Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১, ২ বৈশাখ ১৪২৮, ০২ রমজান ১৪৪২ হিজরী

নারীসেনার সঙ্গে যৌনতার অভিযোগে কানাডার সেনাপ্রধানের পদত্যাগ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০২১, ১২:১৪ পিএম

মাত্র এক মাস আগে কানাডার সেনাবাহিনীর প্রধান হিসেবে দায়িত্ব নিয়েছিলেন এডমিরাল জিরার্ড ম্যাকডোনাল্ড। একমাসের মাথায় তীব্র সমালোচনার মাঝেই তাকে দায়িত্ব থেকে সরে যেতে হলো। প্রায় এক দশক আগে একজন নারী সৈনিকের সঙ্গে সংঘটিত ‘যৌন বিষয়ক’ অভিযোগের প্রেক্ষিতে তাকে সেনাবাহিনীর প্রধানের পদ থেকে সরে যেতে হয় বলে কানাডীয়ান মিডিয়া জানায়।

সিবিসি নিউজ থেকে জানা যায়, এ ব্যাপারে ৫৪ বছর বয়স্ক ম্যাকডোনাল্ড মুখ না খুললেও ফেডারেল প্রতিরক্ষা মন্ত্রী হারজিৎ সাজ্জানহারজিৎ সাজ্জান গতকাল শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) এক বিবৃতিতে জানিয়েছেন, এডমিরাল ম্যাকডোনাল্ডের বিরুদ্ধে চলমান তদন্তের কারণেই তিনি স্বেচ্ছায় পদ থেকে অব্যহতি নিলেন।
দশ বছর আগে সংঘটিত একটি যৌন হয়রানির অভিযোগে সেনাপ্রধানের বিরুদ্ধে তদন্ত শুরু হয়েছে- এমন একটি খবরের টিপস মিডিয়া আউটলেটগুলো পেয়েছিলো গত মঙ্গলবার। এই ব্যাপারে সরকারের বক্তব্য জানতে চেয়ে প্রায় প্রতিটি মিডিয়াই সংশ্লিষ্ট দপ্তরে যোগাযোগ করে। সেনাবাহিনী কিংবা সরকারের পক্ষ থেকে মিডিয়া আউটলেটগুলোর জিজ্ঞাসার কোনো উত্তর দেয়া হয়নি। পরে প্রতিরক্ষা মন্ত্রী এক বিবৃতিতে জানান, সেনা প্রধানের বিরুদ্ধে একটি তদন্ত চলমান থাকায় তিনি পদ থেকে সরে দাড়িয়েছেন। সরকারের বিবৃতিতে অবশ্য অভিযোগ সম্পর্কে কিছু বলা হয়নি।
প্রতিরক্ষা মন্ত্রী নিশ্চিত করেছেন, সেনা প্রধানের বিরুদ্ধে অভিযোগ তিনি কয়েক দিন আগেই পেয়েছেন এবং সঙ্গে সঙ্গে মিলিটারি পুলিশকে তদন্ত করতে দিয়েছেন। সেনা প্রধান ঘটনা সম্পর্কে জেনেছেন গতকালই এবং জানার পরই পদ থেকে সরে দাড়ান।
সেনা প্রধান জিরার্ড ম্যাকডোনাল্ড তার বিরুদ্ধে আনা অভিযোগ সম্পর্কে মিডিয়ায় কোনো প্রতিক্রিয়া দেননি। তবে সেনা সদস্যদের কাছে পাঠানো এক ইমেইলে তিনি তার কিংবা যে কোনো সেনা কর্মকর্তার ব্যাপারে কারো কোনো অভিযোগ থাকলে নির্ভয়ে তা প্রকাশের আহ্বান জানান। তিনি বলেন, অভিযোগকারীদের বক্তব্য শোনা হবে, যথাযথ তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেয়া হবে এবং অভিযোগকারীদের পূর্ণ নিরাপত্তা দেয়া হবে। এখন পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী সেনা প্রধানের বিরুদ্ধে অভিযোগটি সুনির্দিষ্ট। তদন্ত প্রভাবমুক্ত রাখার জন্যই তাকে পদ থেকে সরে দাড়াতে হয়েছে। সূত্র : সিবিসি নিউজ



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কানাডা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ