Inqilab Logo

ঢাকা শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ৪ বৈশাখ ১৪২৮, ০৪ রমজান ১৪৪২ হিজরী
শিরোনাম

খবরের জন্য অজি সংবাদমাধ্যমকে অর্থ দিতে বাধ্য গুগল-ফেসবুক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০৮ এএম

ঐতিহাসিক আইন আনল অস্ট্র্রেলিয়া। এবার থেকে খবরের লিঙ্ক শেয়ার করতে হলে অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যমকে অর্থ দিতে বাধ্য থাকবে ফেসবুক-গুগল। বৃহস্পতিবার সেদেশের পার্লামেন্টে বহু চর্চিত এই আইনটি পাশ হয়েছে। তবে অস্ট্রেলিয়া বনাম ফেসবুক বিতÐাও কিন্তু এবার মেটারই পথে। কারণ এ আইনে তাঁদের যে আপত্তি নেই, সেকথাও জানিয়ে দিয়েছে ফেসবুকের সিইও মার্ক জুকারবার্গ। দু’পক্ষ আলোচনার মাধ্যমে সমস্যা মিটিয়েও ফেলেছে।
আসলে স¤প্রতি বিশ্বের অন্যতম বৃহৎ সোশ্যাল মিডিয়া সংস্থার সঙ্গে রীতিমতো ঝামেলায় জড়িয়েছিল অজি প্রশাসন। ফেসবুকে কোনও রকম খবর দেখতে পাচ্ছিলেন না অস্ট্রেলীয়রা। কোনও খবরের লিঙ্কও শেয়ার করতে দেওয়া হচ্ছিল না তাঁদের। আসলে অস্ট্রেলিয়ার প্রস্তাবিত নয়া আইনের বিরুদ্ধে প্রতিবাদ দেখাতেই এমন সিদ্ধান্ত নিয়েছিল জুকারবার্গের সংস্থা। আর এতেই চটে যায় অস্ট্রেলীয় প্রশাসন। প্রধানমন্ত্রী মরিসন রীতিমতো হুঁশিয়ারি দিয়ে ফেসবুককে এ ধরনের আচরণ থেকে বিরত থাকতে বলেন। সেই সঙ্গে আলোচনায় বসার প্রস্তাবও দেন। এমনকি বিশ্ব দরবারেও বিষয়টি তুলে ধরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সঙ্গেও আলোচনা সারেন।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফেসবুক

২৪ মার্চ, ২০২১

আরও
আরও পড়ুন