Inqilab Logo

বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

কারিগরি শিক্ষা বস্তির শিশুদের ঝরে পড়া রোধের মোক্ষম হাতিয়ার : প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী

খুলনা ব্যুরো | প্রকাশের সময় : ২৬ ফেব্রুয়ারি, ২০২১, ৫:০১ এএম

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো: জাকির হোসেন বলেছেন, বস্তির সুবিধাবঞ্চিত শিশুদের শিক্ষার মূল ধারায় আনতে কারিগরি শিক্ষার বিকল্প নেই। কারিগরি শিক্ষার মাধ্যমে দক্ষ হয়ে আত্মকর্মসংস্থানের সুযোগ পেলে ঝরে পড়ার হার অনেক কমে যাবে।

তিনি বৃহস্পতিবার রাতে খুলনায় আরবান স্লাম চিলড্রেন এডুকেশন প্রোগ্রামের সমাপনী সভায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। সেভ দ্যা চিলড্রেন নগরীর সিটি ইন হোটেলে এই অনুষ্ঠানের আয়োজন করে।

প্রধান অতিথি তাঁর বক্তৃতায় আরো বলেন, সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) কে সামনে রেখে সরকার শতভাগ অন্তর্ভূক্তিমূলক এবং মানসম্মত শিক্ষা নিশ্চিত করতে নানমুখী কার্যক্রম গ্রহণ করেছে। বছরের শুরুতে শিক্ষার্থীদের হাতে নতুন বই পৌঁছে যাচ্ছে, উপবৃত্তি প্রদান করা হচ্ছে। একইসাথে গ্রামীণ ও শহরের বস্তি এলাকায় অতি দরিদ্র পরিবারের শিশুরা যেন শিক্ষা কার্যক্রম থেকে ঝরে না পড়ে সেজন্য রিচিং আউট অব-স্কুল চিলড্রেন (রস্ক) প্রকল্প গ্রহণ করা হয়েছে। এই প্রকল্পের আওতায় গ্রামীণ পর্যারে ১৪৮টি উপজেলায় আনন্দ স্কুল কার্যক্রম পরিচালনার মাধ্যমে প্রায় সাত লক্ষ শিশুকে এবং ১০টি সিটি কর্পোরেশনের বস্তি এলাকায় ১,৫২৮টি আনন্দ স্কুলের মাধ্যমে ৪৬,৫৪৭ জন শিশুকে প্রাথমিক শিক্ষার আওতায় আনা হয়েছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন খুলনার অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোঃ সাদিকুর রহমান খান, খুলনা বিভাগীয় প্রাথমিক শিক্ষা বিভাগের উপপরিচাক মাহবুব এলাহী, সেভ দ্যা চিলড্রেনের ডেপুটি কান্ট্রি ডিরেক্টর বন্দনা রিসাল। এতে সভাপতিত্ব করেন রস্ক ফেইজ-২ প্রকল্পের প্রকল্প পরিচালক মো: মাহবুব হাসান শাহীন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ