Inqilab Logo

ঢাকা রোববার, ১১ এপ্রিল ২০২১, ২৮ চৈত্র ১৪২৭, ২৭ শাবান ১৪৪২ হিজরী

চ্যালেঞ্জের মুখে মার্কিন প্রেসিডেন্টের পারমানবিক অস্ত্র ব্যবহারে একক সিদ্ধান্ত নেয়ার ক্ষমতা!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ ফেব্রুয়ারি, ২০২১, ৯:২০ পিএম

যে কোনো সময়, যে কোনো কারণে পারমানবিক অস্ত্র ব্যবহারে অনুমতি দেওয়ার একমাত্র কর্তৃত্ব রয়েছে মার্কিন প্রেসিডেন্টের। এখন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের পারমানবিক অস্ত্র ব্যবহারে একক সিদ্ধান্ত নেয়ার ক্ষমতার পরিবর্তন চান ডেমোক্রেটরা।তাই পড়েছে চ্যালেঞ্জের মুখে।অন্তত ডজন তিনেক ডেমোক্রেট নেতা প্রেসিডেন্ট জো বাইডেনকে তাদের স্বাক্ষরিত এক চিঠিতে জানিয়ে দিয়েছেন পারমানবিক অস্ত্র ব্যবহারে প্রেসিডেন্টের একক ক্ষমতার পরিবর্তন চান তারা। -পলিটিকো/স্পুটনিক

বিদ্যমান ব্যবস্থায় মার্কিন প্রেসিডেন্টের নির্দেশ দেওয়ার পর পারমানবিক অস্ত্র হামলায় মিনিট খানেক সময় লাগে মাত্র। তবে প্রেসিডেন্টের এ ধরনের আদেশ মার্কিন প্রতিরক্ষামন্ত্রীর মাধ্যমে নিশ্চিত হতে হবে। যদিও প্রতিরক্ষামন্ত্রীর প্রেসিডেন্টের আদেশের বিরোধিতা করার কোনো সুযোগ নেই, তারপরও বিষয়টি সুনিশ্চিত হওয়ার জন্যে প্রতিরক্ষামন্ত্রীর কাছে জেনে নিতে হয়। মার্কিন প্রেসিডেন্টের এ ক্ষমতা খর্ব করার উদ্যোগ নিয়েছেন রিপ্রেজেন্টিটিভ জিমি প্যানেট্টা। তিনি প্রেসিডেন্ট বাইডেনকে বলেছেন, ‘আমাদের পারমানবিক অস্ত্র ব্যবহারে নির্দেশ ও নিয়ন্ত্রণ কাঠামোতে ‘চেক এন্ড ব্যালান্স’ আনতেই এ পরিবর্তন প্রয়োজন।

বাইডেনের কাছে লেখা চিঠিতে তারা বলেছেন একজন মানুষের ওপর পারমানবিক অস্ত্র ব্যবহারে নির্দেশদান বিশাল ঝুঁকি বহন করে। বিগত মার্কিন প্রেসিডেন্টরা অনেক দেশের ওপর পারমানবিক অস্ত্র ব্যবহারের হুমকি দিয়েছেন, তাদের আচরণে মার্কিন কর্মকর্তারা উদ্বেগে পড়েছেন। এমনকি প্রেসিডেন্টদের পারমানবিক অস্ত্র ব্যবহার করার ক্ষেত্রে সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা নিয়েও তাদের মনে প্রশ্ন উঠেছে। প্যানেট্টা এও মনে করেন পারমানবিক অস্ত্র ব্যবহারের ক্ষেত্রে মার্কিন প্রেসিডেন্টের উচিত উপদেষ্টাদের সঙ্গে আলোচনা করে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া। এতে মার্কিন সেনাবাহিনী যুদ্ধের আইন অনুযায়ী পরিস্থিতি মূল্যায়ন করার সুযোগ পাবে এবং এধরনের আদেশ প্রতিরক্ষামন্ত্রী যাচাই করার সুযোগ পান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ