Inqilab Logo

শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ রবিউস সানী ১৪৪৩ হিজরী

রাজশাহী নাটোর মানিকগঞ্জে জাতীয়তাবাদীদের নিরঙ্কুশ জয়

আইনজীবী সমিতির নির্বাচন

রাজশাহী ব্যুরো : | প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০০ এএম

জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেল নিরঙ্কুশ জয় পেয়েছে। মোট ২১টি পদের মধ্যে এই প্যানেলে সভাপতি-সম্পাদকসহ ২০টি পদেই জয় পেয়েছে জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেল। সভাপতি পদে জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেল থেকে ৩২২ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন অ্যাডভোকেট মোজাম্মেল হক (১) ও সাধারণ সম্পাদক পদে ৩৫০ ভোট পেয়ে একই প্যানেলের অ্যাডভোকেট পারভেজ তৌফিক জাহেদী বিজয়ী হন। তারা টানা দ্বিতীয়বারের মতো একই পদে নির্বাচিত হলেন।
এবার নির্বাচনে সভাপতি এ্যাডভোকেট মোজাম্মেল হকের প্রতিদ্ব›দ্বী সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের প্রার্থী অ্যাডভোকেট এন্তাজুল হক বাবু ২০৩ ভোট পেয়েছেন। সাধারণ সম্পাদক পদে বিজয়ী অ্যাডভোকেট পারভেজ তৌফিক জাহেদীর প্রতিদ্ব›দ্বী সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের প্রার্থী অ্যাডভোকেট শরিফুল ইসলাম শরিফ পেয়েছেন ১৭৯ ভোট।
সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ থেকে শুধু নির্বাহী সদস্য পদে একজন বিজয়ী হয়েছেন। তিনি হলেন অ্যাডভোকেট রকিবুল হাসান রোকন। আর জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেল থেকে শুধু সদস্য পদে একজন হেরেছেন। তিনি হলেন অ্যাডভোকেট মোশাররফ হোসেন বুলবুল।
বিজয়ী অন্যরা হলেন, তিনজন সহ-সভাপতি যথাক্রমে অ্যাডভোকেট একেএম মিজানুর রহমান, অ্যাডভোকেট মাহবুবুল ইসলাম ও অ্যাডভোকেট আবু মোহাম্মদ সেলিম, দুইজন যুগ্ম সম্পাদক যথাক্রমে অ্যাডভোকেট আতিকুর রহমান ইতি ও নূর-এ কামরুজ্জামান ইরান, হিসাব সম্পাদক অ্যাডভোকেট সেলিম রেজা মাসুম, লাইব্রেরী সম্পাদক অ্যাডভোকেট রিয়াজ উদ্দীন, সম্পাদক অডিট অ্যাডভোকেট আজিমুশ সান উজ্জ্বল, সম্পাদক প্রেস অ্যান্ড ইনফরমেশন অ্যাডভোকেট মোজাম্মেল হক (২), সম্পাদক ম্যাগাজিন অ্যান্ড কালচার অ্যাডভোকেট রজব আলী।
৯টি নির্বাহী সদস্য পদের মধ্যে এই প্যানেল থেকেই নির্বাচিত আটজন হলেন- এ্যাডভোকেট আফতাবুর রহমান, অ্যাডভোকেট সাইদুর রহমান, অ্যাডভোকেট আমজাদ হোসেন (৩), অ্যাডভোকেট রাকিবুল ইসলাম রাকিব, অ্যাডভোকেট হাসানুল বান্না সোহাগ, অ্যাডভোকেট সিফাত জেরিন তুলি, অ্যাডভোকেট সেকেন্দার আলী এবং অ্যাডভোকেট আব্দুল বারী।
গত বৃহস্পতিবার সকাল ৯টায় এক নম্বর নতুন বার ভবনের দোতলায় ভোটহণ শুরু হয়। দুপুর ১টা থেকে ২টা পর্যন্ত এক ঘণ্টার বিরতি দিয়ে ভোটগ্রহণ চলে বিকাল ৫টা পর্যন্ত। ভোট গনণা শেষে রাত ১০টার দিকে নির্বাচন কমিশনার এ্যাডভোকেট শেখ মো. জাহাঙ্গীর আলম ফলাফল ঘোষণা করেন।
নাটোর জেলা সংবাদদাতা : নাটোর জেলা আইনজীবী সমিতির বার্ষিক সাধারণ নির্বাচনে বিএনপি সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য পরিষদ সভাপতি ও সাধারণ সম্পাদকসহ ৮টি পদে নিরঙ্কুশ জয় পেয়েছে। অপরদিকে আওয়ামী লীগ সমর্থিত সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ জ্যেষ্ঠ সহ-সভাপতিসহ ৩টি পদে বিজয়ী হয়েছে। গত বৃহস্পতিবার সকাল ৯টা থেকে একটানা বিকেল ৩টা পর্যন্ত ভোটগ্রহণ শেষে রাত ৮টার দিকে নির্বাচনের ফলাফল ঘোষণা করা হয়।
নাটোর জেলা আইনজীবী সমিতির নির্বাচন-২০২১ এর প্রধান নির্বাচন কমিশনার ও জেলার সরকারি কৌঁসুলি (জিপি) আসাদুল ইসলাম জানান, নাটোর আইনজীবি সমিতির মোট ভোটার সংখ্যা ২৮৩ জন। এরমধ্যে ২৭৪ জন তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন। মোট ১১টি পদে ভোট গ্রহণ করা হয়। গণনা শেষে রাত সাড়ে ৮টার দিকে ভোটের ফলাফল ঘোষণা করা হয়। নির্বাচন শেষে প্রাপ্ত ফলাফলে বিএনপি সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য পরিষদ সভাপতি ও সাধারণ সম্পাদকসহ ৮টি পদে জয়লাভ করেছে।
বিজয়ীরা হলেন সভাপতি রুহুল আমিন তালুকদার টগর (১৩৬) ভোট, জুনিয়র সহ সভাপতি এস এম লুৎফর রহমান রাব্বানী (১৪১), সাধারণ সম্পাদক শরিফুল হক মুক্তা (১৩৬), যুগ্ম সাধারণ সম্পাদক শহীদ মাহমুদ (১৩৯), কোষাধ্যক্ষ মোস্তাফিজুর রহমান (১৫১), নিরীক্ষণ সম্পাদক আরিফুল ইসলাম (১৪৩), সাহিত্য ও প্রকাশনা সম্পাদক রোকুনুজ্জামান খান (১৫৪) ও মহিলা সম্পাদিকা দিনাই তাছরীন পেয়েছেন (১৩১) ভোট।
অপরদিকে আওয়ামী লীগ সমর্থিত সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ থেকে সিনিয়র সহ-সভাপতিসহ ৩টি পদে বিজয়ী হয়েছেন সিনিয়র সহ-সভাপতি এস এম নাজমুল ইসলাম (১৪৩), পাঠাগার সম্পাদক আক্তার হোসেন (১৩৯) ও আপ্যায়ন, ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক হাফিজুর রহমান (১৩৭) ভোট।

মানিকগঞ্জ১১ পদে জয়
মানিকগঞ্জ জেলা সংবাদদাতা জানান, মানিকগঞ্জ জেলা আইনজীবী সমিতির নির্বাচনে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম (বিএনপি) মনোনীত প্রার্থীরা সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে। মোট ১৫টি পদের মধ্যে সভাপতি, সহ-সভাপতি ও সাধারণ সম্পাদকসহ মোট ১১টি পদে জয় পান তারা। অন্যদিকে, সহ-সাধারণ সম্পাদক, অর্থসম্পাদক ও ২টি সদস্য মিলে মোট ৪টি পদে জয় পেয়েছে সম্মিলিত সমন্বয় পরিষদ (আওয়ামীলীগ) মনোনীত প্রার্থীরা।
জানা গেছে, বিএনপি মনোনীত প্রার্থী অ্যাডভোকেট সেজবাউল হক মেজবা ২৮০ ভোট পেয়ে সভাপতি হিসাবে বিজয়ী হয়েছেন। সহ-সভাপতি হয়েছেন মহিউদ্দিন আহমেদ বুলবুল। ২৮৫ ভোট পেয়ে সাধারণ সম্পাদক হয়েছেন মো. আক্তারুজ্জামান লিটন (বিএনপি)। এছাড়া সহ-সাধারণ সম্পাদক হয়েছেন জাহিদ আলী আহমেদ (আওয়ামী লীগ), অর্থ সম্পাদক মো. আব্দুল আলীম (আওয়ামী লীগ), পাঠাগার সম্পাদক হয়েছেন মো. আনোয়ার হোসেন মোল্লা (বিএনপি), ক্রীড়া সম্পাদক আব্দুল আলীম খান মনোয়ার (বিএনপি), সাহিত্য ও সাংস্কৃতিক সম্পাদক মুহাম্মদ আলমগীর হোসেন (বিএনপি), নিরীক্ষক মো. শফিকুল ইসলাম সানি (বিএনপি) ও মোহাম্মদ ফারুক মোল্লা (বিএনপি)। পাঁচটি সদস্য পদে বিজয়ীরা হলেন- বিএনপি মনোনীত প্রার্থী- সাইফুল ইসলাম সবুজ , মোহাম্মদ রকিবুর রহমান রাকিব এবং আজিজুুু হক অপু এবং আওয়ামীলীগ মনোনীত প্রার্থী- মোঃ সালাম মোল­া মাহফুজ (২৫৪) ও মোঃ মোশাররফ হোসেন (২৪২))। অন্য প্রার্থীদের মধ্যে আওয়ামীলীগ মনোনীত রানা আহাম্মেদ শান্ত (২৩৮), খোরশেদ আলম খোকন (২১৬) ও জহুরুল ইসলাম জহির (১৭৩) এবং বিএনপি মনোনীত মোঃ সোহেল রানা (২৩৯) ও মোহাম্মদ লুৎফর রহমান (১৪৬)।
গত বৃহস্পতিবার দিবাগত রাত সাড়ে তিনটায় নির্বাচনের ফলাফল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার অ্যাডভোকেট আজিজ উল্লাহ। এসময় তার সাথে ছিলেন নির্বাচন কমিশনার অ্যাডভোকেট তমিজ উদ্দিন ও অ্যাডভোকেট আব্দুর রাজ্জাক।
এর আগে, বৃহস্পতিবার সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোটগ্রহণ চলে। মোট ৫৫৫ জন ভোটারের মধ্যে ৫২২ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করে। বিধি অনুযায়ী ভোট না দেওয়ায়, ৩৩টি ভোট বাতিল হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইনজীবী সমিতির নির্বাচন


আরও
আরও পড়ুন