Inqilab Logo

ঢাকা শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ৪ বৈশাখ ১৪২৮, ০৪ রমজান ১৪৪২ হিজরী

বিএসএমএমইউতে আরও একটি মাল্টি-ডিসিপ্লিনারি সুপার স্পেশালাইজড হাসপাতাল হচ্ছে

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০২১, ৬:০১ পিএম

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) আরও একটি মাল্টি-ডিসিপ্লিনারি এন্ড সুপার স্পেশালাইজড হাসপাতাল হচ্ছে। বিশ্ববিদ্যালয়ের পূর্বপাশে বাংলাদেশ বেতার ভবনে ‘ইস্টাবলিশমেন্ট অফ মাল্টি-ডিসিপ্লিনারি সুপার স্পেশালাইজড হসপিটাল আনডার বিএসএমএমইউ, ফেজ-২’ এর অধীনে এই হাসপাতালটি নির্মিত হবে। দক্ষিণ কোরিয়ার ইকোনোমিক ডেভেলপমেন্ট কো-অপারেশন ফান্ড (ইডিসিএফ) এবং বাংলাদেশ সরকারের অর্থায়নে এই হাসপাতালটি নির্মাণ করা হবে। এ উপলক্ষে সম্ভাব্য হাসপাতালটির ফিজিবিলিটি স্টাডি বিষয়ক একটি গুরুত্বপূর্ণ সভা শনিবার (২৭ ফেব্রুয়ারি) ডা. মিল্টন হলে বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ডা. কনক কান্তি বড়–য়ার সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। সম্ভাবনাময় এই হাসপাতালটির বিষয়ে বিস্তারিত তুলে ধরেন প্রজেক্ট ম্যানেজার ও ইওনসেই ইউনিভার্সিটির প্রফেসর এবং ইওনসেই গ্লোবাল হেলথ সেন্টারের পরিচালক ইউন উ নাম, এমপিএইচ, পিএইডডি।

প্রফেসর ডা. কনক কান্তি বড়–য়া প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও দক্ষিণ কোরিয়ার সরকারের প্রতি ধন্যবাদ জানান এবং কতৃজ্ঞতা প্রকাশ করেন। তিনি বলেন, বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডায়নামিক নেতৃত্বে সাফল্যের সাথে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। তিনি ইতোমধ্যে দেশের প্রথম সুপার স্পেশালাইজড হাসপাতালের ভিত্তি প্রস্তর স্থাপন করেছেন এবং দ্রুততম সময়ের মধ্যেই এই হাসপাতালটির নির্মাণ কাজ শেষ হবে বলে আশা করেন। বিশ্ববিদ্যালয় তথা দেশ ও দেশের মানুষের জন্য আরও একটি সুসংবাদ হলো এই হাসপাতাল।

বিশ্ববিদ্যালয়ের সার্জারি অনুষদের ডীন ও সুপার স্পেশালাইজড হাসপাতালের প্রকল্প পরিচালক প্রফেসর ডা. মো. জুলফিকার রহমান খান বলেন, দক্ষিণ কোরিয়া ও বাংলাদেশ সরকারের অর্থায়নে নির্মাণাধীন দেশের দেশের প্রথম সুপার স্পেশালাইজড হাসপাতালের নির্মাণ কাজ চলতি বছরে মধ্যেই সম্পন্ন হবে। এরই মাঝে শাহবাগের বেতার ভবনে আরও একটি মাল্টি-ডিসিপ্লিনারি সুপার স্পেশালাইজড হসপিটাল নির্মাণে দক্ষিণ কোরিয়ার সরকারের এগিয়ে আসাটা নিঃসন্দেহে বাংলাদেশের জন্য একটি বড় ধরণের সুসংবাদ।

সভায় কোরিয়ান এক্সিম ব্যাংকের চীফ রিপ্রেজেনটেটিভ মি. জুন সিডাক বলেন, এই ধরণের সর্বাধুনিক হাসাপাতাল নির্মাণের অভিজ্ঞতা ও দক্ষতা দক্ষিণ কোরিয়ার রয়েছে। সংশ্লিষ্ট সকলের সহায়তা পেলে ‘ইস্টাবলিশমেন্ট অফ মাল্টি-ডিসিপ্লিনারি সুপার স্পেশালাইজড হসপিটাল আনডার বিএসএমএমইউ, ফেজ-২’ সফলভাবেই বাস্তবায়ন করা সম্ভব হবে।

সভায় প্রো-ভিসি প্রফেসর ডা. মুহাম্মদ রফিকুল আলম, প্রফেসর ডা. মো. জাহিদ হোসেন, কোষাধ্যক্ষ প্রফেসর ডা. মোহাম্মদ আতিকুর রহমান, রেজিস্ট্রার প্রফেসর ডা. এবিএম আব্দুল হান্নান, পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) প্রফেসর ডা. আবু নাসার রিজভী, পরিচালক (হাসপাতাল) ব্রিগেডিয়ার জেনারেল ডা. মো. জুলফিকার আহমেদ আমিন, প্রক্টর প্রফেসর ডা. সৈয়দ মোজাফফর আহমেদ, প্রধান প্রকৌশলী এ কে এম হাবিবুর রহমান, উপ- প্রকল্প পরিচালক সহকারী অধ্যাপক ডা. মো. নূর ই এলাহী প্রমুখ উপস্থিত ছিলেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হাসপাতাল

২৯ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ