Inqilab Logo

ঢাকা সোমবার, ১২ এপ্রিল ২০২১, ২৯ চৈত্র ১৪২৭, ২৮ শাবান ১৪৪২ হিজরী

চবির বঙ্গবন্ধু চেয়ার পদে নিয়োগ পেলেন ইতিহাসবিদ প্রফেসর ড. মুনতাসীর মামুন

চবি সংবাদদাতা | প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০২১, ৪:৩২ পিএম

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের(চবি) বঙ্গবন্ধু চেয়ার পদে নিয়োগ পেয়েছেন প্রখ্যাত ইতিহাসবিদ ও গবেষক প্রফেসর ড.মুনতাসীর মামুন। শনিবার বিশ্ববিদ্যালয়ের ৫২৯ তম সিন্ডিকেট(এক্সট্রা অর্ডিনারী) সভায় এই সিদ্ধান্ত হয়।


বিষয়টি ইনকিলাবকে জানান বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার(ভারপ্রাপ্ত) এস এম মনিরুল হাসান। তিনি আরো বলেন,প্রফেসর ড. মুনতাসির মামুন কে যোগদানের তারিখ থেকে দুই বছর পর্যন্ত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চেয়ার পদে নিয়োগ দেওয়া হয়েছে। "

প্রফেসর ড. মুনতাসীর মামুন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগ থেকে ২০১৬ সালে অবসরকালীন ছুটিতে যান। ২০১৭ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চেয়ার পদে এক বছরের জন্য নিয়োগ লাভ করেন। কৈশোর থেকেই লেখালেখির সাথে জড়িত থাকায় ১৯৬৩ সালে বাংলা ভাষায় সেরা শিশু লেখক হিসেবে প্রেসিডেন্ট পুরস্কার পান তিনি। এছাড়াও তিনি জাতীয় বিশ্ববিদ্যালয়ের 'মুক্তিযুদ্ধ বঙ্গবন্ধু ও বাংলাদেশ গবেষণা ইন্সটিটিউটে' সাম্মানিক প্রতিষ্ঠাতা পরিচালক হিসেবে ১৯৯৯-২০০২ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন। বর্তমানে তিনি ঢাকা শহরের অতীত ইতিহাস নিয়ে গবেষণা করছেন। প্রফেসর ড. মুনতাসীর মামুনের প্রকাশিত গ্রন্থের সংখ্যা ২২০টি। বাংলা একাডেমি পুরস্কার এবং একুশে পদক ছাড়াও যুক্তরাষ্ট্রের নিউ অর্লিন্স শহর তাকে 'অনারেবল ইন্টারন্যাশনাল অনারারি সিটিজেনশিপ' প্রদান করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ড. মুনতাসীর মামুন
আরও পড়ুন