Inqilab Logo

ঢাকা রোববার, ১১ এপ্রিল ২০২১, ২৮ চৈত্র ১৪২৭, ২৭ শাবান ১৪৪২ হিজরী

১৪ দিনের মধ্যে বন্ধের নির্দেশনা হাইকোর্টের

চট্টগ্রামের অবৈধ ইটভাটা

সাতকানিয়া (চট্টগ্রাম) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০১ এএম

চট্টগ্রামে জেলা প্রশাসনের অনুমতি ব্যতিরেখে পরিচালিত সব ইটভাটা আগামী ১৪ কার্যদিবসের মধ্যে বন্ধের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার হাইকোর্ট বেঞ্চ এক শুনানি শেষে গত বৃহস্পতিবার এ আদেশ দেন। চট্টগ্রামের জেলা প্রশাসক ও পরিবেশ অধিদপ্তরের পরিচালকের প্রতি এ নির্দেশনা দিয়েছেন আদালত। আগামী ১৪ মার্চ পরবর্তী আদেশের জন্য দিন ধার্য করেছেন আদালত। শুনানিতে রাষ্ট্রপক্ষে আইনজীবী ছিলেন সহকারি অ্যাটর্নি জেনারেল আশিক রুবায়েত। মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট মনজিল মোরশেদ। পরিবেশ অধিদপ্তরের পক্ষে ছিলেন অ্যাডভোকেট সৈয়দ কামরুল হোসেন।

এর আগে হাইকোর্ট গত ১৪ ডিসেম্বর চট্টগ্রামের সকল অবৈধ ইটভাটা ৭ দিনের মধ্যে বন্ধের নির্দেশ দেন। একইসঙ্গে যেসব ইটভাটা কাঠ ও পাহাড়ের মাটি ব্যবহার করছে তাদের তালিকা দাখিল করার নির্দেশ দেওয়া হয়। এই নির্দেশে সংশ্লিষ্টরা আদালতে প্রতিবেদন দাখিল করে। এরপর গত ৩১ জানুয়ারি শুনানি শেষে ১৮ ফেব্রুয়ারির মধ্যে সকল অবৈধ ইটভাটা বন্ধ করতে নির্দেশ দেন হাইকোর্ট। এরই ধারাবাহিকতায় এই আদেশ দিয়েছেন আদালত।
অ্যাডভোকেট মনজিল মোরসেদ বলেন, ‘আদালতের নির্দেশ ছিল লাইসেন্স ছাড়া পরিচালিত ইটভাটা বন্ধ করার। আইন অনুসারেও লাইসেন্স ছাড়া ইটভাটা চলতে পারে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ