হলে কোম্পানীর প্রভাব থেকে সহায়ক নীতিসমুহ সুরক্ষায় গুরুত্ব দেবার কোন বিকল্প নেই। বহু পুরাতন কিছু আইন এখনও দেশে বিদ্যমান রয়েছে যা সরকারের তামাক নিয়ন্ত্রণ প্রচেষ্টার সাথে সাংঘর্ষিক। রাষ্ট্রের কল্যাণেই এগুলোকে যুগোপযোগী করা প্রয়োজন।

উক্ত বিষয়গুলোর ওপর গুরুত্বারোপ করে আগামী ২৭ ফেব্রুয়ারি শনিবার মুক্তিযুদ্ধ জাদুঘর, আগারগাঁও-এ দিনব্যাপি বাংলাদেশে প্রথম বারের মত ঢাকা কনফারেন্স অন টোবাক্যো অথবা হেলথ্ ২০২০ (ডিসিটিওএইচ ২০২০) সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। দেশে জনস্বাস্থ্য এবং তামাক নিয়ন্ত্রণে কার্যরত নেতৃত্ব স্থানীয় সংগঠনসমূহ সম্মলিতিভাবে এই সম্মেলন আয়োজন করছে। সরকারের ভিন্ন মন্ত্রণালয়ের সরকারি কর্মকর্তারা, বেসরকারি ও আর্ন্তজাতিক সংস্থার প্রতিনিধি, পরিবেশবিদ, গবেষক, জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা ও গণমাধ্যম প্রতিনিধিগণসহ প্রায় সারাদেশ থেকে তিন শতাধিক সরাসরি ও ভার্চুয়ালী সংযুক্ত হবেন। উক্ত কনফারেন্সে তামাক নিয়ন্ত্রণে আর্থিক যোগান, ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার নিয়ন্ত্রণ আইনের দুর্বলদিক ও সংশোধন, তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়ন, তামাকের ওপর কর বৃদ্ধি, তামাক চাষ নিয়ন্ত্রণ ও তামাক কোম্পানির প্রভাব থেকে জনস্বাস্থ্য বিষয়ক সকল নীতি সুরক্ষাসহ নানা বিষয়ে প্রবন্ধ উপস্থাপন ও আলোচনা করা হবে।

বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) রাজধানীর রায়েরবাজার ডাবিøউবিবি ট্রাস্টের কৈবর্ত সভা কক্ষে বাংলাদেশে তামাক নিয়ন্ত্রণে নিয়োজিত ৩১টি সংগঠনের সম্মিলিত আয়োজনে সম্মেলন পূর্বক ভার্চুয়াল সংবাদ সম্মেলেন আয়োজন করা হয়। সম্মেলনে উপস্থিত ছিলেন হেলাল আহমেদ, সাধারণ সম্পাদক প্রত্যাশা মাদক বিরোধী সংগঠন, একেএম মাকসুদ, নির্বাহী পরিচালক, গ্রাম বাংলা উন্নয়ন কমিটি, সাইফুদ্দিন আহমেদ, সমন্বয়কারী, বাংলাদেশ তামাক বিরোধী জোট, কামালা উদ্দিন আহমেদ, আহবায়ক, সম্মেলন আয়োজক কমিটির পক্ষে লিখিত বক্তব্য পাঠ করেন আমিনুল ইসলাম, উপদেষ্টা, ডাস, সঞ্চালনা করেন সাগুফতা সুলতানা, প্রকল্প পরিচালক করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তামাক নিয়ন্ত্রণ সম্মেলন
আরও পড়ুন