Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২০ এপ্রিল ২০২১, ০৭ বৈশাখ ১৪২৮, ০৭ রমজান ১৪৪২ হিজরী

বিশ্ব জাকের মঞ্জিল ও চরমোনাই দরবার শরিফে দেশের বৃহত্তম জুমার জামাতে মুসুল্লিদের ঢল

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ২৬ ফেব্রুয়ারি, ২০২১, ২:৫২ পিএম

সারাদেশ থেকে আগত লক্ষ লক্ষ মুসুল্লিয়ান সহ ধর্মপ্রাণ মুসলমান শুক্রবার দেশের দুটি বৃহৎ দরবার শরিফে জুমার নামাজ আদায় করেছেন। ফরিদপুরের বিশ্ব জাকের মঞ্জিল এবং বরিশালে চরমোনাই দরবার শরিফে বিশ্ব উরশ শরিফ ও বার্ষিক মাহফিলের জুমার নামাজে জনস্রোত ছিল লক্ষণীয়। সারাদেশের পাপীতাপী আর ধর্মপ্রাণ মুসুল্লি এ দুটি দরবার শরিফে জুমার নামাজে একাকার হয়ে গিয়েছিল। এ দুটি দরবার শরিফেই শুক্রবারে জুমার নামাজের জামাত ছিল দেশের বৃহত্তম ধর্মীয় সমাবেশ।

বিশ্ব জাকের মঞ্জিলে সারা দেশের লক্ষ লক্ষ জাকেরান ও আশেকান সহ ধর্মপ্রাণ মুসলমান জুমার নামাজ আদায়ন্তে মোরাকাবা মোশাহেদা সহ মিলাদ ও দোয়া মোনাজাতে অংশ নেন। পরে বিশ্ব জাকের মঞ্জিলের পীর সাহেব হজরত মাওলানা শাহসুফি সৈয়দ খাজাবাবা ফরিদপুরী (কুঃছেঃআঃ) ছাহেবের রওজা শরিফ জিয়ারতেও লক্ষ লক্ষ মুসুল্লিয়ান অংশ নেন। করেনা সংকটের কারণে জনসমাগম বিকেন্দ্রী করনের লক্ষে এবার বিশ্ব জাকের মঞ্জিলে বার্ষিক উরশ শরিফ ৪ দিনের স্থলে ৮ দিনে বর্ধিত করা হলেও জনস্রোত রোধ করা যায়নি। গত ১৯ ফেব্রুয়ারি থেকে এ দরবার শরিফে উরশ শরিফের কার্যক্রম শুরু হয়। শুক্রবার উরশ শরিফের দ্বিতীয় জুমায় সারা দেশ থেকেই লক্ষ লক্ষ জাকেরান ও আশেকান সহ ধর্মপ্রাণ মুসুল্লির ঢল নামে এ দরবার শরিফে। দেশের অন্যতম বৃহত্তম এ দরবার শরিফে শনিবার বাদ ফজর ফাতেহা শরিফ ও খতম শরিফ আদায়ন্তে পবিত্র কোরআন তেলাওয়াত ও মিলাদ অনুষ্ঠিত হবে। পরে পুনরায় ফাতেহা শরিফ আদায়ন্তে বিশ্ব জাকের মঞ্জিলের পীর সাহেব হজরত মওলানা শাহসুফি সৈয়দ খাজাবাবা ফরিদপুরী (কুছেঃআঃ) সাহেবের রওজা শরিফ জিয়ারতের মাধ্যমে এবারের উরশ শরিফের সমাপ্তি ঘটবে।

অপরদিকে বরিশালের চরমোনাই দরবার শরিফে গত বুধবার থেকে শুরু হওয়ায় ফাল্গুন মাসের বার্ষিক ওয়াজ মাহফিলেও সারাদেশ থেকে লক্ষ লক্ষ মুসুল্লি সহ মুরিদান অংশ নিচ্ছেন। মাহফিলের শেষদিনে শুক্রবার জুমার নামাজে মুসল্লিদের ভিড় ছিল লক্ষণীয়। বিশাল এ দরবারে তিল ধরার ঠাই ছিলনা। শুক্রবার জুমার নামাজে এ দরবার শরিফে সমবেত লক্ষ লক্ষ মুসুল্লিয়ান সহ মুরিদানদের জুমার নামাজে ইমামতি করেন হজরত মাওলানা মুফতি সৈয়দ মোঃ রেজাউল করিম পীর সাহেব চরমোনাই।

এবারের মাহফিলে মূল ৭টি বয়ান ছাড়াও দেশের বিশিষ্ট ওলামায়ে কেরামগন একাধিক বয়ান করছেন। শনিবার বাদ ফজর আখেরি বয়ান শেষে হজরত মাওলানা মুফতি সৈয়দ মোঃ রেজাউল করিম পীর সাহেব চরমোনাই সমবেত মুসুল্লিয়ান ও মুরিদানদের নিয়ে আখেরি মোনাজাত পরিচালনার লক্ষে মহান আল্লাহ রাব্বুল আল আমীনের দরবার হাত তুলবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বরিশাল


আরও
আরও পড়ুন