Inqilab Logo

শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ০৭ কার্তিক ১৪২৮, ১৫ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

লাদাখ সংকট দূরীকরণে হটলাইনে একমত হলেন ভারত ও চীনের পররাষ্ট্রমন্ত্রীরা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ ফেব্রুয়ারি, ২০২১, ২:৩৯ পিএম

লাদাখ সংকট দূরীকরণে হটলাইনে। ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর ও চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই একমত হয়েছেন এবং ৭৫ মিনিট তারা কথা বললেন। ভারত ও চীনের পররাষ্ট্রমন্ত্রী টেলিফোন আলাপে একমত হয়েছেন যে লাদাখ সীমান্তে কোনো এক পক্ষ নয় বরং উভয় পক্ষের স্বার্থ রয়েছে। -দি প্রিন্ট

উভয় মন্ত্রী নিজেদের মধ্যে হটলাইনে সার্বক্ষণিক যোগাযোগ রাখার সিদ্ধান্ত নেন। এর আগে ভারতের পক্ষ থেকে লাদাখে স্থিতাবস্থা পরিবর্তনের জন্যে চীনের উস্কানিমূলক আচরণে উদ্বেগ প্রকাশ করা হয়েছিল। জয়শঙ্কর তার প্রতিপক্ষ ওয়াং ই’কে বলেন গত বছর এপ্রিল থেকে মে মাসে লাদাখ পরিস্থিতি ও ২০ ভারতীয় সেনাকে হত্যার বিষয়টি দুই দেশের সম্পর্কে গভীর প্রভাব ফেলেছিল। ভারতের তরফ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে একবার দুই দেশ লাদাখ সীমান্তে সংকটের মীমাংসা করতে পারলে সেখান থেকে সেনা হ্রাসের উদ্যোগ সহ শান্তি পুনরুদ্ধারের কাজ শুরু করা সম্ভব হবে। উভয় পক্ষ লাদাখ সীমান্তে বাকি সমস্যা দ্রুত নিরসনের ওপর গুরুত্বারোপ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত-চীন


আরও
আরও পড়ুন