Inqilab Logo

ঢাকা রোববার, ১৮ এপ্রিল ২০২১, ৫ বৈশাখ ১৪২৮, ০৫ রমজান ১৪৪২ হিজরী
শিরোনাম

যে বিষয়ে কথা হলো বাইডেনের সঙ্গে সউদী বাদশার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ ফেব্রুয়ারি, ২০২১, ৩:০৭ পিএম

প্রায় দেড়মাস পূর্বে শপথ নেওয়ার পর বাইডেনের ফোনকলের দীর্ঘ তালিকায় অপেক্ষমাণ ছিলেন সউদী বাদশাহ সালমান। অবশেষে দীর্ঘ অপেক্ষার অবসান ঘটিয়ে সউদী বাদশাহ সালমান বিন আবদুল আজিজের সঙ্গে ফোনালাপ করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বাইডেনের সঙ্গে আলাপে ৮৫ বছর বয়সী বাদশাহ নিরাপত্তা সম্পর্ক জোরদারের কথা বলেছেন। অন্যদিকে, ইরানসংশ্লিষ্ট গোষ্ঠীগুলোর হামলার প্রেক্ষাপটে সউদী আরবের ভূখণ্ডের সুরক্ষায় প্রতিশ্রুতি দিয়েছে যুক্তরাষ্ট্র।

বিশ্বজনীন মানবাধিকার ও আইনের শাসনকে অত্যন্ত গুরুত্ব দেয়া, তুরস্কে নিহত সউদী সাংবাদিক জামাল খাসোগির খুনের পরিপ্রেক্ষিতেও জো বাইডেন কথা বলেছেন বলে বিশেষজ্ঞদের ধারণা। সংবাদমাধ্যম বিবিসি ও ডয়চে ভেলে এ খবর জানিয়েছে। গতকাল বৃহস্পতিবারের ফোনালাপে সউদী আরবের বাদশাহর সঙ্গে এ বিষয়েও কথা বলেছেন বাইডেন। সউদী আরবের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক রাখতে চান বাইডেন।

মানবাধিকার এবং আইনের শাসনের কথা বলে জো বাইডেন সউদী বাদশাহ সালমানকে ওই ঘটনার কথাই মনে করিয়ে দিতে চেয়েছেন। যদিও সাংবাদিক জামাল খাশোগির নাম নেননি বাইডেন।

এ ছাড়া সম্প্রতি সউদী আরব যে একাধিক মার্কিন মানবাধিকার কর্মীকে তাদের জেল থেকে মুক্তি দিয়েছে, সে বিষয়ে বাদশাহ সালমানকে ধন্যবাদ জানিয়েছেন জো বাইডেন। যুক্তরাষ্ট্র ও সউদী আরবের দীর্ঘ সম্পর্ক নিয়ে কথা বলেন দুই রাষ্ট্রপ্রধান। আগামী দিনেও তা বজায় রাখার আশ্বাস দেন দুই রাষ্ট্রপ্রধান।

প্রসঙ্গত, ২০১৮ সালে ইস্তানবুলে সউদী কনস্যুলেটে গুপ্তঘাতকদের হাতে নির্মমভাবে হত্যাকাণ্ডের শিকার হন ওয়াশিংটন পোস্টের সাংবাদিক জামাল খাশোগি। এতে সউদী আরবের প্রভাবশালী যুবরাজ মোহাম্মদ বিন সালমানও জড়িত বলে মার্কিন গোয়েন্দা প্রতিবেদনে বলা হয়েছে। সাংবাদিক হত্যাকাণ্ডের ঘটনায় সউদী আরবের সঙ্গে সম্পর্ক পুনর্গঠনে হোয়াইট হাউসের আহ্বানের এই টেলিফোন কূটনীতি।
ওয়াশিংটন পোস্টের সাংবাদিক জামাল খাশোগি হত্যায় যুক্তরাষ্ট্রের গোয়েন্দা প্রতিবেদন প্রকাশকে সামনে রেখে তাদের মধ্যে এ কথা হয়েছে। এই হত্যাকাণ্ড নিয়ে যুক্তরাষ্ট্রের তদন্ত রিপোর্ট প্রকাশ হওয়ার আগমুহূর্তে সউদী বাদশাহর সঙ্গে কথা হল বাইডেনের। যুক্তরাষ্ট্রের তদন্তে খাশোগি হত্যায় সউদী যুবরাজের সংশ্লিষ্ঠতার তথ্য বেরিয়ে আসবে বলে ধারণা করা হচ্ছে। সূত্র : বিবিসি, এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ