Inqilab Logo

ঢাকা শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ৪ বৈশাখ ১৪২৮, ০৪ রমজান ১৪৪২ হিজরী

ইরানকে ‘শাসাতেই’ সিরিয়ায় মার্কিন বিমান হামলা?

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০৩ পিএম

যুক্তরাষ্ট্রের নয়া প্রেসিডেন্ট ক্ষমতা গ্রহণের এক মাস যেতে না যেতেই সিরিয়ায় ইরান সমর্থিত মিলিশিয়া গ্রুপের ওপর হামলা চালালো মার্কিন বাহিনী। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতায় বসার পর এই প্রথম কোনও হামলা চালালো মার্কিন সামরিক বাহিনী। সম্প্রতি ইরাকে মার্কিন বাহিনীকে লক্ষ্য করে চালানো রকেট হামলার জবাবে বৃহস্পতিবার এই হামলা চালানো হয়।

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন বলেছেন, তিনি এই হামলার জন্য প্রেসিডেন্ট জো বাইডেনকে সুপারিশ করেছিলেন। পরে বাইডেন এই হামলার অনুমোদন দেন। পেন্টাগনের ‍মুখপাত্র জন কিরবি এক বিবৃতিতে বলেছেন, এই অপারেশনের মাধ্যমে এমন বার্তা দেয়া হয়েছে যে, মার্কিন জোটের কর্মকর্তাদের রক্ষায় পদক্ষেপ নেবেন বাইডেন।

কিরবি বলেন, সীমান্তে অঞ্চলে ইরান সমর্থিত বেশ কয়েকটি মিলিশিয়া গ্রুপকে লক্ষ্য করে এই বিমান হামলা চালানো হয়েছে। এসব গ্রুপের মধ্যে রয়েছে কেতিব হিজবুল্লাহ এবং কেতিব সাঈয়িদ আল শুহাদা।

এদিকে সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, সিরিয়া-ইরাক সীমান্ত এলাকায় রাতে এক মার্কিন বিমান হামলায় অন্তত ১৭ জন ইরানপন্থী যোদ্ধা নিহত হয়েছে।

সংস্থাটির পরিচালক রামি আব্দুল রহমান বলেছেন, বিমান হামলায় গোলাবারুদ বহন করা হচ্ছিল এমন তিনটি লরি ধ্বংস হয়েছে। হতাহতের ঘটনা ঘটেছে। প্রাথমিকভাবে অন্তত ১৭ জন যোদ্ধা নিহত হওয়ার খবর পেয়েছি আমরা। তারা সবাই পপুলার মোবালাইজেশন ফোর্সের সদস্য।

সূত্র: এএফপি, পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র

১৩ এপ্রিল, ২০২১

আরও
আরও পড়ুন