Inqilab Logo

ঢাকা বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ০১ ব্শৈাখ ১৪২৮, ০১ রমজান ১৪৪২ হিজরী

ক্যালিফোর্নিয়ায় পাওয়া গেলো কোভিডের সুপার স্ট্রেইন!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ ফেব্রুয়ারি, ২০২১, ৮:৫৩ পিএম

প্রাণঘাতি করোনাভাইরাসের সুপার স্ট্রেইনটি পূর্বের স্ট্রেইনের চেয়ে দ্বিগুণ শক্তিশালী। আগামী মার্চের মধ্যে আক্রান্ত কোভিড রোগির ৯০ শতাংশ এই নতুন স্ট্রেইনটির কারণেই ভুগবেন। নতুন এই স্ট্রেইনকে বিজ্ঞানীরা অভিহিত করছেন বি.ওয়ান.ফোর টু সেভেন/ বি.ওয়ান. ফোর টু নাইন নামে। সানফ্রান্সিসকোর মিশন ডিস্ট্রিক্ট নেইবারহুডের আরেক সমীক্ষায় বলা হয়েছে গত নভেম্বরের শেষ দিকে নতুন স্ট্রেইনটির উপস্থিতির হার ১৬ শতাংশ হলেও জানুয়ারিতে তা ৫৩ শতাংশে পৌঁছেছে। -ডেইলি মেইল

প্রতিবেদনের শিরোনাম ছিল ‘দি ডেভিল ইজ অলরেডি হেয়ার’। ব্রিটেনের গণমাধ্যম ডেইলি মেইলের ওই প্রতিবেদনে বলা হয়েছে, এক সমীক্ষায় বলা হচ্ছে এধরনের স্ট্রেইন মানব শরীরে একাধিক ভাইরাসের কণা তৈরি করে। এবং এটি অ্যান্টিবডির বিরুদ্ধে অনেক বেশি প্রতিরোধী শক্তির অধিকারী। ক্যালিফোর্নিয়ায় ইতিমধ্যে ২০৪ জন নতুন স্ট্রেইনে আক্রান্ত হয়েছেন। চিকিৎসা বিজ্ঞানীরা আশঙ্কা করছেন মানবশরীরে নতুন ও পুরাতন মিলিয়ে একাধিক স্ট্রেইনের বিস্তার ও মিউটেশন আদান প্রদান ঘটালে তা আরো মারাত্মক পরিস্থিতির সৃষ্টি করবে। নতুন এই স্ট্রেইনটি যুক্তরাষ্ট্রেই উদ্ভব হয়েছে। কারো কারো আশঙ্কা, যখন যুক্তরাষ্ট্রের হাসপাতালে কোভিডে মৃত্যুর সংখ্যা ও সংক্রমণ দুই হ্রাস পাচ্ছে তখন নতুন এই স্ট্রেইনে সার্বিক কোভিড পরিস্থিতি আরো ভয়াবহ হয়ে দাঁড়াতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাজ্য


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ