Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২০ এপ্রিল ২০২১, ০৭ বৈশাখ ১৪২৮, ০৭ রমজান ১৪৪২ হিজরী

শ্রীলঙ্কার করোনায় মৃত মুসলিমদের লাশ পুড়িয়ে সৎকারের নিয়ম বাতিল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০২১, ৩:৪২ পিএম

করোনায় মারা যাওয়া মুসলিমদের লাশ দাহ করার বাধ্যতামূলক আইন বাতিল করেছে শ্রীলঙ্কার সরকার। আইনটির বিরুদ্ধে দেশটির মুসলিম জনগোষ্ঠী প্রতিবাদ জানিয়েছে আসছিল, আন্তর্জাতিক মহল থেকেও চলছিল সমালোচনা।

গত বছরের মার্চ মাসে শ্রীলঙ্কার সরকার আইন জারি করে যে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে কেউ মারা গেলে তাকে দাহ করতে হবে। এই আইনের আওতায় করোনায় মৃতদের কবর দেওয়াকে নিষিদ্ধ ঘোষণা করা হয়। সরকারের পক্ষ থেকে বলা হয়, কবর দিলে মাটির নিচের পানিতে ভাইরাস ছড়িয়ে পড়তে পারে।

তবে দেশটির মুসলিম জনগোষ্ঠীদের পক্ষ থেকে বলা হয়, সরকারের এমন দাবির পক্ষে কোনো বৈজ্ঞানিক ভিত্তি নেই। আইনটি তুলে নেওয়ার জন্য দাবি জানায় তারা কারণ ইসলাম ধর্ম অনুসারে লাশ পোড়ানোর বিধান নেই।

সমালোচনাকারীরা বলেন, দেশটির সংখ্যালঘু জনগোষ্ঠীকে উদ্দেশ্য করেই সরকার এই আইন জারি করেছে। জাতিসংঘের মানবাধিকার কমিশনসহ শ্রীলঙ্কার ডানপন্থী গোষ্ঠীগুলো শবদাহ করার আইনের সমালোচনা করে। এই আইনের ফলে মুসলিম, ক্যাথলিক ও কিছু বৌদ্ধ ধর্মাবলম্বীদের অশ্রদ্ধা করা হয়েছে বলে দাবি করেন তারা।

সূত্র: বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মুসলিম

১৯ নভেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন