Inqilab Logo

ঢাকা রোববার, ১৮ এপ্রিল ২০২১, ৫ বৈশাখ ১৪২৮, ০৫ রমজান ১৪৪২ হিজরী

আধঘণ্টার জন্য ‘মুক্ত’ তামিমরা

প্রথম করোনা পরীক্ষায় নেগেটিভ সবাই

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০০ এএম

সবার মুখেই মাস্ক, ঠান্ডা থেকে বাঁচতে পরনে ট্র্যাকস্যুট কিংবা জ্যাকেট। নিয়ম মেনে প্রতিজনের মাঝেই দূরত্ব কমপক্ষে এক মিটার (তিন ফুট)। নির্দিষ্ট করে দেয়া একটি প্যাসেজওয়ে ধরে চক্কর খাচ্ছেন সকলেই। এর বাইরে যাবার অনুমতিও নেই। তবুও তাসকিন আহমেদ, সৌম্য সরকার, সাইফউদ্দিনদের স্বস্তি, মুক্ত বিহঙ্গের মতো উড়তে না পারলেও (পড়–ন যেখানে খুশি সেখানে যাওয়া) অন্তত খোলা আকাশ, বাইরের পরিবেশতো দেখতে পাচ্ছেন! এমন ছবিই ঘুরপাক খাচ্ছে নিউজিল্যান্ড সফরে যাওয়া বাংলাদেশ ক্রিকেট দলের সদস্যদের সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে।
তাদের সেসব ছবিতে ক্যামেরাবন্দী হয়েছেন বিসিবি পরিচালক ও মিডিয়া কমিটির প্রধান জালাল ইউনুস, নির্বাচক হাবিবুল বাশার আর প্রধান চিকিৎসক ডঃ দেবাশীষ বিশ্বাসরাও। যে ছবিগুলোই বলে দিচ্ছে ক্রাইস্টচার্চে কেমন দিন কাটছে তামিম ইকবাল-মাহমুদউল্লাহদের। তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টির সিরিজ খেলতে এই মুহূর্তে কেন উইলিয়ামসনদের অতিথি বাংলাদেশ দল। মহামারীকাল পেরিয়ে ক্রিকেটে ফিরলেও এটিই তামিম-মুশফিকদের প্রথম বিদেশ সফর।
ডানা নেই তাইতো ‘কিউই পাখি’ উড়তে পারে না। কিউই দেশে দিয়ে টাইগার ক্রিকেটারদের অবস্থা যেন অনেকটা সেরকমই। অবশ্য এমন রুদ্ধদ্বার পরিবেশের জন্য দায়ী, করোনাকালে নিউজিল্যান্ডের কঠোর কোয়ারেন্টিন নিয়ম। দলের ঠিকানা হয়েছে ক্রাইস্টচার্চের অদূরে লিংকন ইউনিভার্সিটি হাই-পারফরম্যান্স সেন্টারে। সেখানেই দুই সপ্তাহের কোয়ারেন্টিন চলছে। ১৪ দিনের প্রথম ৭ দিনই মূল পরীক্ষা। এসময় ঘরবন্দি থাকতে হচ্ছে সবাইকে।
গতকালের এই আধঘণ্টা বাদ দিলে পরস্পরের সঙ্গে মেলা-মেশার সুযোগও ছিলনা। ঘরের দরজায় খাবার দিয়ে যাওয়া হচ্ছে নিয়ম করে। সেখান থেকে নিয়ে খেতে হচ্ছে। রুম-টয়লেট-কাপড় পরিষ্কার, গোছগোছ, সবকিছুই করতে হচ্ছে নিজেকে। অষ্টম দিন থেকে জিম ও সীমিত পরিসরে অনুশীলনের সুযোগ থাকবে। কয়েকজনের গ্রুপে ভাগ হয়ে নিজেদের ঝালিয়েও নিতে পারবেন ক্রিকেটাররা। ক্রিকেট বিশ্বের অন্য কোথাও এই সুযোগ আপাতত আর নেই।
ক্রাইস্টচার্চে পৌঁছে রুদ্ধদ্বার কোয়ারেন্টিনের ফাঁকে ৪৮ ঘণ্টা পর প্রথমবারের মতো বাইরে বের হওয়ার সুযোগ মিলল রাসেল ডমিঙ্গোর দলের। তবে খুব বেশি সময়ের জন্য নয়, নিরাপদ দ‚রত্ব বজায় রেখে মাত্র আধা ঘণ্টার জন্য সুযোগ পেয়েছিল হাঁটার। তবে দিনের সবচেয়ে বড় স্বস্তির খবর হচ্ছে, ক্রাইস্টচার্চে গিয়ে প্রথম দফায় করা করোনা পরীক্ষায় ক্রিকেটার ও কোচিং স্টাফসহ সবার ফলাফল এসেছে নেগেটিভ। পেসার তাসকিন আহমেদ জানিয়েছেন, এই অভিজ্ঞতা নতুন হলেও মানিয়ে নিচ্ছেন টাইগাররা।
সফরের শর্ত অনুযায়ী তিন দফা কোভিড পরীক্ষায় নেগেটিভ হয়ে বিমানে চেপেছিল বাংলাদেশের ৩৫ সদস্যের বহর। সেখানে গিয়ে করা প্রথম পরীক্ষাতেও পাশ সবাই। তারপরই মিলেছে এই ‘মুক্তি’র আনন্দ। এভাবে থাকতে হবে আরও ৪ দিন। হবে আরও দুই দফায় কোভিড পরীক্ষা। যেখানে নেগেটিভ সনদের ভিত্তিতেই পুরো দল একসঙ্গে পাবে অনুশীলনের সুযোগ। আপাতত হোটেলবন্দি জীবনে হাতে অখন্ড অবসর। তাই রুমে বসেই নিজেকে ফিট রাখার আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছে ক্রিকেটাররা। সময় কাটছে জিম, মুভি আর পরিবারের সঙ্গে দূরালাপে।
মাঠের লড়াইয়ে নামতে এখনও ঢের দেরী। সফরে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচটি হবে ২০ মার্চ। পরের দুট যথাক্রমে ২৩ ও ২৬ মার্চ। আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগের অংশ এটি। টি-টোয়েন্টি সিরিজের তিন ম্যাচ ২৮, ৩০ মার্চ ও ১ এপ্রিল। কিউইদের বিপক্ষে এর আগে তাদের দেশে তিন সংস্করণ মিলিয়ে ২৬ ম্যাচ খেলে একটিতেও জিততে পারেনি বাংলাদেশ। নতুন করে ইতিহাস তৈরী করতে পারে কি-না তামিদের দল সেটিই এখন দেখার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন