Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সেনা ‘অভ্যুত্থান চেষ্টা’ রুখতে রাস্তায় আর্মেনিয়ার জনগণ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ ফেব্রুয়ারি, ২০২১, ৮:৫৫ পিএম

সেনাবাহিনীর অভ্যুত্থান আশঙ্কা করেছেন আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকোল পাশিনিয়ান। রয়টার্সের খবরে বলা হয়েছে, নিজ দেশের প্রধানমন্ত্রীর পদত্যাগ দাবি করেছে আর্মেনিয়ার সেনাবাহিনী। বৃহস্পতিবার আর্মেনীয় সেনাবাহিনীর এই বিবৃতি প্রকাশ করে দেশটির স্থানীয় সংবাদমাধ্যমগুলো।

এদিকে দেশটির সেনাবাহিনী প্রধানমন্ত্রীর নিকোল পাশিনিয়ানের পদত্যাগ দাবির পর সমর্থকরা রাজধানীতে র‌্যালি করেছে। আর্মেনিয়ার মিত্র রাশিয়া বলছে, তারা সাবেক সোভিয়েত রিপাবলিক নিয়ে সতর্ক অবস্থানে রয়েছে এবং সংবিধানের আলোকে পরিস্থিতি সমাধানের আহ্বান জানিয়েছে।

আল জাজিরার খবরে বল হয়, আর্মেনিয়ার সেনাপ্রধান জেনারেল অনিক গাসপারিয়ান এক বিবৃতিতে প্রধানমন্ত্রীর পদ থেকে পেশিনিয়ানকে সরে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন। সেনাবাহিনীর এই আহ্বানকে প্রধানমন্ত্রী নিকোল পেশিনিয়ান সামরিক অভ্যুত্থানের চেষ্টা বলে নিন্দা করেন। পাশাপাশি তিনি তাঁর সমর্থকদের রাস্তায় নেমে ‘অভ্যুত্থানের চেষ্টা’ প্রতিহত করার আহ্বান জানান। পরে এক ফেসবুক বার্তায় পেশিনিয়ান সেনাপ্রধানকে পদচ্যুত করার ঘোষণা দেন।

গত নভেম্বরে প্রতিবেশি আজারবাইনের সঙ্গে আর্মেনিয়া ছিটমহল নাগার্নো কারবাখ নিয়ে ছয় সপ্তাহের যুদ্ধে জড়িয়ে পড়ে। ওই যুদ্ধে আর্মেনিয়া কিছু এলাকার নিয়ন্ত্রণ হারানোর পর ৪৫ বছর বয়সী পাশিনিয়ানের পদত্যাগের দাবি উঠতে শুরু করে।

বৃহস্পতিবার সেনাবাহিনী এক বিবৃতিতে প্রধানমন্ত্রী নিকোল পাশিনিয়ানের পদত্যাগ দাবি জানায়। ওই বিবৃতিতে বলা হয়, ‘বর্তমান কর্তৃপক্ষের অকার্যকর ব্যবস্থাপনা এবং মারাত্মক ভুলের কারণে দেশ ধ্বংসের দ্বারাপ্রান্তে। বিবৃতিতে সেনাবাহিনী প্রধানের বরখাস্তের সমালোচনা করে বলা হয়, এটা দেশের জন্য দায়িত্বহীন, অযার্থ ক্ষতিকর সিদ্ধান্ত।

এদিকে, আর্মেনিয়ার সাবেক দুই প্রেসিডেন্ট কোচরিয়ান এবং সার্কিসিয়ান সেনাবাহিনীর সমর্থনে বর্তমান প্রেসিডেন্ট নিকোল পাশিনিয়ানের পদত্যাগের দাবি জানিয়েছেন। তবে আর্মেনিয়ার সেনাবাহিনী প্রধানমন্ত্রীর পদত্যাগে শক্তি প্রয়োগ করবেন কিনা সেটা নিশ্চিত নয়।

পাশিনিয়ার বলেন, এখন সবথেকে গুরুত্বপূর্ণ হলো জনগণের হাতে ক্ষমতা রাখা। এসময় তিনি সেনা অভ্যুত্থান আশঙ্কার কথা বলেন। এরপর তিনি তার স্ত্রী, পুত্র এবং কন্যাকে নিয়ে প্রধান সরকারি ভবনের বাইরে আসেন সেখানে তার কয়েক হাজার সমর্থক জড়ো হয়। উত্তেজনা বৃদ্ধি সত্ত্বেও সংঘর্ষ এড়িয়ে চলার আহ্বান জানান তিনি।

এদিকে, বৃহস্পতিবার তীব্র শীত ও তুষারপাত উপেক্ষা করে ছাতা মাথায় দিয়ে রাজধানী ইয়েরেভানে বিক্ষোভ করেছেন হাজার হাজার সরকারবিরোধী মানুষ। এ সময় তাদের অনেককে ‘নিকোল, তুমি দেশদ্রোহী’, ‘নিকোল, পদত্যাগ করো’ বলে স্লোগান দিতে দেখা যায়।

সাবেক সাংবাদিক নিকোল পাশিনিয়ান ২০১৮ সালে এক শান্তিপূর্ণ বিপ্লবের পর ক্ষমতাগ্রহণ করেন। তিনি সেনাবাহিনীর পদত্যাগের দাবি নাকচ করে দিয়ে বলছেন, যেটা ঘটেছে তিনি তার দায়িত্ব নিতে রাজি আছেন কিন্তু এখন দেশের নিরাপত্তার স্বার্থে তার ক্ষমতায় থাকা প্রয়োজন। সূত্র : রয়টার্স, আল জাজিরা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আর্মেনিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ