Inqilab Logo

ঢাকা রোববার, ১৮ এপ্রিল ২০২১, ৫ বৈশাখ ১৪২৮, ০৫ রমজান ১৪৪২ হিজরী
শিরোনাম

গোপনে পরমাণু অস্ত্র বানাচ্ছে ইসরাইল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ ফেব্রুয়ারি, ২০২১, ৭:০৭ পিএম

গোপনে পরশাণু অস্ত্র বানানোর প্রকল্প চালাচ্ছে ইহুদিবাদী দেশ ইসরাইল। সম্প্রতি একটি স্যাটেলাইট ছবি বিশ্লেষণ করে এই তথ্য জানা গেছে। এটি হচ্ছে গত এক দশকের মধ্যে দেশটির সবথেকে বড় অবকাঠামো প্রকল্প।

ইসরাইলের ডিমোনা শহরের কাছে শিমন পেরেস নেগেভ পরমাণু গবেষণা কেন্দ্রের রিয়েক্টরের পাশেই এই প্রকল্পটি সনাক্ত করা হয়েছে। এখানে গত এক দশকেরও বেশি সময় ধরে পরমাণু গবেষণা চলছে। তবে নতুন যে স্থাপনা সেখানে দেখা গেছে তা আসলে কি জন্য নির্মাণ করা হয়েছে তা এখনো স্পষ্ট নয়। এ নিয়ে ইসরাইলি সরকারের সঙ্গে যোগাযোগ করেছে এপি। তবে তারা কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে।

বিশ্বের যে ক'টি দেশের কাছে পরমাণু বোমা রয়েছে তারমধ্যে ইসরাইল অন্যতম। তবে দেশটি কখনো আনুষ্ঠানিকভাবে নিজের পরমাণু বোমা থাকার কথা স্বীকার করেনি। আবার কখনো অস্বীকারও করেনি। পরমাণু অস্ত্র সম্প্রসারণ বন্ধে যে নন-প্রোলিফেরাশন ট্রিটিতে বিশ্বের যে ৪টি দেশ এখনো স্বাক্ষর করেনি তার মধ্যে একটি হচ্ছে ইসরাইল। অপর তিনটি রাষ্ট্র হচ্ছে, ভারত, পাকিস্তান ও দক্ষিণ সুদান।

সামরিক দিক থেকে ইসরাইল তাদের শক্তি বৃদ্ধি করে চলেছে। মধ্যপ্রাচ্যে অস্থিতিশীলতার জন্য দেশটিকে অনেকাংশে দায়ি করা হয়ে। মধ্যপ্রাচ্যেরই আরেক দেশ ইরানের পরমাণু কর্মসূচি নিয়ে বাধা দিয়ে আসলেও ইসরাইলের এই গোপন পরমাণবিক প্রকল্প নিয়ে নীরব রয়েছে যুক্তরাষ্ট্র ও ইউরোপ। সূত্র: এপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসরাইল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ