Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২৩ এপ্রিল ২০২১, ১০ বৈশাখ ১৪২৮, ১০ রমজান ১৪৪২ হিজরী
শিরোনাম

অক্সফোর্ডের করোনা ল্যাবে এবার সাইবার হামলা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ ফেব্রুয়ারি, ২০২১, ১০:৩৫ পিএম

যুক্তরাজ্যের অন্যতম শীর্ষ বিশ্ববিদ্যালয় ইউনিভার্সিটি অফ অক্সফোর্ডের কোভিড-১৯ গবেষণার সঙ্গে সংশ্লিষ্ট একটি ল্যাব সাইবার হামলার শিকার হয়েছে বলে নিশ্চিত করেছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। ল্যাবের বেশকিছু ব্যবস্থায় হ্যাকারের অ্যাকসেস দেখাচ্ছে বলে ফোর্বসের প্রতিবেদন প্রকাশের পর বিষয়টি নিশ্চিত করলো যুক্তরাজ্যের এই অন্যতম শীর্ষ বিশ্ববিদ্যালয়। গতকাল বৃহস্পতিবার হামলার বিষয়টি নিশ্চিত করে ইউনিভার্সিটি অফ অক্সফোর্ড জানিয়েছে, ক্লিনিকাল গবেষণায় “কোনো প্রভাব” পড়েনি।

প্রযুক্তি সাইট ভার্জের প্রতিবেদন বলছে, চলতি মাসের মাঝামাঝি এই হামলা হয়েছে। তবে, হামলার পেছনে কে বা কারা রয়েছে তা এখনও স্পষ্ট নয়।
ভুক্তভোগী ডিভিশন অফ স্ট্রাকচারাল বায়োলজি ল্যাবরেটরি ইউনিভার্সিটি অফ অক্সফোর্ডের অ্যাস্ট্রাজেনেকা কোভিড-১৯ টিকার উন্নয়নের সঙ্গে সরাসরি সম্পৃক্ত নয়। কোভিড-১৯ কোষের কাজের প্রক্রিয়া এবং এগুলোর ক্ষতি কীভাবে আটকানো যায় সে বিষয়ে গবেষণা চালাচ্ছেন এই ল্যাবের বিজ্ঞানীরা।
ফোর্বসের প্রতিবেদন বলছে, জৈব রাসায়নিক নমুনা প্রস্তুতকারী মেশিনও সাইবার হামলায় আক্রান্ত হয়েছে।
বিশ্ববিদ্যালয়টির এক মুখপাত্র বলেছেন, “আমরা সমস্যা শনাক্ত করেছি এবং আটকে দিয়েছি এবং এ বিষয়ে আরও তদন্ত করছি।”
হামলার বিষয়ে আরও তদন্ত চালাতে যুক্তরাজ্যের কর্তৃপক্ষের সঙ্গে কাজ করছে বিশ্ববিদ্যালয়।

ব্রিটিশ গোয়েন্দা সংস্থা জিসিএইচকিউ-এর শাখা ন্যাশনাল সাইবার সিকিউরিটি সেন্টার (এনসিএসসি) এখন হামলার তদন্ত করছে। সূত্র : বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাজ্যে


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ